একজন ঐতিহাসিককে ইতিহাস রচনায় কোন কোন নীতি অনুসরণ করতে হয়?

আধুনিক ইতিহাস লিখন পদ্ধতি

[1] উৎসের অনুসন্ধান: ইতিহাস লিখনপদ্ধতির ক্ষেত্রে প্রথম পদক্ষেপ হল ঐতিহাসিক ঘটনার উৎসের অনুসন্ধান করা। ইতিহাস হল উৎসভিত্তিক, উৎস ছাড়া ইতিহাস হয় না। উৎস আবার নানা ধরনের হয়ে থাকে। যথা


  • প্রত্নতাত্ত্বিক: জীবাশ্ম, যন্ত্রপাতি, হাড়গােড়, অস্ত্রশস্ত্র, আসবাবপত্র, স্মৃতিসৌধ, স্থাপত্য প্রভৃতি।

  • মৌখিক: মুখে মুখে এক প্রজন্ম থেকে পরের প্রজন্মে প্রচারিত ধর্মীয় বিশ্বাস, পৌরাণিক কাহিনি, অতিকথন, রূপকথা, কিংবদন্তি, কাহিনিমালা, পালাগান, প্রবাদ প্রভৃতি।

  • ছবিভিত্তিক: চিত্রকলা, নকশা, মানচিত্র প্রভৃতি।

  • লিখিত বিবরণমূলক: প্রাচীন পাণ্ডুলিপি, দিনলিপি, চুক্তি বা সন্ধিপত্র, দলিল দস্তাবেজ, চিঠিপত্র, সংবাদপত্র, মুদ্রিত পুস্তক প্রভৃতি। এই সমস্ত উৎসগুলি থেকে ঐতিহাসিক তার প্রয়ােজনীয় উৎসের অনুসন্ধান করেন এবং সেগুলির সাহায্যে ইতিহাস রচনা করেন।


[2] উৎস থেকে তথ্য চয়ন: উৎসের অনুসন্ধান শেষে ঐতিহাসিক তার প্রয়ােজনীয় উৎসটি চিহ্নিত করেন। এই উৎস থেকে ঐতিহাসিক তার প্রয়ােজনীয় তথ্যাবলি সংগ্রহ করেন। কোনাে তথ্য অতি প্রয়ােজনীয়, কোনােটা আবার মােটামুটি প্রয়ােজনীয়, আবার কোনাে তথ্য ঐতিহাসিকের কাছে অপ্রয়ােজনীয় মনে হতে পারে। ঐতিহাসিককে এই প্রয়ােজনীয়তা অনুযায়ী উৎস থেকে তথ্য চয়ন করতে হবে।


[3] তথ্যের যাচাইকরণ: ঐতিহাসিক তথ্যগুলি গ্রহণ করার পর সমালােচনামূলক দৃষ্টিভঙ্গিতে সেগুলির যাচাই করে থাকেন। এক্ষেত্রে ঐতিহাসিককে দুটি কাজ করতে হয়। প্রথমটি হল তথ্যের বাহ্যিক সমালােচনা, আর দ্বিতীয়টি হল তথ্যের অভ্যন্তরীণ সমালােচনা।


[4] তথ্যসমূহের বিশ্লেষণ: ইতিহাস রচনার ক্ষেত্রে ঐতিহাসিক ইতিহাসের তথ্যসূত্রগুলিকে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে বিশ্লেষণ করতে হয়। কোনাে বক্তব্য প্রামাণ্য তথ্যের ওপর প্রতিষ্ঠিত হলে সেই তথ্যকে সত্য বলে গ্রহণ করা যায়। ঐতিহাসিকের গ্রহণ করা বেশ কিছু তথ্য ব্যক্তিনিরপেক্ষ, যেমন—পুরাতাত্ত্বিক তথ্য, মুদ্রা, প্রাচীন সাহিত্য, সভ্যতার ধ্বংসাবশেষ ইত্যাদি। এগুলি হল বাস্তবসম্মত ঐতিহাসিক তথ্য। তথ্যের ব্যাখ্যা বা বিশ্লেষণ বিভিন্ন ঐতিহাসিক বিভিন্নভাবে করে থাকেন।


