আমেরিকা যুক্তরাষ্ট্রের পেট্রো-রসায়ন শিল্পের সংক্ষিপ্ত পরিচয় দাও। এ দেশে পেট্রো-রসায়ন শিল্পের উন্নতির কারণগুলি লেখাে।

আমেরিকা যুক্তরাষ্ট্রের পেট্রো-রসায়ন শিল্প

বর্তমানে পেট্রোরসায়ন শিল্পের অগ্রণী দেশ হল আমেরিকা যুক্তরাষ্ট্র। পেট্রোরসায়ন শিল্পে মার্কিন যুক্তরাষ্ট্র পৃথিবীতে প্রথম স্থান অধিকার করে। এই দেশের পেট্রো-রাসায়নিক শিল্পের বিকাশ আলােচনা করা হল一


(১) উৎপাদিত দ্রব্য : এখানকার শিল্পকেন্দ্রগুলি থেকে প্রধানত তিন ধরনের দ্রব্য উৎপন্ন হয়

  • প্লাস্টিক দ্রব্য ও কৃত্রিম রবার।

  • সাবান ও ডিটারজেন্ট, পরিষ্কারক দ্রব্য, সুগন্ধি, প্রসাধন দ্রব্য।

  • কীটনাশক, আগাছানাশক ও ভেষজ দ্রব্য ইত্যাদি।


(২) পেট্রোরসায়ন শিল্পের অবস্থান : প্রধানত ন্যাপথা বা ইথিলিনের ওপর নির্ভর করে শিল্পকেন্দ্রগুলি গড়ে উঠেছে। দেশের বিভিন্ন অংশে এই শিল্পের বিকাশ ঘটলেও, তিনটি বিশেষ অঞ্চলে পেট্রো-রসায়ন শিল্পের কেন্দ্রীভবন লক্ষ করা যায়। এগুলি। হল—


  • উত্তর-পূর্বাঞ্চল : আপালেশিয়ান অঞ্চলের কয়লা ও খনিজ তেল থেকে প্রাপ্ত উপজাত দ্রব্য ন্যাপথা, গন্ধক, লবণ এবং পটাশ দেশের উত্তর-পূর্বাঞ্চলে এই শিল্প গড়ে তােলার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে।


পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, ইলিনয়, ইন্ডিয়ানা, নিউইয়র্ক, নিউজার্সি, ওহিও, ডেলাওয়ার প্রভৃতি রাজ্যে অবস্থিত বিভিন্ন পেট্রো রসায়ন শিল্পকেন্দ্র প্লাস্টিক দ্রব্য, কৃত্রিম রবার, কৃত্রিম তন্তু প্রভৃতি উৎপাদনে প্রসিদ্ধ। ডেলাওয়ার রাজ্যের উইলমিংটন শহরকে পৃথিবীর রাসায়নিক রাজধানী (Chemical Capital) এবং ওহিও রাজ্যের অ্যাক্রন (Akron)-কে পৃথিবীর রবার রাজধানী (Rubber Capital) বলা হয়।


এই অঞ্চলের প্রধান পেট্রো-রসায়নিক শিল্পকেন্দ্রগুলি হল-ফিচবার্গ, ডেলাওয়ার সিটি, হােয়াইটিং, ফ্লেমিংটন, ক্লোমেন্ট, ওলিয়ান, অরােরা, টিউনিস প্রভৃতি।


  • দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চল : পেট্রোরসায়ন শিল্পে উন্নত এই অঞ্চলের অন্তর্গত রাজ্যগুলি হল—টেক্সাস, লুইসিয়ানা, মিসিসিপি, জর্জিয়া, আলাবামা এবং ফ্লোরিডা।


দক্ষিণ ও দক্ষিণ-পূর্বের পেট্রোরসায়ন শিল্পাঞ্চলের উল্লেখযােগ্য শিল্পকেন্দ্রগুলি হল—হাউস্টন, টেক্সাস সিটি, ডিয়ার পার্ক, পেনসাকোলা, ফ্রিপােট, লুইসিয়ানা, কেন্টাকি সিটি সি-ড্রিফট, কারভিল, হােয়াইট স্প্রিং, গাইসমার প্রভৃতি।


  • পশ্চিমাঞ্চল : মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে ক্যালিফোর্নিয়া, ওরিগন, ওয়াশিংটন এবং নেভাদা রাজ্যে পেট্রোরসায়ন শিল্পের কেন্দ্রীভবন ঘটেছে। এখানকার প্রধান কেন্দ্রগুলি হললংবিচ, বেকারসফিল্ড, কম্পটন, মােজাভে, পিটসবার্গ, সিয়ারস্ লেক প্রভৃতি।


আমেরিকা যুক্তরাষ্ট্রে পেট্রো-রসায়ন শিল্পের উন্নতির কারণসমূহ


পর্যাপ্ত কাঁচামালের জোগান : পৃথিবীর মােট খনিজ তেলের 3.6% এই দেশে সঞ্চিত রয়েছে। মধ্যমহাদেশীয়, উপসাগরীয়, ক্যালিফোর্নিয়া, আলাস্কা, রকি পার্বত্য প্রভৃতি অঞ্চলগুলিতে প্রচুর পরিমাণে খনিজ তেল সঞ্চিত আছে। এ দেশের বিভিন্ন তেল শােধনাগারগুলি থেকে প্রাপ্ত অ্যাসফাল্ট, ভেসলিন, ন্যাপথা, প্রােপেন, বুটেন, মিথেন প্রভৃতি উপজাত দ্রব্য প্রাপ্তির বেশ সুবিধা থাকায় এ দেশে পেট্রোরাসায়নিক শিল্পের বিকাশ ঘটেছে।


বিস্তৃত বাজার : পৃথিবীর শ্রেষ্ঠ শিল্পোন্নত দেশ হল আমেরিকা যুক্তরাষ্ট্র। এই দেশের নানা শিল্পের বিকাশ ও বৃদ্ধি পেট্রোরসায়ন শিল্পনির্ভর।


উন্নত প্রযুক্তি : পেট্রোরসায়ন শিল্প প্রযুক্তি-নির্ভর। এই দেশ বিজ্ঞান ও কারিগরি বিদ্যায় পৃথিবীর শীর্ষ স্থানীয় হওয়ায় এখানে এই শিল্পের বিকাশ ঘটেছে।


সুলভ মূলধন : এই দেশটি অত্যন্ত ধনী হওয়ায় প্রচুর বনিয়ােগ নির্ভর এই শিল্পের বিকাশে কোনাে অসুবিধা হয় না।