চতুর্থ স্তরের অন্তর্গত বিভিন্ন ক্রিয়াকলাপগুলি কী কী? ভারত কোয়াটারনারি ক্রিয়াকলাপে উন্নত দেশগুলির থেকে পিছিয়ে কেন?

বিভিন্ন ধরনের চতুর্থ স্তরের ক্রিয়াকলাপ

চতুর্থ স্তরের ক্রিয়াকলাপ সম্পন্ন করার জন্য উচ্চশিক্ষিত এবং উচ্চদক্ষতাসম্পন্ন মানুষ প্রয়ােজন। এই স্তরের অন্তর্গত বিভিন্ন কাজগুলি হল তথ্যপ্রযুক্তি শিল্প (Information Technology), তথ্য বিশ্লেষণ (Information Processing), বিমা (Insurance), তথ্য আদানপ্রদান (যেমন—রেডিয়াে, টিভি, খবরের কাগজ, পত্রিকা প্রকাশনা), আর্থিক এবং স্বাস্থ্যসম্পর্কিত কিছু কাজ, কম্পিউটার, টেলিযােগাযােগ ইত্যাদি।


চতুর্থ স্তরের অন্তর্গত উপরােক্ত কাজগুলির মধ্যে দুটি গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্র হল তথ্যভিত্তিক ক্রিয়াকলাপ (Information Based Activity) এবং গবেষণা ও উন্নয়নভিত্তিক ক্রিয়াকলাপ (Research and Development Based Activity) I


কোয়াটারনারি ক্রিয়াকলাপে উন্নত দেশগুলি থেকে ভারতের পিছিয়ে থাকার কারণ


ভারত পৃথিবীর উন্নত দেশগুলি থেকে তথ্যভিত্তিক, গবেষণা ও উন্নয়নভিত্তিক কাজে অনেক বেশি পিছিয়ে। নিম্নলিখিত কারণগুলি এর জন্য দায়ী一


অপর্যাপ্ত মূলধন বিনিয়ােগ : কোয়াটারনারি ক্রিয়াকলাপে পৃথিবীর উন্নত দেশগুলি যে পরিমাণ অর্থ বিনিয়ােগ করে সেই তুলনায় ভারতের অর্থ বিনিয়ােগের পরিমাণ খুব কম। গবেষণা ও উন্নয়নমূলক কার্যাবলিতে পৃথিবীর উন্নত দেশগুলি যেমন—আমেরিকা যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্য 2011 সালে মূলধন বিনিয়ােগ করেছিল যথাক্রমে 405.3, 160.3, 69.3, 42.2 এবং 38.2 বিলিয়ন মার্কিন ডলার। ভারতের মতাে বিপুল জনসংখ্যার দেশে সেখানে ঐ একই বছরে মূলধন বিনিয়ােগের পরিমাণ ছিল মাত্র 36.1 বিলিয়ন মার্কিন ডলার।


অনুন্নত প্রযুক্তি : ভারতে আধুনিক কম্পিউটার প্রযুক্তির (Computer Technology) প্রবেশ ঘটেছে অনেক দেরিতে। তা ছাড়া উন্নত দেশগুলিতে ব্যবহৃত অনেক আধুনিক প্রযুক্তির সাথেও ভারতীয়রা পরিচিত নয়। সেক্ষেত্রে আধুনিক প্রযুক্তির অভাব ভারতে চতুর্থ স্তরের ক্রিয়াকলাপের উন্নতির অন্যতম সমস্যা।


উন্নত মেধা ও প্রযুক্তিজ্ঞানসম্পন্ন কর্মীর অভাব : উন্নত মেধা এবং আধুনিক প্রযুক্তির সাথে পরিচিত কর্মীর সংখ্যা ভারতে যথেষ্ট কম, যা কেয়াটারনারি ক্রিয়াকলাপ গড়ে ওঠার অন্যতম প্রধান অন্তরায়।


ব্রেন ড্রেন : অধিক আয়ের আশায় উন্নত মেধা ও প্রযুক্তিজ্ঞানসম্পন্ন কর্মীরা ভারত থেকে উন্নত দেশগুলিতে স্থানান্তরীত হয়। এর ফলে এদেশে কোয়াটারনারি স্তরে সুদক্ষ কর্মীর অভাব ঘটে।


সরকারি উদ্যোগের অভাব : ভারত সরকার চতুর্থ স্তরের ক্রিয়াকলাপের উন্নতির জন্য উন্নত দেশগুলির ন্যায় প্রয়ােজনীয় উদ্যোগ ও পদক্ষেপ গ্রহণ করেনি।


পরিকাঠামাের অভাব : প্রয়ােজনীয় পরিকাঠামাে যেমন-শিক্ষার অগ্রগতি, যােগাযােগ ব্যবস্থার অগ্রগতি, বিজ্ঞানের অগ্রগতি ইত্যাদি ভারতে তেমনভাবে না ঘটায় ভারতে এখন পর্যন্ত চতুর্থ স্তরের ক্রিয়াকলাপে আশানুরূপ উন্নতি ঘটেনি।

তৃতীয় ক্ষেত্রের অর্থনৈতিক কার্যাবলি বলতে কী বােঝ এবং এই ক্ষেত্রের অর্থনৈতিক কার্যাবলি গুলি কী কী? তৃতীয় ক্ষেত্রে কার্যাবলির গুরুত্ব আলােচনা করাে।


চতুর্থ স্তরের ক্রিয়াকলাপের অন্যতম ক্ষেত্র হিসেবে গবেষণা ও উন্নয়নমূলক কাজের সংক্ষিপ্ত বিবরণ দাও।


চতুর্থ স্তরের ক্রিয়াকলাপের অন্যতম ক্ষেত্র হিসেবে তথ্যভিত্তিক কাজের সংক্ষিপ্ত বিবরণ দাও।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)