বিভিন্ন যুগে মিউজিয়াম বা যাদুঘরের বিকাশ বা বিবর্তনের ধারণা দাও।

জাদুঘর শব্দ ও ধারণার উৎপত্তি

প্রাচীন গ্রিসের কিংবদন্তি: গ্রিক লেখক পেসেনিয়াস-এর লেখা থেকে জানা যায় যে, এক সংগীতজ্ঞ মউসিয়াসের নামানুসারে এক পাহাড়ের নাম হয় মউসিয়ন ('Mouseion')। ঐতিহাসিকদের মতে, এই মউসিয়ন শব্দ থেকে Museum বা জাদুঘর শব্দের ধারণা আসে।


শব্দের ব্যুৎপত্তি: বাংলা জাদুঘর শব্দটির ইংরেজি প্রতিশব্দ হল মিউজিয়াম (Museum)। মিউজিয়াম শব্দের মূল উৎস হল প্রাচীন গ্রিক শব্দ Mouseion যার অর্থ হল গ্রিক পুরাণের শিল্পকলার পৃষ্ঠপােষক মিউজদের মন্দির।


জাদুঘরের বিকাশ


সুপ্রাচীন অতীতে মেসােপটেমিয়া ও এথেন্স জাদুঘরের অস্তিত্ব ছিল বলে জানা গেছে। বর্তমান বিশ্বে বিভিন্ন ধরনের জাদুঘর গড়ে উঠেছে। ICOM (International Council of Museums)-এর মতে বর্তমানে বিশ্বের ২০২টি দেশে প্রায় ৫৫,০০০-এরও বেশি জাদুঘর গড়ে উঠেছে।


প্রাথমিক বিকাশ


  • পঞ্চদশ শতকের পূর্বে: অতীতে ধনী ব্যক্তিদের ব্যক্তিগত বা পারিবারিক উদ্যোগে অথবা কোনাে প্রতিষ্ঠানের উদ্যোগে জাদুঘরগুলি গড়ে উঠত। এই সমস্ত জাদুঘরগুলিতে সর্বসাধারণের প্রবেশাধিকার ছিল না, কেবলমাত্র বিশিষ্ট ব্যক্তিবর্গই এগুলিতে প্রবেশাধিকার পেতেন। বিশ্বের প্রাচীনতম জাদুঘরটি হল মেসােপটেমিয়ার এননিগালডি-নান্না-র জাদুঘর (Ennigaldi Nanna's Museum)। এ ছাড়াও পরবর্তী সময়ের উল্লেখযােগ্য জাদুঘর হল দার্শনিক প্লেটোর ব্যক্তিগত উদ্যোগে গঠিত এথেন্সের জাদুঘর। পঞ্চদশ শতকের পূর্বেকার সর্বাধিক জনপ্রিয় জাদুঘরটি ছিল আলেকজান্দ্রিয়ার জাদুঘর।


  • পঞ্চদশ শতকের পরে: পঞ্চদশ শতকের পর থেকে‌ সর্বসাধারণের প্রদর্শনযােগ্য প্রথম জাদুঘরটি গড়ে ওঠে ইটালির রােমে, যার নাম ক্যাপিটোলাইন মিউজিয়াম (১৪৭১ খ্রি.)। পােপ দ্বিতীয় জুলিয়াস-এর উদ্যোগে গঠিত হয় ভ্যাটিকান মিউজিয়াম (১৫০৬ খ্রি.)। পরে একে একে গড়ে ওঠে লন্ডনের রয়েল আরমারিজ এবং দ্য অ্যাসমােলিয়ান মিউজিয়াম, সুইজারল্যান্ডের আমেরব্যাখ ক্যাবিনেট, সেন্ট পিটার্সবার্গের কুন্সটকামেরা, ভিয়েনার বেলভেডার প্যালেস, আমেরিকার চার্লসটন মিউজিয়াম প্রভৃতি।


পরবর্তী পর্বে বিকাশ


  • অষ্টাদশ শতকের: এই সময়কালে একে একে প্রতিষ্ঠিত হয় লন্ডনে ব্রিটিশ মিউজিয়াম (১৭৫৩ খ্রি.), ইটালির ফ্লোরেন্সের উফফিজি গ্যালারি (১৭৬৫ খ্রি.), ফ্রান্সের প্যারিসের লুভর মিউজিয়াম (১৭৯৩ খ্রি.)।


  • উনবিংশ ও বিংশ শতকে: উনবিংশ ও বিংশ শতকে আমেরিকার ইয়েল কলেজের আর্ট গ্যালারি (১৮৩২ খ্রি.), সুইডেনের আর্মি মিউজিয়াম (১৮৬৭ খ্রি.), দ্য আর্ট ইন্সটিটিউট অব শিকাগাে (১৮৮৩ খ্রি.), দ্য ক্লিভল্যান্ড মিউজিয়াম অব আর্ট প্রভৃতি।