অ্যাকুইফারের শ্রেণিবিভাগ করাে।

অ্যাকুইফারের শ্রেণিবিভাগ

(1) মুক্ত জলবাহীস্তর : আবশ্যিকভাবে অপ্রবেশ্য বা প্রায় অপ্রবেশ্য শিলাস্তরের প্রায় ওপরে অবস্থিত সম্পৃক্ত প্রবেশ্য শিলাস্তরকে মুক্ত জলবাহীস্তর বলে। এর বৈশিষ্ট্যগুলি হল一

  • এই জলবাহী স্তরের একটি জলপীঠ থাকে যা সম্পৃক্ত স্তরের ঊর্ধ্ব সীমানা নির্দেশ করে। অন্যদিকে অপ্রবেশ্য শিলাস্তর সম্পৃক্ত স্তরের নিম্ন সীমানার নির্দেশক।
  • কাদাপাথর, শেল, চুনাপাথর, আগ্নেয় শিলা অথবা ভূমি শিলা (Bed Rock) অপ্রবেশ্য স্তর গঠন করে।
  • জলপীঠের ঢেউ খেলানাে আকৃতি ও ঢালের প্রকৃতি নির্ভর করে জলের পরিপূরণ (Recharge), নির্গমন (Discharge), পাম্পের মাধ্যমে জলের উত্তোলন এবং শিলার প্রবেশ্যতার ওপর।
  • মুক্ত অ্যাকুইফারে একটি স্থায়ী জলতল থাকে যার নীচে জলের হ্রাস ঘটে না।
  • এক্ষেত্রে জলপীঠ ওঠা-নামা করতে পারে। তবে তা নির্ভর করে জলের ক্ষরণ ও পরিপূরণের পরিমাণের ওপর।


(2) আবদ্ধ জলবাহীস্তর : দুটি অপ্রবেশ্য বা প্রায় অপ্রবেশ্য শিলাস্তরের মধ্যে স্যান্ডউইচের (Sandwich) মতাে আটকে থাকা জলস্তরকে আবদ্ধ জলবাহীস্তর বলে। যেমন দুটি কর্দম স্তরের মাঝে অবস্থিত বালি স্তর কিংবা দুটি শেল পাথরের মাঝে বেলেপাথরের স্তরের অবস্থানের কারণে আবদ্ধ জলবাহীস্তর সৃষ্টি হয়। আবদ্ধ জলবাহীস্তরকে জলচাপযুক্ত অ্যাকুইফার (Pressure Aquifer) বা আর্টেসীয়ান অ্যাকুইফার (Artesian Aquifer) বলা হয়। এই স্তর সম্পূর্ণভাবে জলে ভর্তি থাকে এবং এর কোনাে স্বাধীন বা মুক্ত জলতল বা পৃষ্ঠ নেই। মধ্যবর্তী প্রবেশ্য স্তরটি ভূপৃষ্ঠের কোনাে এক স্থানে উন্মুক্ত থাকে যেখান দিয়ে বৃষ্টির জলস্তরটিকে পরিপূরিত করতে পারে।


আবদ্ধ অ্যাকুইফারে ভৌমজল অত্যধিক চাপের মধ্যে থাকে। চাপের পরিমাণ এত বেশি হয় যে এটি একটি জলচাপ পৃষ্ঠ তল সৃষ্টি করে। উর্ধ্বমুখী চাপের ফলে জল যে উচ্চতা পর্যন্ত উঠে এসে ভারসাম্য অবস্থা লাভ করে সেই ভারসাম্যযুক্ত জলতলগুলিকে যােগ করলে যে অনুভূমিক পৃষ্ঠ পাওয়া যায় তাকে জলচাপ তল বা পৃষ্ঠ বলে। আবদ্ধ জলবাহীস্তরের মধ্যে নল প্রবেশ করালে জল ভূপৃষ্ঠে বেরিয়ে আসে।


(3) স্থানীয় বা পার্চড জলবাহীন্তর: মুক্ত জলবাহীস্তরের অন্তর্গত মূল জলতলের ওপরে মাটি বায়ুস্তরের মধ্যে অল্প পরিসরে কখনাে কখনাে চামচের মতাে অথবা অবতল লেন্সের ওপর অপেক্ষাকৃত অপ্রবেশ্য স্তর অবস্থান করে। তখন ওই অপ্রবেশ্য স্তরে কিছু জল জমা হয় এবং মূল জলতল থেকে বিচ্ছিন্ন পৃথক একটি ভৌমজলস্তর গঠিত হয়। এরূপ পৃথক ও জলবাহীরকে স্থানীয় বা পার্চড অ্যাকুইফার (Perched Aquifer) বলা হয়।