চতুর্থ স্তরের ক্রিয়াকলাপের অন্যতম ক্ষেত্র হিসেবে গবেষণা ও উন্নয়নমূলক কাজের সংক্ষিপ্ত বিবরণ দাও।

গবেষণা ও উন্নয়নমূলক কাজ

কৃষি, শিল্প, পরিসেবা, যােগাযােগ ও সামাজিক বিভিন্ন বিষয়ের উন্নয়নে গবেষণা ও উন্নয়নমূলক ক্রিয়াকলাপ বিশেষ তাৎপর্যপূর্ণ। উন্নত মেধার কর্মীরাই মূলত এই ধরনের কাজে নিযুক্ত থাকে। দেশ-বিদেশের বহু বিশ্ববিদ্যালয়, রিসার্চ ইনস্টিটিউট, আই. আই. টি (IIT) ইত্যাদি প্রতিষ্ঠানগুলি নিরন্তর বিভিন্ন গবেষণামূলক কার্যাবলি সম্পাদন করে চলেছে। ভারতের ক্ষেত্রে সরকারের তরফে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (University Grand Commission-UGC) গবেষণা ও উন্নয়নমূলক কাজে বিপুল পরিমাণ অর্থ বিশ্ববিদ্যালয়গুলিকে অনুদান দেয়।


গবেষণা ও উন্নয়নমূলক কাজের বিভিন্ন ক্ষেত্র : গবেষণামূলক কাজের বিভিন্ন ক্ষেত্রগুলির মধ্যে পরিবেশ সংক্রান্ত গবেষণা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে বিশ্ব উয়ায়ন, পরিবেশ দূষণ ইত্যাদির পাশাপাশি দ্রুত পরিবর্তনশীল সমাজের বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রেও গবেষণা ও উন্নয়নমূলক কাজ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বৃহৎ ব্যাবসাবাণিজ্যের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার জন্য গবেষণা ও উন্নয়নমূলক কাজের ওপর নির্ভর করতে হয়। বর্তমানে গবেষণা ও উন্নয়নের কাজগুলি শুধু ল্যাবরেটরিতেই সীমাবদ্ধ নেই, সেগুলি বিশ্ব অর্থনীতির সব স্তরেই প্রবেশ করেছে।


বিশ্বের বিভিন্ন দেশের গবেষণা ও উন্নয়নমূলক ক্রিয়াকলাপের বর্তমান অবস্থা : অর্থনৈতিক ক্রিয়াকলাপের চতুর্থ স্তর হিসেবে গবেষণা ও উন্নয়ন সংক্রান্ত কর্মকাণ্ড উন্নত দেশগুলিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেইজন্য বিশ্বের বিভিন্ন দেশে, বিশেষত উন্নত দেশগুলিতে গবেষণা ও উন্নয়ন-সংক্রান্ত খাতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়ােগ করা হয়।


ভারতে কৃষি ও শিল্পের গবেষণামূলক কাজে সরকারি উদ্যোগ : ভারতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের (Ministry of Science and Technology) অধীনে বিজ্ঞান ও শিল্প গবেষণা দপ্তরের (Department of Scientific and Industrial Research) পরিচালনায় ও নিয়ন্ত্রণে সমস্ত ধরনের গবেষণার কাজ এগিয়ে চলেছে। 1958 সালে গৃহীত বিজ্ঞান নীতি (Science Policy) অনুযায়ী পরিকাঠামাে উন্নয়নে দেশে একগুচ্ছ জাতীয় ল্যাবরেটরি তৈরির পরিকল্পনা করা হয়। এজন্য অনেকগুলি কেন্দ্রীয় সংস্থাকে দায়িত্বও দেওয়া হয়। এই কেন্দ্রীয় সংস্থাগুলি 901 Council of Scientific and Industrial Research (CSIR), Indian Council of Agricultural Research (ICAR), Indian Council of Medical Research (ICMR), Defence Research and Development Organisation (DRDO), পরমাণু শক্তি দপ্তর (Department of Automic Energy-DAE)। মহাকাশ দপ্তর (Department of Space), ইলেকট্রনিকস দপ্তর (Department of Electronics) ইত্যাদি। এই সমস্ত প্রতিষ্ঠানগুলি বিভিন্ন গবেষণামূলক কাজকে এগিয়ে নিয়ে চলেছে।

অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য বলতে কী বােঝ? আন্তর্জাতিক বাণিজ্যের গুরুত্ব আলােচনা করাে।


বাণিজ্য বলতে কী বােঝ? বাণিজ্যের শ্রেণিবিভাগগুলির উল্লেখ করাে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্যের তুলনা করাে।


তৃতীয় ক্ষেত্রের অর্থনৈতিক কার্যাবলি বলতে কী বােঝ এবং এই ক্ষেত্রের অর্থনৈতিক কার্যাবলি গুলি কী কী? তৃতীয় ক্ষেত্রে কার্যাবলির গুরুত্ব আলােচনা করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)