চতুর্থ স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপের গুরুত্ব আলােচনা করাে। সাদা কলার শ্রমিক কাদের বলে?

চতুর্থ স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপের গুরুত্ব

চতুর্থ বা কোয়াটারনারি ক্রিয়াকলাপ আর্থসামাজিক দিক থেকে বিশেষ গুরুত্বপূর্ণ। যেমন一


যোগাযোগ ব্যবস্থার উন্নতি : তথ্যপ্রযুক্তিকে ব্যবহার করে তথ্য আদানপ্রদান করার মাধ্যমে সারা পৃথিবীব্যাপী উন্নত যােগাযােগ ব্যবস্থা তৈরি হয়।


বিভিন্ন তথ্য সংগ্রহে সাহায্যকারী : বিভিন্ন বিষয় সম্পর্কে প্রাপ্ত তথ্য সঠিকভাবে সংগ্রহ করে তা সংরক্ষিত করে রাখা কোয়াটারনারি ক্রিয়াকলাপের অঙ্গ।


তথ্যের সরবরাহ ও সঠিক ব্যবহার : সংরক্ষিত তথ্যের সরবরাহ এবং বিভিন্ন কাজে সেই তথ্যগুলিকে সঠিকভাবে ব্যবহার। করতে তৃতীয় ক্ষেত্রের কার্যাবলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


উন্নত পরিসেবার উদ্ভাবন : গবেষণা ও উন্নয়ন হল চতুর্থ স্তরের অন্যতম ক্রিয়াকলাপ। এই কাজের মাধ্যমে নতুন ও উন্নততর পরিসেবার উদ্ভাবন করা হয়।


ঝুঁকির সম্ভাবনা হ্রাস : দুর্ঘটনাজনিত লােকসানের ঝুঁকি কম করা হয় চতুর্থ স্তরের অন্যতম ক্রিয়াকলাপ বিমা ব্যবস্থা গ্রহণ করার মাধ্যমে।


অধিক আয়ের মাধ্যম : প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্তরের ক্রিয়াকলাপের তুলনায় অধিক উন্নত বুদ্ধি ও মেধার প্রয়ােজন হয়। সেজন্য এই ক্ষেত্রে ক্রিয়াকলাপের সাথে যুক্ত কর্মীদের আয়ও বেশি।


দৈহিক শ্রমের হ্রাস : কোয়াটারনারি ক্রিয়াকলাপের জন্য উন্নত বুদ্ধি ও মেধার প্রয়ােজন। এই ধরনের কাজগুলি সাধারণত অফিস ঘরে অথবা ল্যাবরেটরিতে বসে করা হয়। কঠোর দৈহিক শ্রমের ব্যবহার এই ক্রিয়াকলাপে নেই বললেই চলে।


সময় অপচয় নিয়ন্ত্রণ : চতুর্থ স্তরের ক্রিয়াকলাপের মাধ্যমে বহু সময়সাপেক্ষ কাজকে দ্রুত করে মূল্যবান সময়ের অপচয়কে রােধ করা হয়। যেমন— তথ্যপ্রযুক্তিভিত্তিক কাজের মাধ্যমে বিপুল পরিমাণ তথ্য (Information)-কে কম সময়ের মধ্যেই কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন কাজে লাগানাে যায়।


উদ্ভাবনী ক্ষমতার বিকাশ ঘটে : কোথায় এবং কীভাবে কাজ করতে হবে সেক্ষেত্রে পছন্দ করার ক্ষমতা (flexibility) বেশি থাকে। কাজের মধ্যে দিয়ে নিজের মতামত প্রকাশের সুযােগ থাকে বলে এই স্তরের কাজের সাথে যুক্ত কর্মীদের উদ্ভাবনী ক্ষমতাও বিকশিত হয়।


উজ্জ্বল ভবিষ্যত গঠনের সুজোগ থাকে : চতুর্থ স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপের সাথে যুক্ত কর্মীদের ভবিষ্যত গঠনের সম্ভাবনা খুবই উজ্জ্বল।


সাদা কলার শ্রমিক


চতুর্থ স্তরের ক্রিয়াকলাপের সাথে যুক্ত কর্মীরা সাদা কলার শ্রমিক নামে পরিচিত। 1930 খ্রিস্টাব্দে আপটন সিনক্লেয়ার (Upton Sinclair) White-collar Worker বা সাদা কলার শ্রমিক কথাটি ব্যবহার করেন। চতুর্থ স্তরের বা কোয়াটারনারি ক্রিয়াকলাপগুলি মূলত অফিস ঘরের মধ্যে সম্পন্ন করা হয় বলে এরূপ নামকরণ করা হয়েছে।


চতুর্থ স্তরের ক্রিয়াকলাপের অন্যতম ক্ষেত্র হিসেবে গবেষণা ও উন্নয়নমূলক কাজের সংক্ষিপ্ত বিবরণ দাও।


চতুর্থ স্তরের ক্রিয়াকলাপের অন্যতম ক্ষেত্র হিসেবে তথ্যভিত্তিক কাজের সংক্ষিপ্ত বিবরণ দাও।


চতুর্থ স্তরের অন্তর্গত বিভিন্ন ক্রিয়াকলাপগুলি কী কী? ভারত কোয়াটারনারি ক্রিয়াকলাপে উন্নত দেশগুলির থেকে পিছিয়ে কেন?


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)