শিক্ষায় রাশিবিজ্ঞান (Education-12 Short Q&A)

শিক্ষায় রাশিবিজ্ঞান


পরিসংখ্যানবিদ্যা বা রাশিবিজ্ঞান কাকে বলে?

যে বিজ্ঞানভিত্তিক গাণিতিক পদ্ধতির মাধ্যমে পরিমাণযােগ্য ডেটাগুলির সংগ্রহ, উপস্থাপন, বিশ্লেষণ ও ব্যাখ্যা করা সম্ভব হয়, তাকে 'রাশিবিজ্ঞান বা ‘পরিসংখ্যানবিদ্যা বা Statistics বলা হয়।


রাশিবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ কী?

ইংরেজি 'Statistics' শব্দটির প্রতিশব্দ হিসেবে আমরা রাশিবিজ্ঞান কথাটি গ্রহণ করি।


শিক্ষাগত রাশিবিজ্ঞান কাকে বলে?

যে রাশিবিজ্ঞান শিক্ষা প্রক্রিয়াকে কার্যকরী ও উন্নত করতে সাহায্য করে, তাকে শিক্ষাগত রাশিবিজ্ঞান বলা হয়।


রাশিবিজ্ঞানে তথ্য বলতে কী বােঝায়?

রাশিবিজ্ঞানে তথ্য বলতে কোনাে ব্যক্তি, বস্তু এবং ঘটনার প্রতিক্রিয়া লিপিবদ্ধকরণের প্রক্রিয়াকে বােঝায়। যেমন বয়স, উচ্চতা, মেধা, সাফল্য ইত্যাদি।


শিক্ষাবিজ্ঞান ও মনােবিজ্ঞানে রাশিবিজ্ঞানের দুটি প্রয়ােজনীয়তা বা গুরুত্ব লেখাে।

রাশিবিজ্ঞানের মাধ্যমে বিভিন্ন ধরনের মূল্যবান কর্ম সম্পাদিত হয়, যথা- ঘটনা বা প্রমাণ সংগ্রহ, সংখ্যাগত ঘটনার সংক্ষিপ্তকরণ, সংগঠন, শ্রেণিকরণ এবং কোনো বিষয়, ঘটনা ও প্রমাণের ভিত্তিতে সাধারণ সিদ্ধান্তে উপনীত হওয়া সম্ভব।


উৎস অনুসারে তথ্যসমূহকে ক-টি ভাগে ভাগ করা যায় ও কী কী?

উৎস অনুসারে তথ্যসমূহকে দুই ভাগে ভাগ করা যায়- প্রাথমিক তথ্য এবং গৌণ তথ্য।


বৈশিষ্ট্য অনুসারে তথ্যসমূহকে ক-টি ভাগে ভাগ করা যায় ও কী কী ?

বৈশিষ্ট্য অনুসারে তথ্যসমূহকে দুই ভাগে ভাগ করা হয়- গুণগত তথ্য এবং পরিমাণগত তথ্য।


রাশিবিজ্ঞানে 'বিন্যাসকরণ বলতে কী বােঝাে?

রাশিবিজ্ঞানে বিন্যাসকরণ বলতে বােঝায় স্তম্ভ এবং সারির মধ্যে তথ্যগুলিকে যুক্তি ও নিয়মসম্মত উপায়ে এমনভাবে সংঘটিত করা, যাতে তথ্যের সহজতম উপস্থাপন এবং তুলনা করা সম্ভব হয়।


অ্যাট্রিবিউট বা বৈশিষ্ট্য কী উদাহরণ দিয়ে বােঝাও।

কোনাে ব্যক্তি বা বস্তু সংক্রান্ত গুণগত সমস্ত রকম তথ্য যেমন সেই ব্যক্তির স্বভাব, প্রকৃতি, ধর্ম, জাতি, ভাষা, রুচি, শিক্ষা ইত্যাদিকে বলা হয় অ্যাট্রিবিউট (Attribute)।


পরিমাপ কাকে বলে?

