উদীয়মান বা সূর্যোদয় শিল্প বলতে কী বােঝায় | শিল্পদানব কাকে বলে? পেট্রোরসায়ন শিল্পের উন্নতির অনুকূল ভৌগােলিক কারণগুলি আলােচনা করাে।

উদীয়মান শিল্প বা সূর্যোদয় শিল্প বা শিল্পদানব

পেট্রোরসায়ন শিল্পের বিকাশ কোনাে অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্র (Growth Pole) হিসেবে কাজ করে। কারণ, এই শিল্পকে ঘিরে অন্যান্য বহু শিল্পের বিশেষত, অনুসারী শিল্পের ব্যাপক প্রসার ঘটে। প্রচুর বিনিয়ােগের সঙ্গে সঙ্গে কর্মসংস্থানের সুযােগ বাড়ে, নতুন নতুন ভােগ্যপণ্য তৈরি হয়, রাস্তাঘাট, রেলপথ, বন্দর ও শহর ইত্যাদি গড়ে ওঠে। এই শিল্পের অগ্রগতি ও বিকাশ খুব দ্রুত ঘটতে থাকে এবং শিল্পের ভবিষ্যৎ সম্ভাবনাও অত্যন্ত উজ্জ্বল। তাই একে উদীয়মান শিল্প বা Sunrise Industry (সূর্যোদয় শিল্প) বলে।


এই শিল্পের ওপর নির্ভর করে বিভিন্ন ধরনের অনুসারী ও সাহায্যকারী শিল্প খুব বড় আকারে বিকাশলাভ করে বলে একে আধুনিক শিল্পদানবও আখ্যা দেওয়া হয়।


পেট্রোরসায়ন শিল্পের উন্নতির অনুকূল ভৌগােলিক কারণসমূহ


পেট্রো রাসায়নিক শিল্পে একসঙ্গে বহু দ্রব্য উৎপাদিত হয়। তাই পেট্রোরাসায়নিক শিল্পাঞ্চলে বহু শিল্পকেন্দ্র গড়ে ওঠে বলে এই শিল্পকে গুচ্ছ শিল্প নামে অভিহিত করা হয়। পেট্রো রাসায়নিক শিল্পে কৃত্রিম রবার, কৃত্রিম তন্তু, প্লাস্টিক, পলিথিন, রং, জীবনদায়ী ঔষধ, কীটনাশক, সার, প্রসাধনী প্রভৃতি 600-এর বেশি দ্রব্য উৎপাদিত হয়। এই শিল্পের অবস্থান নির্ধারক কারণগুলি হল一


[1] তেলশোধনাগারের অবস্থান : পেট্রোলিয়ামজাত ও তার উপজাত দ্রব্যগুলি এই শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয় বলে খনিজ তেল শােধনাগারের কাছে এই শিল্পগুলি গড়ে ওঠে। এখানে মূল শিল্প হিসেবে ন্যাপথা উৎপাদন শিল্পকেন্দ্র এবং অনুসারী শিল্প হিসেবে ন্যাপথার ওপর ভিত্তি করে যেসব দ্রব্য উৎপন্ন হয় সেগুলির উৎপাদনকেন্দ্র গড়ে ওঠে।


[2] বিদ্যুতের সহজলভ্যতা : প্ল্যান্টগুলি চালানাের জন্য বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত থাকলে তবেই এই শিল্প গড়ে ওঠে।


[3] মূলধনের জোগান : এই শিল্প স্থাপনের জন্য প্রচুর মূলধনের প্রয়ােজন হয়।


[4] উন্নত প্রযুক্তি ও কারিগরি জ্ঞান : আধুনিক ও উন্নত প্রযুক্তি ও কারিগরি জ্ঞানের সফল প্রয়ােগ এই শিল্প স্থাপনের অন্যতম শর্ত।


[5] চাহিদা : অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে ব্যাপক চাহিদা পেট্রো রাসায়নিক শিল্পের বিকাশকে ভীষণভাবে প্রভাবিত করে।


[6] সুদক্ষ শ্রমিক : দক্ষ ও কারিগরি জ্ঞানসম্পন্ন শ্রমিক এই শিল্পের জন্য বিশেষ প্রয়ােজন।


[7] উন্নত পরিবহণ ব্যবস্থা : বন্দরের নৈকট্য এবং উন্নত সড়ক ও রেল পরিবহণ ব্যবস্থা পেট্রোরসায়ন শিল্প গড়ে ওঠার ও বিকাশের অন্যতম প্রধান শর্ত।


এ কারণেই পশ্চিম ভারতের ট্রম্বে, ভাদোদরা, কয়ালি ও পূর্ব ভারতের হলদিয়াতে এই শিল্পের বিকাশ ঘটেছে।


পূর্ব ও পশ্চিম ভারতে পেট্রোরসায়ন শিল্পের উন্নতির কারণ কী? পেট্রোরসায়ন শিল্পজাত পণ্যের বিশ্ববাণিজ্য সংক্ষেপে লেখাে।


ভারতে পেট্রো-রসায়ন শিল্পের সমস্যা ও সম্ভাবনা কী?


আমেরিকা যুক্তরাষ্ট্রের পেট্রো-রসায়ন শিল্পের সংক্ষিপ্ত পরিচয় দাও। এ দেশে পেট্রো-রসায়ন শিল্পের উন্নতির কারণগুলি লেখাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)