অপেশাদারি ইতিহাসের সঙ্গে পেশাদারি ইতিহাসের পার্থক্য ও বৈসাদৃশ্যগুলি কী? পেশাদারি ইতিহাস বলতে কী বােঝায়?

পেশাদারি ইতিহাস

ইতিহাস হল আসলে মানবস্মৃতির অতীত কর্মকাণ্ডের কালানুক্রমিক ও ধারাবাহিক লিখিত বিবরণ। এই ইতিহাস নিয়ে যারা চর্চা করেন তাদেরকে ইতিহাসবিদ বা ঐতিহাসিক বলা হয়। এই ঐতিহাসিকদের মধ্যে অনেকে ইতিহাস চর্চাকে পেশা হিসেবেগ্রহণ করেন, যারা পেশাদার ঐতিহাসিক নামে পরিচিতি পান। আবার ঐতিহাসিকদের মধ্যে কেউ কেউ অবসর হিসেবে শখের ইতিহাস চর্চা করে থাকেন, যারা হলেন মূলত অপেশাদারি ঐতিহাসিক। বর্তমানকালে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পেশাদারি ভিত্তিতে নানা ধরনের ঐতিহাসিক গবেষণার কাজ হয়ে চলেছে। গবেষণা থেকে বর্তমানকালে প্রতিনিয়ত ইতিহাসের নতুন নতুন দিকের উন্মােচন হয়ে চলেছে। এগুলি পেশাদারি ইতিহাস চর্চার অন্যতম উদাহরণ। এর পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে বেসরকারি ইতিহাস চর্চার ধারাও প্রচলিত রয়েছে।


পেশাদারি ও অপেশাদারি ইতিহাসের মধ্যে পার্থক্য


পেশাদারি ইতিহাস


  • প্রকৃতপক্ষে উনবিংশ শতকের শেষ দিকে জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং ইউরােপের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে ইতিহাস চর্চার কাজ পেশাদারি ভিত্তিতে শুরু হয়। সেই সময় থেকে কোনাে কোনাে ঐতিহাসিক বা ঐতিহাসিক গােষ্ঠী ইতিহাস চর্চা ও ইতিহাসের গবেষণাকে পেশাদারি কাজ হিসেবে গ্রহণ করেছেন এবং পেশাদারি ভিত্তিতেই ইতিহাসের নতুন নতুন দিকের উন্মােচন করে চলেছেন।


  • পেশাদারি ইতিহাস চর্চায় আর্থিক সম্পর্কের বিষয়টি ছড়িয়ে থাকে। পেশাদারি ইতিহাস চর্চার জন্য অনেক সময় বিভিন্ন সরকারি প্রকল্প থেকে আর্থিক সহায়তা মেলে। পাশাপাশি এই ধরনের ইতিহাস চর্চায় ইতিহাসবিদ ব্যক্তিগতভাবেও আর্থিক সুবিধা গ্রহণের সুযােগ পান। পেশাদারি ইতিহাসবিদদের জীবন-জীবিকাও অনেকাংশে নির্ভরশীল তাদের এই ইতিহাস চর্চার কাজের ওপর।


  • পেশাদারি ইতিহাসবিদগণ তাদের গবেষণার কাজে খুব উন্নত মানের আধুনিক বিজ্ঞানসম্মত পদ্ধতি ব্যবহার করে থাকেন।


  • পেশাদারি ইতিহাস চর্চা হল একটি সর্বক্ষণের কাজ। গবেষক বা ইতিহাসবিদগণ তাদের প্রধান পেশা হিসেবে ইতিহাস চর্চার কাজ করে থাকেন।


  • বর্তমানকালে অধিকাংশ বড়াে ধরনের প্রেক্ষাপটে ইতিহাস চর্চা পেশাদারি ইতিহাসবিদগণ করে থাকেন। এক্ষেত্রে সামগ্রিকভাবে এই জাতি বা রাষ্ট্রের এমনকি সভ্যতার উত্থান, পতন, সমাজব্যবস্থা, অর্থনীতি, রাজনীতি, ধর্মনীতিসহ বিভিন্ন দিকগুলির ওপর আলােকপাত করা হয়।


অপেশাদারি ইতিহাস


  • অপেশাদারি ইতিহাস চর্চা উনিশ শতকের অনেক আগেই অর্থাৎ প্রাচীন কাল থেকেই শুরু হয়েছে বলা যায়। গ্রিক ইতিহাসবিদ হেরােডােটাস, থুকিডিডিস যে ইতিহাস চর্চার সূচনা ঘটান তাতে পেশাদারিত্বের ছাপ ছিল না। তারা মূলত পরবর্তী প্রজন্মের কাছে জাতীয় ইতিহাসকে তুলে ধরার জন্য কলম ধরেছিলেন। এক্ষেত্রে প্রাচীন ভারতীয় ঐতিহাসিক কলহনের কথাও উল্লেখ করা যায়।


  • অপেশাদারি ইতিহাস চর্চার ক্ষেত্রে সাধারণত সরকারি আর্থিক সহায়তা মেলে না। ইতিহাসবিদ বা গবেষকগণ নিজের আর্থিক ব্যয়ে ইতিহাস চর্চা বা গবেষণার কাজ করে থাকেন। এক্ষেত্রে ব্যক্তিগতভাবে আর্থিক সুবিধা লাভের তেম, যােগ থাকে না। এক্ষেত্রে ইতিহাস চর্চা জীবন-জীবিকাও তেমনভাবে সাহায্য করে না বলা চলে।


  • অপেশাদারি ইতিহাস চর্চায় সাধারণত স্থানীয় তথ্যাদি, ক্ষেত্রসমীক্ষা প্রভৃতি পদ্ধতি ব্যবহার করে ঐতিহাসিক তথ্যাদি সংগ্রহ করা হয়।


  • অধিকাংশ ক্ষেত্রেই অপেশাদারি ইতিহাস চর্চায় গবেষকগণ তাদের ইতিহাস চর্চার কাজটিকে একটি আংশিক সময়ের কাজ হিসেবে গণ্য করে থাকেন।


  • বর্তমানকালে অপেশাদারি ইতিহাস চর্চা তুলনামূলকভাবে ক্ষুদ্র পেক্ষাপটে হয়ে থাকে। এক্ষেত্রে ব্যক্তিগত উদ্যোগে যেসমস্ত স্থানীয় ইতিহাস চর্চাগুলি হয়ে থাকে সেগুলি স্থানীয় ইতিহাসকে তুলে ধরে।