ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া বলতে কী বােঝ? পার্থিব প্রক্রিয়ার শ্রেণিবিভাগ করাে।

ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া

যেসকল পদ্ধতিতে ভৌত ও রাসায়নিক পরিবর্তনের মাধ্যমে ভূমিরূপের পরিবর্তন ও বিবর্তন ঘটে থাকে, তাদের ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া (Geomorphic Process) বলে। বিভিন্ন ভূতাত্বিক যুগে এই প্রক্রিয়ার মাধ্যমেই বিভিন্ন ভূমিরূপের সৃষ্টি হয়েছে। এই ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়াসমূহকে মূলত 3টি ভাগে ভাগ করা যায়। যথা一

  • [1] পার্থিব প্রক্রিয়া (Terrestrial Process),
  • [2] মহাজাগতিক প্রক্রিয়া (Extra-terrestrial Process),
  • [3] মনুষ্যজনিত প্রক্রিয়া (Man made Process) I


পার্থিব প্রক্রিয়ার শ্রেণিবিভাগ


পৃথিবীতে যেসব ভূগঠনকারী প্রক্রিয়া ঘটে থাকে তাদের পার্থিব প্রক্রিয়া বলে। পার্থিব প্রক্রিয়া ভূমিরূপ সৃষ্টিতে প্রধান ভূমিকা পালন করে। পার্থিব প্রক্রিয়াকে পুনরায় দুটি ভাগে ভাগ করা যায়। যথা- [1] অন্তর্জাত প্রক্রিয়া ও [2] বহির্জাত প্রক্রিয়া।


[1] অন্তর্জাত প্রক্রিয়া: পৃথিবীর অভ্যন্তরে বিভিন্ন ধরনের অর্ধতরল পদার্থ রয়েছে। মূলত চাপ ও তাপের কারণে এসব পদার্থের ভৌত ও রাসায়নিক বৈশিষ্ট্যের পরিবর্তন ঘটে। এর ফলে ভূঅভ্যন্তর থেকে এক অন্তর্জাত শক্তির সৃষ্টি হয় (Endogenic Force)। তার প্রভাব ভূত্বকের ওপর পড়ে এবং বিভিন্ন পদ্ধতিতে আকস্মিক বা ধীর ভাবে ভূত্বকের পরিবর্তন ঘটায়। এসব পদ্ধতিকে একত্রে অন্তর্জাত প্রক্রিয়া বা Endogenic Process বলে।

  • অন্তর্জাত প্রক্রিয়া বৈশিষ্ট্য: (১) অন্তর্জাত প্রক্রিয়া ভূত্বকে আকস্মিক বা ধীর দুভাবে কাজ করে থাকে। (২) অন্তর্জাত প্রক্রিয়ার ফল হল ভূসংক্ষোভ বা ভূবিপর্যয়। (৩) অন্তর্জাত প্রক্রিয়া মূলত পৃথিবী গঠনকারী বিভিন্ন উপাদান যেমন -ইউরেনিয়াম, থােরিয়াম প্রভৃতি তেজস্ক্রিয় মৌলিক পদার্থের দ্বারা ঘটে। (৪) গুরুমণ্ডলের বিভিন্ন স্তরে পরিচলন স্রোত এবং ভূ-অভ্যন্তরস্থ শিলার সংকোচন ও প্রসারণের মাধ্যমে এই প্রক্রিয়া হয়ে থাকে।


[2] বহির্জাত প্রক্রিয়া: আবহবিকার, নদী, হিমবাহ, ভৌমজল প্রভৃতি প্রাকৃতিক শক্তিসমূহ ভূপৃষ্ঠে অথবা ভূপৃষ্ঠের কাছাকাছি উপপৃষ্ঠীয় অংশকে সর্বদা ক্ষয়, পরিবহণ ও সঞ্চয় কাজের দ্বারা নগ্ন করে দিচ্ছে, ফলে ভূপৃষ্ঠে নানা ধরনের ভূমিরূপ গড়ে উঠেছে। প্রাকৃতিক শক্তির দ্বারা ভূপৃষ্ঠ কিংবা উপপৃষ্ঠীয় অংশের নগ্নীভবন পদ্ধতিকে বহির্জাত প্রক্রিয়া বা Exogenic Process বলা হয়।

  • বহির্জাত প্রক্রিয়া বৈশিষ্ট্য: (১) এটি একটি অত্যন্ত ধীর প্রক্রিয়া। (২) এই প্রক্রিয়াগুলি অন্তর্জাত প্রক্রিয়াজনিত ভূমিরূপের ওপর কাজ করে ছােটো ছােটো ভূমিরূপ গড়ে তােলে। (৩) এই প্রক্রিয়াগুলির প্রয়ােজনীয় শক্তি মূলত বায়ুমণ্ডল ও সূর্য থেকে আসে। (৪) ভূগাঠনিক ক্রিয়ায় সৃষ্ট ভূমির ঢাল (Slope of gradient) থেকেও এই প্রক্রিয়া শক্তি পেয়ে থাকে।


পর্যায়ন কী? বহির্জাত প্রক্রিয়ার পদ্ধতিগুলি আলােচনা করাে।


আরােহণ ও অবরােহণ পদ্ধতি সম্বন্ধে আলােচনা করাে।


আবহবিকার কাকে বলে? যান্ত্রিক আবহবিকারের প্রক্রিয়াসমূহ আলােচনা করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)