প্রতীপ ঘূর্ণবাত কীভাবে সৃষ্টি হয়? প্রতীপ ঘূর্ণবাতের সঙ্গে শান্ত আবহাওয়া জড়িত থাকে কেন?

প্রতীপ ঘূর্ণবাতের সৃষ্টি

প্রবল গতিসম্পন্ন উচ্চচাপ কেন্দ্রের বহির্মুখী ঘূর্ণমান অধােগামী বায়ুপ্রবাহকে প্রতীপ ঘূর্ণবাত বলে। সাধারণত হিমমণ্ডলে ও নাতিশীতােয় মণ্ডলের কোনাে কোনাে স্থানে অত্যধিক শৈত্যের জন্য অথবা শীতকালে শৈত্যের পরিমাণ বৃদ্ধি পেলে ওই অঞ্চলে গভীর উচ্চচাপ কেন্দ্রের সৃষ্টি হয়। চাপটালকে অনুসরণ করে। উচ্চচাপ কেন্দ্র থেকে শীতল ও ভারী বাতাস বাইরের দিকে অর্থাৎ নিম্নচাপ অঞ্চলের দিকে প্রবাহিত হয়। উত্তর গােলার্ধে বাতাস উচ্চচাপ কেন্দ্র থেকে দক্ষিণাবর্তে ও দক্ষিণ গােলার্ধে বাতাস বামাবর্তে প্রবাহিত হয়। এই বায়ু শুষ্ক ও শীতল হওয়ায় আকাশে কোনাে মেঘ সৃষ্টি হয় না। তাই এই বায়ুপ্রবাহের ফলে বৃষ্টিপাত হয় না। আকাশ রােদে ঝলমল করে। হিমমণ্ডল ও নাতিশীতােয় অঞ্চল ছাড়াও উপক্রান্তীয় উচ্চচাপ অঞ্চলে ট্রপোস্ফিয়ারের ঊর্ধ্বাংশে প্রতীপ ঘূর্ণবাত সৃষ্টি হয়।


নিম্ন মধ্য অক্ষাংশের ঘূর্ণবাত ও প্রতীপ ঘূর্ণবাত অনেক সময় উত্তরে অবস্থিত পশ্চিমা বায়ুপ্রবাহ অঞ্চলকে ভেদ করে প্রবিষ্ট হয় এবং তার ফলে মেরুপ্রদেশীয় ও ক্রান্তীয় বায়ু উভয়ই তাদের উৎপত্তিস্থল থেকে অপসারিত হয়। এভাবে ঘূর্ণবাত ও প্রতীপ ঘূর্ণবাতের মাধ্যমে মেরুপ্রদেশীয় ও ক্রান্তীয় বায়ু পরস্পরের মধ্যে স্থানবিনিময়ের দ্বারা ভূপৃষ্ঠের বিভিন্ন অংশে উয়তার তারতম্যে একটি সমতা আনার চেষ্টা করে।


প্রতীপ ঘূর্ণবাতের সঙ্গে শান্ত আবহাওয়া জড়িত থাকার কারণ


হিমমণ্ডলে ও শীতল নাতিশীতােয়মণ্ডলে অত্যধিক শৈত্যের জন্য অথবা হঠাৎ শীতের প্রকোপ বেড়ে গেলে বায়ুমণ্ডলের উচ্চচাপ কেন্দ্রের সৃষ্টি হয়। এই উচ্চচাপ কেন্দ্রের শুষ্ক ও শীতল বহির্মুখী বায়ু চতুর্দিকের নিম্নচাপ অঞ্চলের দিকে প্রবাহিত হয়। এইরূপ বহির্মুখী বায়ুর পার্শ্ববর্তী অঞ্চলে অধােগমনের ফলে বায়ুর চাপ বৃদ্ধি পায়। বায়ুচাপ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে উয়তা বৃদ্ধি পায়। তাই বায়ুর ঘনীভবনের পরিবর্তে জলীয় বাষ্প ধারণ ক্ষমতা বৃদ্ধি পায় এবং বাতাসের আপেক্ষিক আর্দ্রতা হ্রাস পায়। ফলে আকাশ মেঘমুক্ত থাকে এবং বায়ুর চাপীয় ঢাল কম থাকায় বায়ু ধীর গতিতে প্রবাহিত হয়। এইসব কারণে নাতিশীতােয়মণ্ডলে প্রতীপ ঘূর্ণবাতের সঙ্গে শান্ত আবহাওয়া জড়িত থাকে।