নিরক্ষীয় জলবায়ু অঞ্চলের অবস্থান নির্দেশ করাে। নিরক্ষীয় জলবায়ু অঞ্চলে নিয়মিত পরিচলন বৃষ্টিপাত ঘটে- কারণ ব্যাখ্যা করাে।

নিরক্ষীয় জলবায়ু অঞ্চলের অবস্থান

নিরক্ষরেখার উভয়দিকে নিরক্ষীয় জলবায়ু বিরাজ করে। এই জলবায়ু ক্রান্তীয় বৃষ্টি অরণ্য জলবায়ু বা ক্রান্তীয় উয়-আর্দ্র জলবায়ু নামেও পরিচিত। এই জলবায়ুর অবস্থান হল


(১) অক্ষাংশগত অবস্থান : এই জলবায়ু অঞ্চল নিরক্ষরেখার উভয়দিকে 5° থেকে 10° উত্তর ও দক্ষিণ অক্ষরেখার মধ্যে বিস্তৃত। মহাদেশগুলির পূর্ব প্রান্তীয় দেশসমূহে 15° উত্তর ও দক্ষিণ অক্ষরেখা পর্যন্ত বিস্তৃত। কোনাে কোনাে ক্ষেত্রে এই জলবায়ু 25° উত্তর ও দক্ষিণ অক্ষাংশ পর্যন্ত বিস্তৃত। এই জলবায়ু উত্তর ও দক্ষিণ দিকে সাভানা জলবায়ু দ্বারা সীমাবদ্ধ।


(২) মহাদেশীয় অবস্থান : নিরক্ষীয় জলবায়ু মহাদেশগুলির যে যে অংশে বিস্তৃত, সেগুলি হল一


  • এশিয়া মহাদেশ : ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, ফিলিপিনস্ দ্বীপপুঞ্জের দক্ষিণ অংশ ও শ্রীলঙ্কার দক্ষিণ অংশ।


  • আফ্রিকা মহাদেশ : কঙ্গো অববাহিকার কঙ্গো প্রজাতন্ত্র, জাইরে ও ক্যামেরুন। আফ্রিকার পশ্চিম উপকূলের দেশসমূহ, যেমন-গ্যাবন, দক্ষিণ-পূর্ব নাইজেরিয়া, সিয়েরা লেওন, আইভরিকোস্ট, ঘানা ও গিনি এবং পূর্ব উপকূলের কেনিয়া, টাঙ্গানাইকা, জাঞ্জিবার এবং মাদাগাস্কারের পূর্বাংশ।


  • দক্ষিণ আমেরিকা মহাদেশ : আমাজন অববাহিকার ব্রাজিল, পেরু, বলিভিয়া, ইকুয়েডর, কলম্বিয়া, গায়ানার উপকূলভাগ ও ভেনেজুয়েলার কিছু অংশ।


  • মধ্য আমেরিকা : পানামা, নিকারাগুয়া, হন্ডুরাস, কোস্টারিকা প্রভৃতি দেশের পূর্বাংশ ও পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের পূর্বাংশ।


  • ওশিয়ানিয়া মহাদেশ : পাপুয়া, নিউগিনিসহ প্রশান্ত মহাসাগরে অবস্থিত নিরক্ষরেখার নিকটবর্তী দ্বীপ এবং দ্বীপপুঞ্জসমূহ।


নিরক্ষীয় জলবায়ু অঞ্চলে নিয়মিত পরিচলন বৃষ্টিপাতের কারণ


নিরক্ষীয় জলবায়ু অঞ্চল মূলত নিরক্ষরেখা উভয় দিকে 5° থেকে 10° উত্তর ও দক্ষিণ অক্ষরেখার মধ্যে বিস্তৃত। এই অঞ্চলে পরিচলন প্রক্রিয়ায় সারা বছর বৃষ্টিপাত হওয়ার কারণগুলি হল


(১) সুবিস্তৃত জলভাগ : এই অঞ্চলে স্থলভাগ অপেক্ষা জলভাগের বিস্তার বেশি হওয়ায় এই অঞ্চলের বায়ুতে জলীয় বাম্পের জোগান অব্যাহত থাকে।


(২) সূর্যরশ্মির লম্বভাবে পতন : এই অঞ্চলে সারা বছর সূর্য রশ্মি প্রায় লম্বভাবে পতিত হয়। ফলে, স্থলভাগের ও জলভাগের জল দ্রুত বাষ্পে পরিণত হয়ে হালকা হয় এবং দ্রুত ওপরের দিকে উঠে গিয়ে প্রায় প্রতিদিন বিকালের দিকে কিউমুলাস (স্তূপ) ও কিউমুলােনিম্বাস নীরদ স্তুপ মেঘের সঞ্চার ঘটায়।


(৩) উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব আয়ন বায়ুর আগমন : উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব আয়ন বায়ুর আগমনের ফলে নিরক্ষীয় অঞ্চলের বাতাসে বায়ুর পার্শ্বচাপ বাড়ে। ফলে এই অঞ্চলের জলীয় বাষ্পপূর্ণ হালকা বাতাসের দ্রুত উর্ধ্বগমন ঘটে। এইরূপ উর্ধ্বমুখী জলীয় বাষ্পপূর্ণ বায়ু সম্প্রসারিত হয়ে শীতল ও ঘনীভূত হয়ে প্রতিদিন বিকাল 3টে থেকে 4টের মধ্যে কিউমুলাস ও কিউমুলােনিম্বাস মেঘের সঞ্চার ঘটায়। ফলে এই অঞ্চলে প্রায় প্রতিদিন পরিচলন প্রক্রিয়ায় পর্যাপ্ত পরিমাণ বৃষ্টিপাত ঘটে।


এই অঞ্চলে বছরে প্রায় 200 থেকে 300 দিন বৃষ্টিপাত হয়। তাই বলা হয় নিরক্ষীয় অঞ্চলে সারা বছর পরিচলন বৃষ্টিপাত হয়।