শিক্ষা ও মনােবিজ্ঞানের মধ্যে পার্থক্য উল্লেখ করাে। শিক্ষামনােবিজ্ঞানকে কি একটি স্বতন্ত্র বিষয় বলা যায়? এই প্রসঙ্গে শিক্ষামনােবিজ্ঞানের বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।

শিক্ষা ও মনােবিজ্ঞানের মধ্যে পার্থক্য

এই বিষয়ে সংশয়ের কোনাে অবকাশ নেই যে শিক্ষার সঙ্গে মনােবিজ্ঞানের সম্পর্ক অত্যন্ত গভীর এবং অবিচ্ছেদ্য। বস্তুতপক্ষে শিক্ষা ও মনােবিজ্ঞানের মধ্যে মৌলিক পার্থক্য বর্তমান পার্থক্যগুলি নীচে উল্লেখ করা হল


মনােবিজ্ঞান

  • এটি একটি বিষয়নিষ্ঠ বিজ্ঞান।

  • এটি মৌলিক বিজ্ঞান।

  • মানসিক প্রক্রিয়া বিশ্লেষণ, নিয়ন্ত্রণ এবং ভবিষ্যদ্বাণী করা এর লক্ষ্য।

  • মনােবিজ্ঞান পরিবর্তনশীল নয়- এটি দেশ, কাল, সমাজ, ঐতিহ্য, সংস্কৃতি নিরপেক্ষ। এটি শুদ্ধ বিজ্ঞান।


শিক্ষা

  • এটি নিয়মনিষ্ঠ বিজ্ঞান।

  • এটি কোনাে মৌলিক বিজ্ঞান নয়। মনােবিজ্ঞান, দর্শন, সমাজবিজ্ঞান, অর্থনীতি সবই এর সঙ্গে সম্পর্কিত।

  • ব্যক্তি ও সমাজ উভয়ের পক্ষে কল্যাণকর আচরণগুলির বিশ্লেষণ, নিয়ন্ত্রণ এবং ভবিষ্যদ্বাণী করাই এর লক্ষ্য।

  • শিক্ষা পরিবর্তনশীল দেশ, সমাজ, ঐতিহ্য, সংস্কৃতি ইত্যাদি ভেদে শিক্ষার লক্ষ্য, পাঠক্রম, কর্মসূচি সবকিছুই পরিবর্তিত হয়।

  • এটি প্রায়ােগিক বা ব্যাবহারিক বিজ্ঞান।


শিক্ষামনােবিজ্ঞান—একটি স্বতন্ত্র বিষয়


কোনাে জ্ঞানসমষ্টিকে স্বতন্ত্র বিষয় বলা যায় যদি

  • বিষয়টির পরিধি বিস্তৃত হয়।

  • বিষয়টি অধ্যয়ন করার জন্য স্বতন্ত্র পদ্ধতি থাকে।

  • বিষয়টির বিভিন্ন সমস্যা থাকে ও তা অধ্যয়নের নিজস্ব পদ্ধতি দ্বারা সমাধান করা সম্ভব হয় এবং গবেষণার মাধ্যমে বিষয়টিকে আরও উন্নত করা যায়।


শিক্ষা মনােবিজ্ঞানের নিজস্ব অনেক সমস্যা আছে যেমন শিক্ষার্থীদের মনােযােগ আকর্ষণ, তাদের মধ্যে প্রেষণা সঞ্চার করা, স্বয়ং শিখন, প্রতিবন্ধীদের শিক্ষা, সংশােধনমূলক শিক্ষা ইত্যাদি। এই সমস্যাগুলির ব্যাপক গবেষণা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই সমস্যার সমাধান করা সম্ভব। হয়েছে। তাই শিক্ষামনােবিজ্ঞানকে একটি স্বতন্ত্র বিষয় হিসেবে বিবেচনা করা যেতে পারে।


শিক্ষামনােবিজ্ঞানের বৈশিষ্ট্য


(১) শিক্ষাবিজ্ঞান ও মনোবিজ্ঞানের সঙ্গে যোগসূত্রকারী: মনােবিজ্ঞান শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সামাজিক প্রক্রিয়ার ওপর সূত্র, নীতি, প্রভাবকারী উপাদান সম্পর্কে যে তত্ত্ব বা তথ্য সংগ্রহ করে তা শিক্ষাক্ষেত্রে প্রয়ােগ করে শিক্ষাব্যবস্থাকে আরও উন্নত করে। তাই শিক্ষামনােবিজ্ঞান শিক্ষাবিজ্ঞান ও মনােবিজ্ঞানের মধ্যে যােগসূত্র স্থাপন করে।


