আয়তন অনুযায়ী নগরবসতির শ্রেণিবিভাগ করাে।

আয়তন অনুযায়ী নগরকসতির শ্রেণিবিভাগ

পৌর বসতি বা নগর বসতিতে আয়তন বলতে জনসংখ্যাকে ধরা হয়। আয়তনের ভিত্তিতে পৌর বসতিকে নিম্নলিখিত 6টি ভাগে ভাগ করা যায়一


[1] নগর : অনেক সময় একাধিক শহর যুক্ত হয়ে সৃষ্টি হয় নগর, অথবা শহরের আয়তন বৃদ্ধি পেয়ে গঠিত হয় নগর। নগর শহরেরই একটি বড়াে রূপ। উন্নত যােগাযােগ ব্যবস্থা, জীবিকার সর্বাধিক সুযােগ, উন্নত পরিসেবা প্রভৃতির কারণে নগর বা মহানগর গড়ে ওঠে। নগরায়ণ প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্নভাবে নগরের বিস্তার ঘটে। বিস্তারের ধরন অনুযায়ী নগরকে বিভিন্নভাবে চিহ্নিত করা হয়।


[2] মহানগর : গ্রিক শব্দ Metropolis কথার অর্থ হল মূল নগরী বা Mother City। এইসব মহানগরীর জনসংখ্যা 10 লক্ষের বেশি। উন্নত পরিবহণ ও বহুবিধ কর্মধারার কারণে নগরগুলি মহানগরে পরিণত হয়। এখানে ব্যাবসাবাণিজ্য, শিক্ষা, চিকিৎসা, আমােদ-প্রমােদ, এবং অন্যান্য নাগরিক সুযােগসুবিধা থাকে। ভারতে 10 লক্ষের বেশি জনসংখ্যাবিশিষ্ট পৌর জনবসতিকে মহানগর বলে। 2011 খ্রিস্টাব্দের আদমশুমারি অনুযায়ী ভারতের মােট মহানগরের সংখ্যা 53টি। ভারতের চারটি মহানগর—দিল্লি, কলকাতা, মুম্বাই ও চেন্নাই-এর জনসংখ্যা 1 কোটির বেশি।


[3] মহানগরপুঞ্জ : মহানগরের বিস্ফোরিত রূপ হল মহানগরপুঞ্জ। কোনাে মহানগর বর্ধিত হয়ে পার্শ্ববর্তী গ্রামাঞ্চল অতিক্রম করে ছােটো বড় শহর ও শিল্পাঞলগুলিকে গ্রাস করে আয়তনে বৃদ্ধি পায় এবং কয়েক শত বর্গকিলােমিটার অঞ্চল ধরে বিস্তৃত হয়, তাকে মহানগরপুঞ্জ বলে। ভারতে কোনাে মহানগরপুঞ্জ নেই। জাপানের টোকিও, আমেরিকা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক প্রভৃতিমহানগরপুঞ্জের উদাহরণ।


[4] মেগাসিটি : 50 লক্ষের বেশি জনসংখ্যা বিশিষ্ট শহরকে মেগাসিটি বলে। বৃহত্তর কলকাতা, মুম্বাই দিল্লি, সাংহাই, টোকিও ইত্যাদি হল উল্লেখযােগ্য উদাহরণ।


[5] পৌরপিণ্ড : মূল নগরের চারপাশে ছছাটো ছােটো পৌর এলাকা থাকে। আয়তনে বাড়তে বাড়তে এদের যখন মূল নগরের সঙ্গে একত্রীভবন ঘটে তখন তাকে পৌরপিণ্ড বলে। উদাহরণ: লন্ডন, বৃহত্তর কলকাতা প্রভৃতি। তবে দুটি মূল নগর একত্র যুক্ত হলে তাকে দ্বৈত নগর বা যমজ শহর (Twin City) বলে। উদাহরণ কলকাতা-হাওড়া, সেকেন্দ্রাবাদ-হায়দ্রাবাদ।


[6] পৌরপুঞ্জ বা কনারবেশন : একই পথের দ্বারা যুক্ত অথচ বিচ্ছিন্ন এমন একাধিক শহর আয়তনে বাড়তে বাড়তে পরস্পর মিলিত হয়ে যে ছেদহীন বহুদূর বিস্তৃত পৌর অঞ্চল গড়ে ওঠে তাকে পৌরপুঞ্জ বা কনারবেশন বলে। কনারবেশন শব্দটি প্রথম ব্যবহার করেন প্যাট্রিক গেডেস 1915 খ্রিস্টাব্দে। পৌরপুঞ্জ বা কনারবেশন বলতে গেডেস একসাথে লাগােয়া একগুচ্ছ শহরকে বুঝিয়েছেন। উদাহরণ কলকাতা পৌরপুঞ্জ হুগলি নদীর দুই তীরে অবস্থিত ছােটো ছােটো শহরগুলিকে অন্তর্ভুক্ত করে উত্তরে কল্যাণী, বাঁশবেড়িয়া থেকে দক্ষিণে বজবজ ও উলুবেড়িয়া পর্যন্ত বিস্তৃত।