জেট স্ট্রিমের শ্রেণিবিভাগ করাে। জিওস্ট্রফিক বায়ু বলতে কী বােঝ ?

জেট স্ট্রিমের শ্রেণিবিভাগ

বায়ুপ্রবাহের দিক, গতিবেগ, অবস্থান ও বিস্তৃতি অনুযায়ী জেট প্রবাহকে প্রধানত 7 ভাগে ভাগ করা যায়। যথা一


উপক্রান্তীয় জেট প্রবাহ : এই জেটপ্রবাহ সাধারণত 25°-35° অক্ষাংশে ট্রপােস্ফিয়ারের ঊর্ধ্বাংশে লক্ষ করা যায়। তবে শীতকালে নিরক্ষরেখার দিকে কিছুটা স্থানান্তর ঘটে। গ্রীষ্মকালে এই বায়ুর গতিবেগ প্রায় 160 থেকে 250 কিমি/ঘণ্টা পর্যন্ত হয়ে থাকে। শীতকালে এই বায়ু প্রবাহের সর্বোচ্চ গতিবেগ হয় প্রায় 375 কিলােমিটার। এই বায়ুপ্রবাহের গতিবেগ সব সময় ও সব স্থানে এক থাকে না। কোথাও অত্যন্ত প্রবল আবার কোথাও অতি দুর্বল। কোথাও আবার কয়েকদিন যাবৎ প্রবলবেগে প্রবাহিত হওয়ার পর দুর্বল হয়ে পড়ে। এই প্রবাহে রসবি তরঙ্গ যেখানে নিরক্ষরেখার দিকে বাঁক নেয়, সেখানে এই বায়ুপ্রবাহের গতিবেগ বৃদ্ধি পায়। এই বায়ু সব সময় উপক্রান্তীয় অঞলে পশ্চিম থেকে পূর্বদিকে প্রবাহিত হয়। তাই এই বায়ুপ্রবাহ ক্রান্তীয় পশ্চিমা জেট প্রবাহ নামে পরিচিত। উপক্রান্তীয় অঞ্চলের যে উচ্চতায় দ্রাঘিমারেখা বরাবর উত্তর-দক্ষিণে দ্রুত তাপের ও চাপের পরিবর্তন ঘটে সেখানেই উপক্রান্তীয় পশ্চিমা জেট বায়ুপ্রবাহের সৃষ্টি হয়।


মেরুসীমান্ত জেট প্রবাহ : উপক্ৰান্তীয় উচ্চচাপ অঞ্চল থেকে আগত পশ্চিমা বায়ু ও মেরুপ্রদেশীয় উত্তর-পূর্ব বায়ুপ্রবাহের মিলন অঞ্চলের ওপর ট্রপােস্ফিয়ারের মধ্যে 45°-60° উত্তর অক্ষাংশের মধ্যে পশ্চিম থেকে পূর্ব দিকে যে জেট বায়ু প্রবাহিত হয় তাকে মেরুসীমান্ত জেট প্রবাহ বলে। এই জেট প্রবাহ প্রায় সারা বছর ধরে অনিয়মিতভাবে পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হয়। এটির গড় অবস্থান 50° উত্তর অক্ষরেখা। এর গতিবেগ 250-300 কিমি। শীতকালে এর গতিবেগ সর্বোচ্চ। মেরু সীমান্তে উত্তর-দক্ষিণে তাপের সর্বাধিক পার্থক্যের কারণে সৃষ্ট বায়ুচাপের অবক্রম (Gradient) জনিত শক্তি বিপরীতমুখী কোরিওলিস বল সমান হওয়ায় সৃষ্ট পূর্বমুখী জিওস্ট্রফিক বায়ুই মেরু সীমান্ত জেট প্রবাহ সৃষ্টির কারণ। মেরু সীমান্ত জেট প্রবাহকে আবহাওয়াবিদগণ প্রাথমিক জেট বায়ু প্রবাহ (Primary Jet Stream) নামে অভিহিত করেছেন।


ক্রান্তীয় জেট প্রবাহ : গ্রীষ্মকালে ট্রপােস্ফিয়ারে ওপরের অংশ দিয়ে দক্ষিণ এশিয়ার লাওস, থাইল্যান্ড, মায়ানমারের দক্ষিণ অংশের ওপর দিয়ে ভারত অতিক্রম করে আফ্রিকায় যে জেট বায়ু প্রবাহিত হয় তাকে পুবালি ক্রান্তীয় জেট প্রবাহ (Easterly Jet Stream) বলে। গ্রীষ্মকালে উত্তর-দক্ষিণ চাপ ঢালের অভিমুখ পরিবর্তনের ফলেই ক্রান্তীয় অঞ্চলের উর্ধ্বাকাশে পুবালি জেট বায়ুর সৃষ্টি। এটি সাধারণত 15° থেকে 20° উত্তর অক্ষরেখার মধ্যে সীমাবদ্ধ। এই বায়ুর গতিবেগ ঘণ্টায় প্রায় 175 কিমি থেকে 200 কিমি। গ্রীষ্মের শেষে এই জেট প্রবাহ বায়ুমণ্ডল থেকে অন্তর্হিত হয়। শীতে এর অস্তিত্ব লক্ষ করা যায় না।


স্ট্র্যাটোস্ফিয়ারে সৃষ্ট জেট গ্রবাহ : মেরু অঞ্চল ও নিরক্ষীয় অঞ্চলের স্ট্রাটোস্ফিয়ারে এইরূপ জেট প্রবাহ লক্ষ করা যায়। মেরু অঞ্চলের 30 কিলােমিটার উচ্চতায় এই বায়ুপ্রবাহ সর্বোচ্চ গতিবেগ লাভ করে। এদের গড় গতিবেগ ঘণ্টায় প্রায় 50 কিলােমিটার। এই জেট প্রবাহ কেবলমাত্র শীতকালেই লক্ষ করা যায়। এটি পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হয়।


জিওস্ট্রফিক বায়ু


Geostrophic শব্দটি দুটি গ্রিক শব্দ Geo = Earth এবং Strephu = Turn থেকে এসেছে। ট্রপােস্ফিয়ারের উর্ধ্বাংশে প্রায় 6-8 কিলােমিটার উর্ধ্বে সমচাপরেখার সাথে সমান্তরালে প্রবাহিত বায়ুকে জিওস্ট্রফিক বায়ু বলে। সাধারণত বায়ুচাপ ঢাল শক্তি ও কোরিওলিস শক্তির মধ্যে ভারসাম্য হলে জিওস্ট্রফিক বায়ুর সৃষ্টি হয়। উত্তর গােলার্ধে নিম্মচাপ অঞ্চল এই বায়ুপ্রবাহের বামদিকে এবং দক্ষিণ গােলার্ধে ডানদিকে অবস্থান করে।