উমল্যান্ড কী? কর্মধারার ভিত্তিতে ম্যাকেঞ্জির শহরের শ্রেণিবিভাগটি উল্লেখ করাে।

উমল্যান্ড

'Umland' শব্দটি জার্মান, যার অর্থ 'The Land Around! একটি শহর বা নগরের চারপাশের প্রভাবিত অঞ্চল হল উমল্যান্ড। প্রকৃত পৌর এলাকার বাইরে অবস্থিত এই অঞ্চল থেকে পৌর এলাকার জন্য খাদ্য ও কৃষিজ দ্রব্য প্রেরণ করা হয়। অনেকে একে শহরের Catchment Area বলে অভিহিত করেন। উমল্যান্ডে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি দেখা যায়一


  • এটি শহরের বাইরের পরিসেবাযুক্ত অঞ্চল।

  • পৌর এলাকার জন্য খাদ্য ও কৃষিজ দ্রব্য এখান থেকে পাঠানাে হয়।

  • এই অঞ্চলটি শহর থেকে 1 থেকে 2 ঘণ্টা দূরে অবস্থিত।

  • অঞ্চলটি সড়ক এবং রেলপথের দ্বারা শহরের সাথে যুক্ত।

  • অঞ্চলটি শহরের বেশ কিছু সুযােগসুবিধা শহর থেকে পেয়ে থাকে।


কর্মধারা অনুযায়ী ম্যাকেঞ্জির শ্রেণিবিভাগ


কর্মধারার ভিত্তিতে শহরের শ্রেণিবিভাগগুলির মধ্যে অন্যতম হল ম্যাকেঞ্জির শ্রেণিবিভাগ। অর্থনৈতিক কর্মধারার ওপর ভিত্তি করে ম্যাকেঞ্জি শহরের বসতিকে চারভাগে বিভক্ত করেছেন। যথা


(1) প্রাথমিক কর্মধারাভিত্তিক শহর : প্রাথমিক অর্থনৈতিক কার্যাবলি যেমন-কৃষিকাজ, পশুপালন, মৎস্য আহরণ, কাষ্ঠ আহরণ প্রভৃতি কর্মধারার ওপর নির্ভর করে শহর গড়ে ওঠে।


(2) ব্যাবসাবাণিজ্যডিত্তিক শহর : প্রাথমিক অর্থনৈতিক কার্যাবলির উৎপাদিত সামগ্রী এবং শিল্পজাত সামগ্রীর আমদানি, রপ্তানি, খুচরাে ব্যাবসা ইত্যাদির ওপর নির্ভর করে ব্যাবসাবাণিজ্যভিত্তিক শহর গড়ে ওঠে।


(3) শিল্পভিত্তিক শহর : কৃষিজাত ও খনিজ কাঁচামালগুলি থেকে শিল্পজাত সামগ্রী উৎপাদন করার ওপর নির্ভর করে শহর গড়ে ওঠে।


(4) অন্যান্য ক্লিয়াকলাপভিত্তিক শহর : এই ধরনের শহরগুলি অনুৎপাদক ক্রিয়াকলাপের ওপর নির্ভর করে গড়ে ওঠে। শিক্ষা, চিকিৎসা, সামরিক, প্রশাসনিক, বিনােদন প্রভৃতি ক্রিয়াকলাপের ওপর ভিত্তি করে শহরগুলি গড়ে ওঠে।