পরিমাপ হল একপ্রকার গাণিতিক কৌশল, যে পদ্ধতিতে কোনাে বস্তু সম্পৰ্কীয় বিষয়কে সংখ্যাদ্বারা প্রকাশ করা হয়। যেমন কোনাে বস্তুর উচ্চতা, দৈর্ঘ্য, প্রস্থ, কিংবা কোনাে শিক্ষার্থীর পরীক্ষায় প্রাপ্ত নম্বর।


রাশিতথ্য' কী? উদাহরণ দাও।

ব্যক্তিসমষ্টির কর্মদক্ষতা বা বস্তুসমষ্টি থেকে প্রাপ্ত পরিসংখ্যানমূলক তথ্যের সমষ্টি এবং গুণগত বৈশিষ্ট্যগুলি হল রাশিতথ্য। যেমন শিক্ষার্থীর বয়স, ওজন ইত্যাদি।


স্কোর কাকে বলে?

ব্যক্তি বা বস্তুর কোনাে ধর্ম বা বৈশিষ্ট্যকে যখন গাণিতিক প্রতীক দিয়ে প্রকাশ করা হয়, তখন তাকে স্কোর বলা হয়। যেমন আমার বয়স ১৮ বছর ৩ মাস ১৮দিন।


‘স্কোর বিন্যাস’ বা ‘তথ্যবিন্যাস' বা 'Tabulation' কাকে বলে?

রাশিবিজ্ঞানে তথ্যসমূহকে সংক্ষিপ্ত, নির্দিষ্ট এবং যৌক্তিক নিয়মে উপস্থাপন করার প্রক্রিয়াকেই বলা হয় স্কোর বিন্যাস বা তথ্যের বিন্যাস।


[Book Download - ক্লিক করুন]


রাশিবিজ্ঞানে তথ্যবিন্যাস ক-প্রকার ও কী কী?

রাশিবিজ্ঞানে তথ্যবিন্যাসকে দুই ভাগে ভাগ করা যায়- বিন্যস্ত তথ্য, অবিন্যস্ত তথ্য বা কাঁচা তথ্য।


তালিকাবদ্ধকরণ বা সারিবিন্যাসকরণ (Tabulation) কাকে বলে?

ব্যক্তি বা বস্তুর ধর্ম বা বৈশিষ্ট্যগুলির ভিত্তিতে প্রাপ্ত পরিসংখ্যানমূলক ডেটা বা উপাত্তগুলিকে সহজভাবে তুলনামূলক আলােচনা ও সুনির্দিষ্ট উপস্থাপনার জন্য সারি ও স্তম্ভ শীর্ষ বরাবর বিন্যস্ত করলে যে চিত্র পাওয়া যায়, তাকে বলা হয় তালিকাবদ্ধকরণ বা সারিবিন্যাসকরণ।


তালিকাবদ্ধকরণের দুটি উপযােগিতা লেখাে।

তালিকাবদ্ধকরণের দুটি উপযােগিতা হল— তালিকাবদ্ধকরণের ফলে ডেটাগুলির বিশ্লে ও সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হয়। একই ডেটা বা বিষয়বস্তুর একাধিক ব্যবহার থেকে মুক্তিলাভ সম্ভব হয়।


তালিকাবদ্ধকরণকে ক-টি ভাগে ভাগ করা যায় ও কী কী?

তালিকাবদ্ধকরণকে দুটি ভাগে ভাগ করা যায়- সরল তালিকাবদ্ধকরণ এবং জটিল তালিকাবদ্ধকরণ।


রাশিবিজ্ঞানে 'পরিসংখ্যান' বলতে কী বােঝো?

রাশিবিজ্ঞানে পরিসংখ্যান হল একটি বিজ্ঞান, যেখানে বিভিন্ন ঘটনার ব্যাখ্যা ও বর্ণনার উপর ভিত্তি করে সংখ্যামূলক তথ্যাবলির সংগ্রহ, শ্রেণিবিন্যাস, সারণিকরণ করা হয়।


পরিসংখ্যামূলক ছক বা Statistical Table কাকে বলে?

পরিমাপযােগ্য ডেটাগুলিকে যখন সারি এবং স্তম্ভে যথার্থ শিরােনাম দিয়ে একটি বিশেষ পদ্ধতিতে বিন্যস্ত করা হয়, তাকে পরিসংখ্যামূলক ছক বা 'Statistical Table' বলা হয়।


রাশিবিজ্ঞানে স্কেল কী ?

