শিক্ষামনােবিজ্ঞানের সংজ্ঞা ও লক্ষ্য আলােচনা করাে।

শিক্ষা মনােবিজ্ঞানের সংজ্ঞা

শিক্ষামনােবিজ্ঞান ফলিত মনােবিজ্ঞানের একটি শাখা। শিক্ষাক্ষেত্রে মনােবিজ্ঞানের প্রয়ােগকেই শিক্ষামনােবিজ্ঞান বলে। কয়েকজন শিক্ষামনস্তত্ত্ববিদের দেওয়া শিক্ষামনােবিজ্ঞানের সংজ্ঞার কথা উল্লেখ করা যেতে পারে一

  • অধ্যাপক স্যান্ডিফোর্ড (Sandiford) - এর মতে, শিক্ষা মনােবিজ্ঞান ফলিত মনােবিজ্ঞানের একটি শাখা যা মনােবিজ্ঞানের নীতিগুলিকে শিক্ষাক্ষেত্রে প্রয়ােগ করে।

  • জাড় (Judd) বলেন, ব্যক্তির জন্ম থেকে প্রাপ্তবয়স পর্যন্ত বিভিন্ন স্তরের বিকাশের বিজ্ঞানভিত্তিক আলােচনাই হল শিক্ষামনােবিজ্ঞান।


শিক্ষা মনােবিজ্ঞানের লক্ষ্য


শিক্ষামনােবিজ্ঞানের সাধারণ লক্ষ্য হল শিক্ষককে তার পেশাগত ও সাংস্কৃতিক উদ্দেশ্যপূরণের জন্য সংগঠিত তথ্য সরবরাহ করা। এই সাধারণ লক্ষ্যকে বিশ্লেষণ করলে কয়েকটি নির্দিষ্ট লক্ষ্যের কথা উল্লেখ করা যায়, যার মধ্যে গুরুত্বপূর্ণগুলি নীচে বর্ণিত হল


(১) শিশুর বিকাশে সহায়তা: শিক্ষককে বুঝতে সাহায্য করা যে শিশুর বিকাশে, বিষয়বস্তু আয়ত্তীকরণে, উন্নত সামাজিক আচরণ এবং ব্যক্তির সুসংহত বিকাশে শিক্ষকের বিশেষ ভূমিকা আছে।


শিক্ষার উদ্দেশ্য নির্ধারণ: শিক্ষণের ফলে বাতি আচরণ নির্দিষ্টকরণেঅর্থাৎ শিক্ষার উদ্দেশ্য নির্ধারণে সাহায্য করা।


(২) শিশুর প্রতি নিরপেক্ষ এবং সহানুভূতিশীল হওয়া: শিশুদের প্রতি নিরপেক্ষ এবং সহানুভূতিশীল মনােভাব গঠন করতে সাহায্য করা যাতে নৈর্ব্যক্তিকভাবে তাদের আচরণ বিচার করা যায়।


(৩) সামাজিকীকরণ: সামাজিক সম্পর্কের প্রকৃতি এবং গুরুত্ব ভালােভাবে বুঝতে সাহায্য করা শিক্ষামনােবিজ্ঞানের অন্যতম লক্ষ্য। শিশুদের মধ্যে বিভিন্ন সামাজিক কার্যাবলি যেমন অন্যান্যদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলা, দলগত কাজে অংশগ্রহণ ও সহযােগিতা করা ইত্যাদি অভ্যাস গড়ে তুলতে সঠিক পদ্ধতি অবলম্বন করা এক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ।


(৪) শিক্ষাদানের সমস্যা সমাধানের উদ্দেশ্যে তথ্য সরবরাহ: শিক্ষাদানে যেসব সমস্যা দেখা যায় তার সমাধানের জন্য তথ্য ও নীতি সরবরাহ করা শিক্ষামনােবিজ্ঞানের আর-একটি লক্ষ্য।


(৫) শিখন প্রক্রিয়াকে সামগ্রিকভাবে বােঝা: শিখন-প্রক্রিয়াটিকে সামগ্রিক এবং পুঙ্খানুপুঙ্খভাবে বোঝার জন্য যে পশ্চাৎপটের প্রয়ােজন হয় তার ব্যবস্থা করা এক্ষেত্রে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।


(৬) আচরণ বিশ্লেষণ: শিক্ষামন্নস্তত্ত্ব শিক্ষককে তার নিজের এবং শিক্ষার্থীদের শিক্ষাকালীন আচরণ বিশ্লেষণ করতে প্রয়ােজনীয় তথ্য ও কৌশল সরবরাহ করে, যা অবশেষে শিক্ষার্থীর সংগতিবিধানে সহায়ক হয় এবং শিক্ষার্থীদের সুসংহত ব্যক্তিত্ব বিকাশে সাহায্য করে।


(৭) শিক্ষাদান পদ্ধতি: প্রগতিশীল শিক্ষাদান পদ্ধতি, নির্দেশনা কর্মসূচি এবং শিক্ষা প্রতিষ্ঠানের সংগঠন ও প্রশাসনের ব্যাখ্যা এবং তাকে কার্যকরী করা ও স্থায়ী রূপ দেওয়ার কাজে শিক্ষককে সাহায্য করা শিক্ষামনােবিজ্ঞানের অন্যতম লক্ষ্য।


ওপরের আলােচনা থেকে বলা যায়, শিক্ষামনােবিজ্ঞানের লক্ষ্য হল শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীকে সাহায্য করা, যাতে শিক্ষাপ্রক্রিয়াটিকে আরও উন্নত ও বিজ্ঞানসম্মত করে তােলা যায়।


মুক্ত বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যগুলি উল্লেখ করাে। মুক্ত বিশ্ববিদ্যালয়ের পাঠদান পদ্ধতি ও মূল্যায়ন পদ্ধতি কী রূপ?


মুক্ত বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


অনিয়ন্ত্রিত, নিয়ন্ত্রিত এবং প্রথাবিহির্ভূত শিক্ষা- ব্যবস্থার তুলনামূলক আলােচনা করাে।


psychology কথাটির ব্যুৎপত্তিগত অর্থ লেখাে এবং মনােবিজ্ঞানের সংজ্ঞার বিবর্তন আলােচনা করাে।


শিক্ষার সঙ্গে মনােবিজ্ঞানের সম্পর্ক আলােচনা করাে।

অথবা, মনােবিজ্ঞান কীভাবে শিক্ষার বিভিন্ন ক্ষেত্রকে প্রভাবিত করে তা ব্যাখ্যা করাে


শিক্ষা ও মনােবিজ্ঞানের মধ্যে পার্থক্য উল্লেখ করাে। শিক্ষামনােবিজ্ঞানকে কি একটি স্বতন্ত্র বিষয় বলা যায়? এই প্রসঙ্গে শিক্ষামনােবিজ্ঞানের বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।


শিক্ষা মনােবিজ্ঞানের গুরুত্বপূর্ণ দিক এবং শিক্ষা মনােবিজ্ঞানের পদ্ধতিগুলি সংক্ষেপে লেখাে।