জলবায়ু অঞ্চল বলতে কী বােঝ? জলবায়ু অঞ্চলের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।

জলবায়ু অঞ্চল

ভূপৃষ্ঠের যেসব স্থানের উয়তা, বৃষ্টিপাত, আর্দ্রতা, বায়ুর চাপ, বায়ুর গতিবেগ, মেঘাচ্ছন্নতা, বাষ্পীভবন প্রভৃতি আবহাওয়া ও জলবায়ুর উপাদানগুলি প্রায় একই প্রকৃতির, সেইসব স্থানকে একত্রে জলবায়ু অঞ্চল বলে। আবহাওয়াবিদ ট্রিওয়ার্থার মতে, ভূপৃষ্ঠের যে অঞ্চলের জলবায়ুর প্রধান উপাদানসমূহ এবং জলবায়ুগত বৈশিষ্ট্য প্রায় একই ধরনের, সেই অঞ্চলকে জলবায়ু যেমন— নিরক্ষরেখার উভয়দিকে 5°-10° উত্তর অঞ্চল বলে। যেমন ও দক্ষিণ অক্ষরেখার মধ্যে বিস্তৃত অঞ্চলের জলবায়ুর প্রধান উপাদানগুলির বৈশিষ্ট্য একইরকম হওয়ায় এই অঞ্চলকে নিরক্ষীয় জলবায়ু অঞ্চল বলে।


জলবায়ু অঞ্চলের বৈশিষ্ট্য


[1] জলবায়ুর উপাদানগুলি সমধর্মী : একটি নির্দিষ্ট জলবায়ু অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ ও তীব্রতা, বায়ুর উয়তা, বায়ুপ্রবাহ, বাতাসের আপেক্ষিক আর্দ্রতা প্রভৃতি জলবায়ুর বিভিন্ন উপাদানগুলি প্রায় একই প্রকার অর্থাৎ সমধর্মী। জলবায়ুর অক্ষাংশগত বা দৈনিক বিস্তার ওই অঞ্চলের জলবায়ু নিয়ন্ত্রণকারী বিভিন্ন উপাদানের ওপর নির্ভরশীল।


[2] জলবায়ুর উপাদানগুলির সুনির্দিষ্ট মান দ্বারা সীমানা নির্ধারণ : জলবায়ুর সুস্পষ্ট পার্থক্য দ্বারা জলবায়ুর সীমানা নির্ধারণ সম্ভব না হলেও, জলবায়ুর উপাদানগুলির সুনির্দিষ্ট মান বা সূচক দ্বারা জলবায়ু অঞ্চলের সীমানা নির্দিষ্ট করা হয়।


[3] অন্তর্বর্তী অঞ্চলের উপস্থিতি : দুটি প্রধান জলবায়ু অঞ্চলের মধ্যে একটি অন্তর্বর্তী অঞ্চল থাকে যেখানে দুই জলবায়ুর বৈশিষ্ট্যগুলি পরিবর্তিত অবস্থায় থাকে।


[4] উপ-অঞ্চলের উপস্থিতি : একটি প্রধান জলবায়ু অঞ্চলের মধ্যে জলবায়ুর স্থানগত পার্থক্যের জন্য জলবায়ুর একাধিক উপ-অঞ্চল বর্তমান। যেমন— ক্রান্তীয় জলবায়ু (A) অঞ্চলের মধ্যে ক্রান্তীয় বৃষ্টি অরণ্য জলবায়ু (Af), সাভানা জলবায়ু (Aw), ক্রান্তীয় মৌসুমি জলবায়ু (Am) প্রভৃতি উপ-অঞল উপস্থিত।


[5] উদ্ভিদের বণ্টন : উদ্ভিদের বণ্টন ও প্রকৃতি দ্বারাও কোনাে কোনাে জলবায়ুর বৈশিষ্ট্য সূচিত হয়।


[6] সমর্ধ্মিতা : একটি নির্দিষ্ট জলবায়ু অঞ্চলে উদ্ভিদের প্রকৃতি, জীবজন্তুর বণ্টন, মানুষের খাদ্যাভ্যাস, বাসস্থান, জীবনযাত্রা পদ্ধতি প্রভৃতি প্রায় একই রকম।