ব্যক্তির বা বস্তুর বৈশিষ্ট্য বা ধর্মগুলির ভিত্তিতে প্রাপ্ত স্কোরগুলি যখন সমদূরত্বসম্পন্ন সংখ্যার দ্বারা প্রকাশ করে পরস্পর বিন্যস্ত করা হয়, তখন তাকে বলা হয় স্কেল।


একক বা Unit কাকে বলে?

কোনাে স্কেলের পাশাপাশি দুটি সংখ্যার বিয়ােগফল থেকে প্রাপ্ত সংখ্যাকে একক বা 'Unit' বলা হয়। যেমন বুদ্ধ্যঙ্ক 90,100 বা 110,120 হলে যে-কোনাে দুটি সংখ্যার বিয়ােগফল হবে 10, তাই এক্ষেত্রে একক হল 10।


চল’ (Variable) কাকে বলে?

যে-কোনাে পরিবর্তনীয় মানই হল চল। অন্যভাবে বলা যায়, যেসব স্কোরকে গাণিতিক অর্থে পরিমাপের ফল হিসেবে উপস্থাপন করা হয় তাদের চল বলা হয়।


বিচ্ছিন্ন চল (Continuous Variable) কাকে বলে?

যে চলের স্কেলে কোনাে বিচ্ছিন্ন মানকে প্রকাশ করা হয়, তাকে বিচ্ছিন্ন চল বলা হয়। যেমন বিভিন্ন শ্রেণির ছাত্রসংখ্যা 50, | 51, 52... । এই চলগুলির মধ্যে ফাঁক রয়েছে তাই এরা বিচ্ছিন্ন চল।


অবিচ্ছিন্ন চল (Discrete Variable) কাকে বলে?

যে চলের স্কেলে কোনাে বিচ্ছিন্ন মানকে প্রকাশ করা হয় না বা যে চলের স্কেলে কোনাে বিরাম বা ছেদ থাকে না, তাকে অবিচ্ছিন্ন চল বলে। যেমন— শিশুর দৈহিক বয়স, মানসিক বয়স প্রভৃতি। ধরা যাক, কোনাে ক্লাসে ছাত্রীদের উচ্চতা 35, 35.5, 36, 36.5- এখানে চলগুলির মধ্যবর্তী কোনাে ফাক নেই তাই এরা অবিচ্ছিন্ন চল।


একটি অবিচ্ছিন্ন চলকের (Variable) উদাহরণ দাও।

সময়, বয়স ইত্যাদি হল অবিচ্ছিন্ন চলকের উদাহরণ।


একটি বিচ্ছিন্ন চল ও একটি অবিচ্ছিন্ন চলের উদাহরণ দাও।

বিচ্ছিন্ন চল ছাত্রসংখ্যা, অবিচ্ছিন্ন চল ছাত্রের উচ্চতা, ওজন ইত্যাদি।


ট্যালি (Tally) চিহ্ন কাকে বলা হয়?

অবিন্যস্ত তথ্যগুলি যখন ছকের মধ্যে বিন্যস্ত করে সাজানাে হয় তখন প্রত্যেক স্কোরমানের পরিপ্রেক্ষিতে তালিকার পার্শ্ববর্তী স্তম্ভে একটি করে স্ন্যাশ (Slash)-এর ন্যায় দাগ বা চিহ্ন বসাতে হয়। এটি দাগ উল্লম্বভাবে (III) বসানাে হয় এবং 5 নং দাগটি কোনাকুনিভাবে (H+) বসানাে হয়। একেই ট্যালি চিহ্ন বলে।


পরিসংখ্যা বণ্টন গঠনের সময় ট্যালি চিহ্ন কেন ব্যবহার করা হয়?

পরিসংখ্যা বণ্টনের সময় মূলত স্কোরবণ্টন নির্ভুল এবং সহজে মােট পরিসংখ্যা নির্ণয় করার জন্য ট্যালি চিহ্ন ব্যবহার করা হয়।


বিচ্ছিন্ন শ্রেণি (Discrete Class) কাকে বলে?

যে শ্রেণিতে দুটি স্কোরের মধ্যবর্তী ব্যবধানে কোনাে ক্ষুদ্রতম অংশ থাকে না, তাকে বিচ্ছিন্ন শ্রেণি বলা হয়।


অবিচ্ছিন্ন শ্রেণি (Continuous Class) কাকে বলে?

