কৌটিল্যের অর্থশাস্ত্রে বর্ণিত মণ্ডলতত্ত্বের (প্রকৃতি-মণ্ডল বা রাজমণ্ডল), সংক্ষিপ্ত বর্ণনা দাও। চিত্রসহ মণ্ডলতত্ত্বের গুরুত্ব লেখাে।

মণ্ডলতত্ত্ব

কৌটিল্যের বিদেশনীতি বা কূটনীতির ধারণা গড়ে উঠেছে যে তত্বকে কেন্দ্র করে তা হল মণ্ডলতত্ত্ব বা প্রকৃতি মণ্ডলতত্ত্ব বা রাজমন্ডলতত্ত্ব এই তত্ত্বে ১২ ধরনের রাজার অবস্থান দেখা যায়।


[1] সম্মুখভাগ


  • বিজিগীষু: রাজমণ্ডলের কেন্দ্রস্থলে অবস্থিত রাজ্যের রাজা হলেন বিজিগীষু৷ এই রাজা হলেন সমস্ত কর্তৃত্বের উৎস,যিনি অন্য রাজাদের ওপর আধিপত্য বিস্তারে ইচ্ছুক।


  • অরি: বিজিগীষু রাজার রাজ্যের সামনের ভাগের শেষপ্রান্তের রাজা হলেন অরি বা শত্ন (Enemy)। অতীত কালে অরি রাজ্যের রাজার সঙ্গে যুদ্ধ বেশি হত।


  • মিত্র: অরি রাজ্যের সামনের ভাগে অবস্থিত রাজ্যের রাজাই ছিলেন মিত্র। এই রাজা ছিলেন বিজিগীষু রাজার মিত্র ও অরির শত্রু।


  • অরি মিত্র: মিত্র রাজার রাজ্যের সামনের দিকে অবস্থিত রাজ্যটির রাজা হলেন অরি মিত্র। ইনি হলেন শত্নুর মিত্র।


  • মিত্র মিত্র: অরি মিত্র রাজ্যের সীমান্তবর্তী রাজা হলেন মিত্র মিত্র। ইনি মিত্ররাজার মিত্র অর্থাৎ স্বাভাবিক বন্ধু।


  • অরি মিত্র মিত্র: মিত্র মিত্র রাজার সীমান্তবর্তী রাজা হলেন অরি মিত্র মিত্র। ইনি অরি মিত্রের স্বাভাবিক বন্ধু। ইনি বিজিগীষু রাজা এবং মিত্র মিত্রর শত্রু বা অরি।


[2] পশ্চাৎভাগ


  • পার্ষিগ্রাহ: পার্ষি শব্দের অর্থ হল পশ্চাদভূমি। বিজিগীষু রাজার ঠিক পশ্চাদ্ প্রান্তের রাজ্যের রাজা হলেন পার্ষিগ্রাহ। ইনি বিজিগীষু রাজার শত্নু বা অরি।


  • আক্ৰন্দ: পার্ষিগ্রাহ রাজ্যের ঠিক পশ্চাদ্বর্তী রাজ্যের রাজা হলেন আক্ৰন্দ। ইনি পার্ষিগ্রাহির স্বাভাবিক শত্রু এবং বিজিগীষুর একান্ত স্বাভাবিক মিত্র।


  • পার্ষিগ্রাহাসার: আক্রন্দের ঠিক পশ্চাদূবর্তী রাজ্যের রাজা হলেন—পার্ষিগ্রাহাসার। ইনি আক্ৰন্দ এবং বিজিগীয়ুর স্বাভাবিক শর্টু কিন্তু পার্টিগ্রাদ্যে স্বাভাবিক মিত্র।


  • আক্রন্দসার: পার্ষিগ্রাহাসার-এর ঠিক পশ্চাদ্বর্তী রাজ্যের রাজা হলেন আক্রন্দসার ইনি বিজিগীষু ও আক্রন্দের মিত্র কিন্তু পার্ষিগ্রাহ ও পার্ষিগ্রাহাসারের স্বাভাবিক শত্ৰু।