[5] ঘটনা ও বক্তব্যের মধ্যে সম্পর্ক স্থাপন: দুটি ঘটনা বা বক্তব্যের মধ্যে সম্পর্ক স্থাপনের প্রচেষ্টা আসলে ঐতিহাসিকের সত্য রক্ষার নীতি বলা চলে যা মূলত চারটি উপাদানের মিলিত রূপ যথা-করেসপন্ডেন্স থিয়ােরি, কোহেরেন্স থিয়ােরি, অথরিটি ও মেমােরি। করেসপন্ডেন্স থিয়ােরি দিয়ে সত্যের সঙ্গে তথ্যের সম্পর্ক প্রতিষ্ঠা করা হয়। কোহেরেন্স থিয়ােরির দ্বারা ঐতিহাসিক ঘটনাবলির মধ্যে সম্পর্ক স্থাপন করে ঐতিহাসিক সত্যে পৌঁছােনাের চেষ্টা করে থাকেন। অথরিটির ধারণা আসলে পূর্ববর্তী লেখকের লেখাকে সত্য বলে গ্রহণ করা, এই চার ধরনের ঐতিহাসিক সত্যের আলােকে ইতিহাসবিদ তার লেখাকে এগিয়ে নিয়ে যান।


[6] ধারাবাহিকতা ও কালানুক্রম: ধারাবাহিক কালানুক্রম ইতিহাস রচনাপদ্ধতির এক গুরুত্বপূর্ণ অঙ্গ। যে-কোনাে ঘটনা বর্ণনার ক্ষেত্রে ঐতিহাসিক সেই ঘটনার সময়কাল উল্লেখ করেন। কালক্রম অনুসারে ঐতিহাসিক ঘটনাগুলিকে তিনপর্বে ভাগ করে আলােচনা করেন, যথা— [i] ঘটনার সূচনাপর্ব বা প্রাথমিক অবস্থা; [ii] ঘটনার গতিপ্রকৃতি বা মধ্যাবস্থা; [iii] ঘটনার পরিণতি বা শেষ অবস্থা। এই তিনটি পর্বের ইতিহাস লেখার সময় ঐতিহাসিকগণ ঘটনার ধারাবাহিকতা বর্ণনার সঙ্গে সঙ্গে ঘটনার কোন্ পর্বটি কোন্ সময়ে ঘটেছিল তা উল্লেখ করে থাকেন। বর্তমান বিশ্বে ঐতিহাসিকরা খ্রিস্টান কালক্রম অনুসারে ধারাবাহিকভাবে ঘটনা সাজিয়ে তার ইতিহাস রচনা করেন।


[7] কার্যকারণ পদ্ধতি: ঐতিহাসিক ই. এইচ. কার লিখেছেন, ইতিহাস চর্চার মূল কথা হল ঘটনার কারণ অনুসন্ধান করা। প্রাচীনকালের ঐতিহাসিকরা ঘটনার কার্যকারণ ব্যাখ্যা করেননি। কিন্তু আধুনিক ইতিহাস রচনাপদ্ধতিতে কার্যকারণ সম্পর্ক অনুসন্ধান আবশ্যিক। এক্ষেত্রে শুধুমাত্র দৃশ্যমান বা সহজে বােঝা যায় এমন কারণ অনুসন্ধানই নয়, পাশাপাশি ঘটনার গভীরে লুকিয়ে থাকা কারণ খুঁজে বের করে তার সঠিক উপস্থাপনা দ্বারা ঐতিহাসিক তার লেখাকে সম্পূর্ণতা দেন। এক্ষেত্রে ঐতিহাসিককে বিজ্ঞানসম্মতভাবে কারণের অনুসন্ধান করতে হয়। ইতিহাসে সংঘটিত কোনাে ঘটনার কার্যকারণ বিশ্লেষণের জন্য প্রতিটি ঘটনাকে আলাদাভাবে জানতে হয়। এরপর প্রতিটি ঘটনা ঘটার কারণকে নিজ নিজ অবস্থান থেকে বিশ্লেষণ করতে হয়।


[8] তথ্য সংরক্ষণ ও ইতিহাস রচনা: ঐতিহাসিককে তার ইতিহাস রচনা শুরু করার আগে প্রয়ােজনীয় তথ্যের সংরক্ষণ করতে হয়। উৎস থেকে তথ্য সংগ্রহ এবং সেগুলি সঠিকভাবে যাচাই করে নেবার পর ঐতিহাসিক যথাযথভাবে তথ্যগুলি সংগ্রহ করে প্রথমেই তার ব্যক্তিগত সংগ্রহে বা নােট বুকে লিখে রাখেন ইতিহাস লেখার সময় প্রয়ােজন অনুসারে এই তথ্যগুলি তিনি ব্যবহার করে থাকেন।


উপসংহার: আধুনিক ইতিহাসের লিখন পদ্ধতি দিনে দিনে বিবর্তিত হচ্ছে।