যে শ্রেণিতে দুটি স্কোরের মধ্যবর্তী ব্যবধানে কোনাে ক্ষুদ্রতম অংশ থাকে, তাকে বলা হয় অবিচ্ছিন্ন শ্রেণি।


‘শ্রেণিসীমা’ কী? (What is Class Limit?)?

প্রত্যেক শ্রেণির দু-দিকের প্রান্তে একটি শুরু ও অপরটি শেষ অংশ থাকে এবং ওই দুটি সীমার মধ্যে ব্যবধান থাকে নির্দিষ্ট, এদের একটিকে উর্ধ্ব শ্রেণিসীমা (Upper Class Limit) এবং অপরটিকে নিম্ন শ্রেণিসীমা (Lower Class Limit) বলে। যেমন 5-10, 11-15।


রাশিবিজ্ঞানে শ্রেণি ব্যবধান (Class interval) বলতে কী বােঝাে?

রাশিবিজ্ঞানে যখন কোনাে বৃহত্তর স্কোরগুচ্ছের বিস্তার অনেক দীর্ঘ হয়, তখন সেগুলিকে স্কোর মানের আকার অনুযায়ী কয়েকটি শ্রেণিতে ভাগ করে নেওয়া হয়। এর ফলে প্রতিটি শ্রেণির একটি নির্দিষ্ট বিরতি থাকে। একেই বলা হয় শ্রেণি বা শ্রেণি ব্যবধান। যেমন নিম্ন 9.5 এবং উর্ধ্বসীমা 14.5 হলে, শ্রেণি প্রসার হবে 14.5 - 9.5 = 5।


পরিসংখ্যান কাকে বলে?

পরিসংখ্যান (Statistics) বলতে বােঝায় তথ্যাবলির সংকলন সারণিকরণ, উপস্থাপন ও তার বিশ্লেষণ। পরিসংখ্যান হল সেই বিজ্ঞান যা বিভিন্ন ঘটনার বর্ণনা, তুলনা, শ্রেণিবিন্যাস ও ব্যাখ্যা করে।

Lovit-এর মতে, পরিসংখ্যান হল সেই বিজ্ঞান যা বিভিন্ন ঘটনার ব্যাখ্যা, তাদের বর্ণনা এবং তুলনা করার জন্য আবশ্যিক সংখ্যামূলক তথ্যাবলি সংগ্রহ, শ্রেণিবিন্যাস ও সারণিকরণ করে।”


শিক্ষাক্ষেত্রে পরিসংখ্যানের দুটি উপযােগিতা লেখাে।

শিক্ষাক্ষেত্রে পরিসংখ্যানের দুটি উপযােগিতা হল-

  • শিক্ষা ও মনােবিজ্ঞানে পরীক্ষণ পদ্ধতির মূল বিষয়বস্তু হল শিক্ষার্থীর আচরণ। এক্ষেত্রে পূর্বগামী ঘটনার নিয়ন্ত্রণের কাজটি পরিসংখ্যানের প্রয়ােগে যথার্থ কারণ নির্ণয় করা সম্ভব হয়।

  • শিক্ষাক্ষেত্রে প্রাথমিক ডেটা, মাধ্যমিক ডেটা এবং প্রান্ত ডেটা থেকে লব্ধ ফলের তাৎপর্যপূর্ণ বিশ্লেষণে পরিসংখ্যানের অবদান অনস্বীকার্য।


পরিসংখ্যা বণ্টন (Frequency distribution) কী?

পরিসংখ্যা বিভাজন হল একপ্রকার পরিসংখ্যানমূলক ছক, যা প্রাপ্ত স্কোরগুলির মানের ক্রম অনুসারে সজ্জিত করে একক স্কোরভিত্তিক বা শ্রেণিবদ্ধ স্কোরভিত্তিক মানের সাপেক্ষেতাদের পরিসংখ্যাগুলাে উপস্থাপন করা হয়।


পরিসংখ্যা বিভাজন বলতে কী বােঝাে?

পরিসংখ্যা বিভাজন হল একপ্রকার পরিসংখ্যানমূলক ছক, যা প্রাপ্ত স্কোরগুলির মানের ক্রম অনুসারে সজ্জিত করে একক স্কোরভিত্তিক বা শ্রেণিবদ্ধ স্কোরভিত্তিক মানের সাপেক্ষেতাদের পরিসংখ্যাগুলাে উপস্থাপন করা হয়।


পরিসংখ্যা বণ্টনের পদ্ধতিগুলি কী কী?