[3] মধ্যম: 'মধ্যম' শব্দের অর্থ হল মাঝখানে অবস্থানকারী। বিজিগীষু ও অরি এই দুই রাজার নিকটবর্তী রাজ্যের রাজা হলেন মধ্যম ইনি বিজিগীষু ও অরি উভয়ের মধ্যেকার শান্তি বা যুদ্ধর ক্ষেত্রে নিরপেক্ষ অবস্থান নেন।


[4] উদাসীন: বিজিগীষু, অরি ও মধ্যম রাজার রাজ্যগুলির থেকে দূরে অবস্থানকারী রাজ্যের রাজা হলেন উদাসীন। ইনি অত্যধিক বলবান রাজা। ইনি বিজিগীষু, অরি ও মধ্যম রাজাদের মধ্যেকার শান্তি বা যুদ্ধের ক্ষেত্রে সাহায্য বা প্রতিরােধে সক্ষম। এদের যৌথ বা একক আক্রমণের মােকাবিলা করতে ইনি সক্ষম।


মণ্ডলতত্ত্বের গুরুত্ব


[1] আধুনিক বিশ্বে আন্তর্জাতিক সম্পর্ক নির্ধারণে মণ্ডলতত্ত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। [2] বন্ধু ও শত্ন রাষ্ট্র নির্ধারণে কৌটিল্যের মণ্ডলতত্ত্ব স্পষ্ট ধারণা দেয়। [3] মণ্ডলতত্ত্ব থেকে ক্ষমতার ভারসাম্য তত্ত্বের (Balance of Power Theory) আভাস মেলে। [4] কোনাে একটি দেশের রাষ্ট্রীয় নীতি নির্ধারণ বা বৈদেশিক সম্পর্ক স্থাপনের ব্যাপারে এই তত্ত্ব সাহায্য করতে পারে। [5] মণ্ডলতত্ত্ব জোটবদ্ধ রাজনীতির ধারণা দেয়, যার নিদর্শন আমরা দেখতে পাই আমাদের দেশ-সহ বিশ্বরাজনীতিতেও।


মন্তব্য: আধুনিক আন্তর্জাতিক রাজনীতিতে এই তত্ত্বের স্পষ্ট প্রতিফলন মেলে। ভাবতে অবাক লাগে খ্রিস্টপূর্ব চতুর্থ শতকে কৌটিল্য যে তত্ত্বের উদ্ভাবন করেছিলেন, আজও তা প্রাসঙ্গিক।


মােগল সম্রাট আকবর এবং অটোমান সম্রাট সুলেমানের কৃতিত্বের তুলনামূলক আলোচনা করাে।


মােগল ও অটোমান সাম্রাজ্যের স্থাপত্য ও ভাস্কর্য, চিত্রকলা, সংগীত, ভাষার বিকাশ এবং সাহিত্য বিষয়ের একটি তুলনামূলক আলােচনা করাে।


ভারতের মােগল সাম্রাজ্য এবং তুরস্কের অটোমান সাম্রাজ্যের মধ্যে বিভিন্ন সাদৃশ্যগুলি উল্লেখ করাে।


মােগল সাম্রাজ্য এবং অটোমান সাম্রাজ্যের মধ্যে বিভিন্ন পার্থক্য বা বৈসাদৃশ্যগুলি উল্লেখ করাে।


কৌটিল্য তার অর্থশাস্ত্রে রাজার প্রধান ও অন্যান্য কর্তব্য সম্বন্ধে যে সমস্ত পরামর্শ দিয়েছেন, সেগুলি সংক্ষেপে আলােচনা করাে।


অর্থশাস্ত্রে কৌটিল্য বর্ণিত রাষ্ট্রতত্ত্ব বা 'সপ্তাঙ্গ তত্ত্ব' আলােচনা করাে।


অর্থশাস্ত্রের সংজ্ঞা দাও। অর্থশাস্ত্রের বিষয়বস্তু ও প্রকৃতি (Nature) লেখাে।