জেট বায়ু বলতে কী বােঝ? জেট স্ট্রিমের বৈশিষ্ট্য ও উৎপত্তি সম্বন্ধে আলােচনা করাে।

জেট বায়ু

ট্রপপাস্ফিয়ারের উর্ধ্বাংশে (সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 10-12 কিমি উচ্চতায়) অথবা স্ট্র্যাটোস্ফিয়ারে প্রায় অনুভূমিক অক্ষ বরাবর পুঞ্জীভূত শক্তিশালী, সংকীর্ণ বায়ুস্রোত যেটি উল্লম্ব ও পার্শ্বস্থ বায়ুকে কাপিয়ে অতি দ্রুতগতিতে পশ্চিম থেকে পূর্বে প্রবাহিত হয় তাকে জেট বায়ু বলে।


জেট স্ট্রিমের বৈশিষ্ট্য


উচ্চতাগত অবস্থান : ভূপৃষ্ঠ থেকে 10-12 কিমি উচ্চতায় ট্রপপাস্ফিয়ার ও ট্রলােপজের মধ্যবর্তী অঞ্চলে এই বায়ুস্রোত প্রবাহিত হয়।


গতিবেগ : এটি অত্যন্ত দ্রুতগতিসম্পন্ন বায়ুস্রোত। এর গড় গতিবেগ 350-450 কিমি/ঘণ্টা।


অক্ষাংশগত অবস্থান : জেট বায়ুস্রাত উভয় গােলার্ধে 20° থেকে 90° অক্ষরেখার মধ্যে প্রবাহিত হয়।


বায়ুপ্রবাহের দিক : উত্তর গােলার্ধে ক্রান্তীয় পুবালি জেট ছাড়া সমস্ত জেট বায়ু পশ্চিম থেকে পূর্ব দিকে এবং দক্ষিণ গােলার্ধে প্রধানত পূর্ব থেকে পশ্চিমে এঁকেবেঁকে সর্পিল পথে প্রবাহিত হয়।


প্রবাহের সময় : শীতের প্রারম্ভে এই বায়ুপ্রবাহ শুরু হয় এবং মার্চ-এপ্রিল মাস পর্যন্ত চলে।


গতিপ্রকৃতি : জেট বায়ুর গতি পরােক্ষভাবে বায়ুর সামগ্রিক সঞ্চলন (General Circulation of Wind)-কে প্রভাবিত করে।


জেট স্ট্রিমের উৎপত্তি


উত্তর গােলার্ধে বায়ুমণ্ডলের 700 মিলিবার চাপতলের উপক্রান্তীয় অঞ্চলে উচ্চচাপ এবং এর উত্তরে নিম্নচাপ অবস্থান করে। দ্রাঘিমারেখার সমান্তরালে ওই দুই বায়ুচাপ অঞ্চলের মধ্যে একটি খাড়া চাপটালের সৃষ্টি হয়। উধ্বস্তরে ঘর্ষণজনিত বাধা না থাকায় এবং বায়ুর চাপটাল শক্তি ও কোরিওলিস বল সমান ও বিপরীতমুখী হওয়ায় সমপ্রেষ রেখার সমান্তরালে একটি ক্ষিপ্রগতিসম্পন্ন জিওস্ট্রফিক বায়ু পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হয়। ঊর্ধ্বাকাশের এই দ্রুত গতিসম্পন্ন জিওস্ট্রফিক বায়ুই হল জেট বায়ু। অনুরূপভাবে উপক্ৰান্তীয় উচ্চচাপ ও নিরক্ষীয় নিম্নচাপ অঞ্চলের মধ্যবর্তী অংশে পূর্ব থেকে পশ্চিম দিকে অন্য একটি পুবালি জেট বায়ু প্রবাহিত হয়। উত্তর গােলার্ধে আরাে দুটি পশ্চিমি জেট প্রবাহ লক্ষ করা যায়। একটি মেরু সীমান্ত জেট বায়ু, অন্যটি মেরু প্রদেশীয় জেট।