পরিসংখ্যা বণ্টনের পদ্ধতিগুলি হল— একক স্কোরভিত্তিক পরিসংখ্যা বণ্টন এবং শ্রেণিবদ্ধ স্কোরভিত্তিক পরিসংখ্যা বন্টন।


রাশিবিজ্ঞানে লেখচিত্র কাকে বলে?

রাশিবিজ্ঞানে বিন্যস্ত স্কোরগুলিকে সহজবােধ্য করে তােলার জন্য যে বিশেষ ধরনের চিত্রের সাহায্যে ফুটিয়ে তােলা হয়, তাকে লেখচিত্র বলা হয়।


যে-কোনাে একটি লেখচিত্রের নাম লেখাে যার সাহায্যে একটি পরিসংখ্যা বণ্টনকে পরিবেশন করা হয়।

একটি পরিসংখ্যা বণ্টনকে পরিবেশন করা হয় এমন একটি লেখচিত্র হল ছাত্রীদের শিক্ষাবিজ্ঞানে প্রাপ্ত নম্বরের বণ্টন।


আয়তলেখচিত্র’ বা 'হিস্টোগ্রাম (Histogram) কী?

হিস্টোগ্রাম বা আয়তলেখচিত্র হল অনুভূমিক সরলরেখার উপর অঙ্কিত পাশাপাশি অবস্থিত একগুচ্ছ আয়তক্ষেত্র, যাদের প্রতিটির ক্ষেত্রফল অনুরূপ শ্রেণির পরিসংখ্যার সঙ্গে সমানুপাতিক।


হিস্টোগ্রাম অঙ্কনের সময় কোন্ অক্ষে কী বসানাে হয়?

হিস্টোগ্রাম অঙ্কনের সময় X অক্ষে প্রতিটি শ্রেণির নিম্নসীমা এবং Y অক্ষে পরিসংখ্যা বসানাে হয়।


পরিসংখ্যা বহুভুজ (Frequency Polygon) কাকে বলে?

পরিসংখ্যা বহুভুজ এক ধরনের রৈখিক লেখচিত্র, যেখানে পরিসংখ্যা বিভাজনের প্রত্যেক শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দুকে সংশ্লিষ্ট শ্রেণির প্রতিনিধিসূচক বিন্দু ধরে নিয়ে ছক কাগজে স্থাপন করতে হয়। এইভাবে বিন্দুগুলি যােগ করলে যে বহুভুজ পাওয়া যায়, তাকে পরিসংখ্যা বহুভুজ বলা হয়।


পরিসংখ্যা বহুভুজে X ও Y অক্ষের দৈর্ঘ্যের অনুপাত কত হওয়া দরকার?

পরিসংখ্যা বহুভুজে X ও Y অক্ষের দৈর্ঘ্যের অনুপাত 4 : 3 হওয়া দরকার। এই নিয়মকে বলে 75% Rule।


পরিসংখ্যা বহুভুজ (Frequency Polygon) ও আয়তলেখ (Histogram)-এর একটি পার্থক্য উল্লেখ করাে।

পরিসংখ্যা বহুভুজে পরিসংখ্যা বসানাে হয় শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দুর উপর, অন্যদিকে আয়তলেখে পরিসংখ্যা বসানাে হয় শ্রেণি ব্যবধানের প্রকৃত নিম্নসীমার উপর।


রাশিবিজ্ঞানে মধ্যবিন্দু বা মধ্যমান কাকে বলা হয়?

রাশিবিজ্ঞানে কোনাে শ্রেণি ব্যবধানের মধ্যবর্তী মানকে বলা হয় ওই শ্রেণির মধ্যমান বা Mid Point।


কেন্দ্রীয় প্রবণতা (Central Tendency) কাকে বলে?

কেন্দ্রীয় প্রবণতা এমন একটি বিষয়, যা সাংখ্যমানের প্রতিনিধি হিসেবে অবস্থান করে। এক্ষেত্রে সমগ্র স্কোরগুলির মধ্যে পার্থক্য থাকলেও তাদের কেন্দ্রের দিকে বা মাঝামাঝি জায়গাতে যাওয়ার প্রবণতা দেখা যায়, তাকে বলে কেন্দ্রীয় প্রবণতা।


বিস্তৃতি বা প্রসার (Range) কী?