(২) গতিশীল ও প্রয়োগমূলক বিজ্ঞান: শিক্ষামনােবিজ্ঞানে আলােচ্য বিষয়গুলির ওপর পরীক্ষা করে নতুন নতুন তথ্য ও তত্ত্বের আবিষ্কার শিক্ষাক্ষেত্রে প্রয়ােগ করা হয়। তাই শিক্ষামনােবিজ্ঞান একটি গতিশীল ও প্রয়ােগমূলক বিজ্ঞান।


(৩) ব্যক্তিস্বতন্ত্রতাকে অধিক গুরুত্বদান: শিক্ষামনােবিজ্ঞান ব্যক্তিশিক্ষার্থীকে অধিক গুরুত্ব দেয়। ব্যক্তিস্বতন্ত্রতাকে ভিত্তি করে শিক্ষামনােবিজ্ঞান তার বিষয়সমূহকে পর্যালােচনা করে। একই সঙ্গে ব্যক্তিস্বতন্ত্রতার মধ্যে ঐক্যের প্রতি লক্ষ রাখা হয়, যার ফলে সামান্যীকরণ সম্ভব হয়।


(৪) শিক্ষা সম্পর্কীয় অধ্যয়ন: শিক্ষামনােবিজ্ঞান শিক্ষার্থীদের শিক্ষা সম্পর্কীয় আচরণের অধ্যয়ন করে। শিক্ষা মনােবিজ্ঞানে শিক্ষার্থীদের শিক্ষা সম্পকীয় মানসিক প্রক্রিয়া, যেমন স্মৃতি, মনােযােগ, সংবেদন, প্রত্যক্ষণ, অভ্যাস, শিখন, প্রেষণা ইত্যাদি আলােচিত হয়।


(৫) বিকাশমুখী বিষয়: শিক্ষা মনােবিদ্যা একটি বিকাশমুখী বিষয়। শিক্ষামনােবিজ্ঞানের অন্তর্গত বিষয়গুলির ওপর ব্যাপক পরীক্ষানিরীক্ষার ফলে অনেক নতুন তত্ত্ব ও তথ্য উদ্ঘাটিত হচ্ছে। এই কারণেই শিক্ষা মনােবিদ্যাকে একটি বিকাশমুখী বিষয় বলা হয়।


(৬) আদর্শনিষ্ঠ বিজ্ঞান: শিক্ষামনােবিজ্ঞান একটি আদর্শনিষ্ঠ বিজ্ঞান। ব্যক্তি ও সমাজের কল্যাণ হয়, শুধু এমন বিষয় নিয়েই শিক্ষামনােবিজ্ঞান আলােচনা করে। তাই শিক্ষা মনােবিজ্ঞানকে আদর্শনিষ্ঠ বিজ্ঞান বলা হয়।


(৭) পরীক্ষামূলক বিজ্ঞান: শিক্ষামনােবিজ্ঞান হল একটি পরীক্ষামূলক বিজ্ঞান শিক্ষামনােবিজ্ঞানের বিভিন্ন উপাদান- গুলির ওপর প্রতিনিয়ত গবেষণা হয়। তাই শিক্ষা মনােবিদ্যাকে পরীক্ষামূলক বিজ্ঞান বলা হয়।


মুক্ত শিক্ষার অসুবিধাগুলি উল্লেখ করাে।


মুক্তশিক্ষার বৈশিষ্ট্যগুলি লেখাে।


মুক্ত বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যগুলি উল্লেখ করাে। মুক্ত বিশ্ববিদ্যালয়ের পাঠদান পদ্ধতি ও মূল্যায়ন পদ্ধতি কী রূপ?


মুক্ত বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


অনিয়ন্ত্রিত, নিয়ন্ত্রিত এবং প্রথাবিহির্ভূত শিক্ষা- ব্যবস্থার তুলনামূলক আলােচনা করাে।


psychology কথাটির ব্যুৎপত্তিগত অর্থ লেখাে এবং মনােবিজ্ঞানের সংজ্ঞার বিবর্তন আলােচনা করাে।


শিক্ষার সঙ্গে মনােবিজ্ঞানের সম্পর্ক আলােচনা করাে।

অথবা, মনােবিজ্ঞান কীভাবে শিক্ষার বিভিন্ন ক্ষেত্রকে প্রভাবিত করে তা ব্যাখ্যা করাে