ভূমধ্যসাগরীয় অঞ্চলের কৃষি সম্বন্ধে আলােচনা করাে।

ভূমধ্যসাগরীয় কৃষির অবস্থান

ভূমধ্যসাগরের চারপাশে ইউরোপ, এশিয়ার দেশসমূহ, দক্ষিণ-পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকার ক্যালিফোর্নিয়া, দক্ষিণ আমেরিকার মধ্য চিলি এবং দক্ষিণ-পশ্চিম অস্ট্রেলিয়াতে এই ধরনের কৃষিকার্যের দ্বারা বহু লােক জীবিকা নির্বাহ করে থাকে।


ভূমধ্যসাগরীয় কৃষির বৈশিষ্ট্য


মৌসুমি অঞ্চলের মতাে এই অঞ্চলেও একটি আর্দ্র ঋতুর পর একটি শুষ্ক ঋতু দেখতে পাওয়া যায়। তবে এই আর্দ্র ঋতু গ্রীষ্মের পরিবর্তে শীতকালেই দেখা যায়। এই সময় বৃষ্টিপাত হালকা ধরনের হয় এবং এর পরিমাণ 35 থেকে 75 সেন্টিমিটারের মতাে হয়।


এই অঞ্চলের জনবসতি বেশ ঘন, তবে সমগ্র অঞ্চলের পরিবর্তে কয়েকটি বিশেষ অঞ্চলে এর ঘনত্ব অধিক।


ভূপ্রকৃতি ও বৃষ্টিপাতের পরিমাণ প্রধানত এই অঞ্চলের কৃষিকে নিয়ন্ত্রণ করে থাকে। শুষ্ক পার্বত্য ও মালভূমি অঞ্চলের অধিবাসীগণ কিছু কিছু পশুপালন করে বটে, কিন্তু উপযুক্ত ঘাসের অভাবে এটি বিশেষ প্রসারলাভ করতে পারেনি। ফলে মাখন, পনির প্রভৃতি দুধজাত দ্রব্যের ব্যবহার এই অঞ্চলে খুবই কম।


কৃষিকার্য প্রধানত পার্বত্য উপত্যকা ও সমভূমি অঞ্চলে হয়ে থাকে। কৃষিকার্য ও কৃষিজাত শিল্পের দ্বারা এই অঞ্চলের অধিকাংশ লােক জীবিকা নির্বাহ করে।


জীবিকাসত্তাভিত্তিক, বাণিজ্যিক ও বাজারভিত্তিক কৃষি এই অঞ্চলে একত্রে হয়ে থাকে। এই কৃষিব্যবস্থাগুলি প্রধানত বৃষ্টিপাতের পরিমাণ, বাজারের সহজলভ্যতা ও নৈপুণ্যের ওপর নির্ভর করে গড়ে ওঠে।


ভূমধ্যসাগরীয় উৎপন্ন ফসল


হালকা আর্দ্র শীতকাল, উয়ও শুষ্ক গ্রীষ্মকাল এবং পর্বত, মালভূমি, সমভূমি ও পার্বত্য উপত্যকার পরস্পরের নিকটে অবস্থান এই অঞলে নিম্নলিখিত চারটি বৈশিষ্ট্যপূর্ণ অথচ পরস্পর সম্পর্কযুক্ত কৃষিপদ্ধতি গড়ে তুলেছে। যথা—


  • শীতকালীন বৃষ্টিপাতের দ্বারা গম, বার্লি, ভুট্টা প্রভৃতি দানাশস্য ও সবজি উৎপাদন।

  • জলপাই, ডুমুর, আঙুর, খেজুর প্রভৃতি শুষ্কতা-প্রতিরােধক (Draught-resisting) বৃক্ষ ও অম্লরসযুক্ত (Citrus) ফলের চাষ।

  • জলসেচের সাহায্যে আপেল, কমলালেবু, পীচ প্রভৃতি ফল এবং বিভিন্ন সবজির চাষ।

  • বিক্ষিপ্তভাবে পশুপালন ও পশুচারণ করা হয়।


ভূমধ্যসাগরীয় জলবায়ু অঞ্চলের রৌদ্রকরােজ্জ্বল আবহাওয়া এবং হালকা বৃষ্টিপাত গম ও অন্যান্য দানাশস্য উৎপাদনের বিশেষ উপযােগী। কিন্তু বিস্তৃত সমভূমি না থাকায় প্রয়ােজনের অতিরিক্ত গম এই অঞ্চলে উৎপন্ন হয় না। এই অঞ্চল ফল চাষের জন্য বিখ্যাত। অম্লরসযুক্ত ফল (Citrus Fruits) আঙুর, জলপাই, কমলালেবু, পীচ, আপেল, ডুমুর প্রভৃতি এই অঞ্চলে যথেষ্ট পরিমাণে উৎপন্ন হয়ে থাকে। জলপাই ও ডুমুর ভূমধ্যসাগরীয় জলবায়ু অঞ্চল ছাড়া অন্য কোথাও জন্মায় না। মাখনের অভাব এই অঞ্চলে জলপাই-এর তেল দ্বারা মেটানাে হয়। আঙুর থেকে মদ প্রস্তুত করা হয় এবং তা বিদেশে রপ্তানি করা হয়। এই অঞ্চলে কিছু কিছু তুলাের চাষও হয়ে থাকে। কৃষিকার্যের সঙ্গে বহু লােক এই অঞ্চলে গুটিপােকা পালন করে। গুটিপােকা থেকে রেশম প্রস্তুত করা হয়। ভূমধ্যসাগরের তীরবর্তী দেশসমূহে অধিকাংশ কৃষিকার্য জীবিকাসত্তাভিত্তিক হলেও ক্যালিফোর্নিয়া, অস্ট্রেলিয়া ও অন্যান্য অঞ্চলে কৃষিকার্য প্রধানত বাণিজ্যভিত্তিক হয়।


পাট চাষের অনুকূল পরিবেশ সম্পর্কে আলােচনা করাে।


তৈলবীজ বলতে কী বােঝ? ভারতে কী ধরনের পরিবেশে তৈলবীজ উৎপন্ন হয়? ভারতের চিনাবাদাম ও সয়াবিন উৎপাদনকারী রাজ্যের নাম উল্লেখ করাে।


বাজারভিত্তিক উদ্যান কৃষি কী? এর বণ্টন আলােচনা করাে। এই কৃষির প্রধান বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)