কোনাে রাশিমালার বণ্টনের ক্ষেত্রে উচ্চস্কোর ও নিম্নস্কোরের মধ্যে যে পার্থক্য পাওয়া যায়, তাকে বলে বিস্তৃতি (Range)।


কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের ক-টি পদ্ধতি বর্তমানে রয়েছে ও কী কী ?

কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের তিনটি পদ্ধতি বর্তমানে রয়েছে। এগুলি হল- গড় বা Mean, মধ্যমমান বা Median, ভূমিষ্ঠক বা Mode।


সবচেয়ে নির্ভরযােগ্য কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কোটি?

সবচেয়ে নির্ভরযােগ্য কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ হল গড়।


গড় কী?

কেন্দ্রীয় প্রবণতার একটি বিশেষ পরিমাপ হল গড়, যেখানে স্কোরের মােট যােগফলকে মােট স্কোরসংখ্যা দ্বারা ভাগ করা হয়।


গড় (Mean)-এর দুটি সুবিধা লেখাে।

‘গড়’-এর দুটি সুবিধা হল-

  • খুব সহজেই নির্ণয় করা যায়। এক্ষেত্রে রাশিমালাকে ক্রমানুযায়ী সাজানাের প্রয়ােজন হয় না।

  • এটি নির্ণয় করার সময় যেহেতু রাশিমালার সমগ্র রাশিগুলিকে ব্যবহার করা হয়, তাই এটি অন্যান্য কেন্দ্রীয় প্রবণতার মান অপেক্ষা বেশি নির্ভরযােগ্য।


গড়'-এর দুটি অসুবিধা লেখাে।

গড়-এর দুটি অসুবিধা হল-

  • রাশিমালার সর্বোচ্চ মানের দ্বারা গড়ের মান প্রভাবিত হয়। 

  • কোনাে একটি স্কোর অনুপস্থিত থাকলে গড় নির্ণয়ে অসুবিধার সৃষ্টি হয়।


কল্পিত গড় কী?

অবিন্যস্ত স্কোরগুচ্ছ যখন বৃহৎ আয়তনের হয় অর্থাৎ যখন কোনাে বণ্টনে স্কোরের সংখ্যা অনেক হয় তখন স্কোরগুলির মধ্যে একটিকে কল্পিত গড় ধরে নিয়ে সেই গড়মান প্রত্যেক স্কোর থেকে বিয়ােগ করা হয়। অর্থাৎ যখন কোনাে বন্টনে স্কোরের সংখ্যা অনেক, তখন এই স্কোরগুলির মধ্যে যে স্কোরটিকে অনুমেয় গড়মান ধরে, সেই গড়মানকে প্রত্যেক স্কোর থেকে বিয়ােগ করা হয়, তাকে কল্পিত গড় বলা হয়।


মধ্যমমান বা মধ্যক কাকে বলে?

কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের একটি গুরুত্বপূর্ণ পরিমাপ পদ্ধতি হল মিডিয়ান বা মধ্যমমান বা মধ্যক। মধ্যমমান হল এমন একটি সাংখ্যমান, যা মানের উর্ধ্বক্রম বা নিম্নক্রম অনুসারে সাজালে বণ্টনের স্কোরগুলিকে দুই ভাগে ভাগ করে।


মিডিয়ান বলতে কী বােঝাে?

কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের একটি গুরুত্বপূর্ণ পরিমাপ পদ্ধতি হল মিডিয়ান বা মধ্যমমান বা মধ্যক। মধ্যমমান হল এমন একটি সাংখ্যমান, যা মানের উর্ধ্বক্রম বা নিম্নক্রম অনুসারে সাজালে বণ্টনের স্কোরগুলিকে দুই ভাগে ভাগ করে।


মােড (Mode) কাকে বলে?

রাশিবিজ্ঞানে কোনাে পরিসংখ্যা বণ্টনে যে সংখ্যাটি সবথেকে বেশি বার থাকে, তাকে সেই পরিসংখ্যাটির মােড বা ভূমিষ্ঠক বলা হয়।