ক্রান্তীয় মৌসুমি জলবায়ু অঞ্চলের অবস্থান নির্দেশ করাে। মৌসুমি জলবায়ু অঞ্চলে গ্রীষ্মকাল আর্দ্র এবং শীতকাল শুষ্ক ব্যাখ্যা করাে।

ক্রান্তীয় মৌসুমি জলবায়ু অঞ্চলের অবস্থান

যেসব অঞ্চলে ঋতুর পরিবর্তনের সঙ্গে সঙ্গে বায়ুপ্রবাহেরও দিক পরিবর্তন হয় সেসব অঞ্চল মৌসুমি জলবায়ুর অন্তর্গত। পৃথিবীতে এই জলবায়ুর অবস্থান হল一


অক্ষাংশগত অবস্থান : ক্রান্তীয় মৌসুমি জলবায়ু নিরক্ষরেখার উভয় দিকে 10° থেকে 25° উত্তর ও দক্ষিণ অক্ষরেখার মধ্যে বিস্তৃত হলেও দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই জলবায়ু 30° উত্তর অক্ষাংশ পর্যন্ত বিস্তৃত।


মহাদেশীয় অবস্থান : আদর্শ মৌসুমি জলবায়ু পূর্ব, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার উপক্রান্তীয় অঞ্চলে বিস্তৃত। এই অঞ্চলের দেশগুলি হল—ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মায়ানমার, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, দক্ষিণ চিন ও ফিলিপিনস্ দ্বীপপুঞ্জের অংশ বিশেষ। এ ছাড়াও তাইওয়ান, কাম্পুচিয়া, কোরিয়া ও জাপানের কিয়দংশে এই জলবায়ু লক্ষ করা যায়।


ছদ্ম মৌসুমি বা মৌসুমিভাবাপন্ন জলবায়ুর দেশ হল- পশ্চিম আফ্রিকার দক্ষিণ-পশ্চিম উপকূলের গিনি, সিয়েরা লিয়ন, লাইবেরিয়া ও আইভরিকোস্টের কিছু অংশ এবং পূর্ব আফ্রিকার মাদাগাস্কারের পশ্চিম অংশ। দক্ষিণ আমেরিকার উত্তর-পূর্ব উপকূলের ভেনেজুয়েলা, গায়ানা, সুরিনাম, ফরাসি গিয়ানা ও ব্রাজিলের উত্তর-পূর্ব অংশ। পুয়ের্তোরিকোর উত্তর-পূর্ব উপকূল ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ডােমিনিকান রিপাবলিক। এ ছাড়াও, অস্ট্রেলিয়ার উত্তরাংশ ও আমেরিকা যুক্তরাষ্ট্রের পূর্ব ও দক্ষিণ-পূর্ব অংশে মৌসুমিভাবাপন্ন জলবায়ু লক্ষ করা যায়।


মৌসুমি জলবায়ু অঞ্চলে গ্রীষ্মকাল আর্দ্র ও শীতকাল শুষ্ক হওয়ার কারণ


গ্রীষ্মকাল আর্দ্র হওয়ার কারণ : মৌসুমি জলবায়ু অঞ্চলের স্থলভাগে গ্রীষ্মকালে প্রখর উত্তাপের কারণে নিম্নচাপের সৃষ্টি হয়। ওই সময় দক্ষিণের জলভাগের ওপর অপেক্ষাকৃত কম উষ্মতার কারণে উচ্চচাপের সৃষ্টি হয়। এই উচ্চচাপ অঞ্চল থেকে বায়ু উত্তরে স্থলভাগের নিম্নচাপ অঞ্চলের দিকে প্রবাহিত হয়। এই বায়ু সমুদ্রের ওপর দিয়ে প্রবাহিত হওয়ার সময় প্রচুর জলীয় বাষ্প গ্রহণ করে। এই জলীয় বাষ্পপূর্ণ বায়ু স্থলভাগের ওপর দিয়ে প্রবাহিত হওয়ার সময় প্রচুর বৃষ্টিপাত ঘটায়। তাই, গ্রীষ্মকালে এই অঞ্চলে আদ্রর্ভব বিরাজ করে।


শীতকাল শুদ্ধ হওয়ার কারণ : উত্তর গােলার্ধে শীতকালে সূর্যের দক্ষিণ গােলার্ধে লম্বভাবে অবস্থানকালে ভারত মহাসাগর অধিকমাত্রায় সৌরতাপ গ্রহণ করে উত্তপ্ত হয়। ফলে এই অঞ্চলের বাতাস উয় ও প্রসারিত হলে নিম্নচাপের সৃষ্টি হয়। ওই সময় উত্তর গােলার্ধে স্থলভাগের ওপর পর্যাপ্ত পরিমাণ উষ্মতার অভাবে উচ্চচাপের সৃষ্টি হয়। তাই শীতকালে বায়ুচাপের পার্থক্যের জন্য স্থলভাগের উচ্চচাপ অঞ্চল থেকে বায়ু দক্ষিণের নিম্নচাপ অঞ্চলের দিকে প্রবাহিত হয়। স্থলভাগের ওপর দিয়ে প্রবাহিত হয় বলে এই বায়ুতে জলীয় বাষ্প প্রায় থাকে না বললেই চলে। সেই কারণে শীতকালীন মৌসুমি বায়ু শুষ্ক হয়।


ক্রান্তীয় ঘূর্ণবাতের উৎপত্তি ব্যাখ্যা করাে। হ্যারিকেন ও টাইফুন বলতে কী বােঝ?


জলবায়ু অঞ্চল বলতে কী বােঝ? জলবায়ু অঞ্চলের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


নিরক্ষীয় জলবায়ু অঞ্চলের অবস্থান নির্দেশ করাে। নিরক্ষীয় জলবায়ু অঞ্চলে নিয়মিত পরিচলন বৃষ্টিপাত ঘটে- কারণ ব্যাখ্যা করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)