জীববৈচিত্র্যের জিনগত বা জন্মগত বৈচিত্র্য | জীববৈচিত্র্যের প্রজাতিগত বৈচিত্র্য | ব্রাজিলে রবার শিল্প গড়ে ওঠার সমস্যাগুলি হল

জীববৈচিত্র্যের জিনগত বা জন্মগত বৈচিত্র্য

কোনাে জীব প্রজাতির মধ্যে জিনের সমবায়গত পার্থক্যের জন্য জীবের যে গঠনগত ও প্রকৃতিগত পার্থক্য লক্ষ করা যায়, তাকে জন্মগত বা জিনগত বৈচিত্র্য বলা হয়। জিনের সমবায়গত পার্থক্যের কারণে মানবজাতির মধ্যে প্রতিটি মানুষ দৈহিক ও মানসিক গঠন অনুযায়ী আলাদা। জিনগত পার্থক্যের কারণে সারা বিশ্বে প্রায় 50,000 ধরনের ধান (ধান প্রজাতির নাম হল Oryza sativa) দেখা যায়। অন্যদিকে Mag- nifera indica হল আম প্রজাতির বৈজ্ঞানিক নাম। ভারতে এই প্রজাতির আমের প্রায় 200 টি প্রকারভেদ আছে। যেমন—ফজলি, ল্যাংরা, গােলাপখাস, চৌসা, তােতাপুরি প্রভৃতি। কোনাে নির্দিষ্ট প্রজাতির জীব জনসংখ্যা সুষম হারে বৃদ্ধি পেলে জন্মগত বৈচিত্র্য রক্ষিত হয় এবং প্রজাতিটি সংশ্লিষ্ট পরিবেশের পরিবর্তনের সাথে অভিযােজিত হতে সাহায্য করে। অন্যদিকে প্রজাতির জন্মগত বৈচিত্র্য হ্রাস পেলে প্রজাতিটির বিলােপ ঘটে।


জীববৈচিত্র্যের প্রজাতিগত বৈচিত্র্য


কোনাে নির্দিষ্ট অঞ্চলে বিভিন্ন প্রজাতির উদ্ভিদ ও প্রাণীকুলের সমাবেশকে প্রজাতিগত বৈচিত্র্য বলে। প্রাকৃতিক বাস্তুতন্ত্রে উদ্ভিদ ও প্রাণী প্রজাতির সংখ্যা সর্বাধিক। অন্যদিকে মনুষ্য নিয়ন্ত্রিত বাস্তুতঞ্জে প্রজাতিগত বৈচিত্র্য সর্বাপেক্ষা কম। পৃথিবীর বিভিন্ন প্রাকৃতিক অঞ্চলগুলির মধ্যে নিরক্ষীয় অঞ্চলের প্রজাতিগত বৈচিত্র্য সর্বাপেক্ষা ২ সমৃদ্ধশালী। আধুনিক কৃষি পদ্ধতিতে বিজ্ঞান ও প্রযুক্তির অনুপ্রবেশ ঘটায় জীববৈচিত্র্য ভীষণভাবে কমে গেছে। আধুনিক কৃষি ব্যবস্থায় কেবলমাত্র একটি প্রজাতির ফসল উৎপাদনের দিকে জোর দেওয়া হয়। অন্যদিকে আদিম কৃষি পদ্ধতিতে একটি প্রজাতির বীজ বপন না করে কৃষিক্ষেত্রে একই প্রকার বা বহুপ্রকার ফসল উৎপাদনের ক্ষেত্রে বহু প্রজাতির বীজ বপন করা হয়। তাই আদিম কৃষি ব্যবস্থায় প্রজাতিগত বৈচিত্র্য তুলনামূলকভাবে বেশি। অন্যদিকে স্বাভাবিক বনভূমি অঞ্চলে প্রধান প্রধান উদ্ভিদগােষ্ঠীর সঙ্গে অন্যান্য অনেক নির্ভরশীল উদ্ভিদ প্রজাতি জন্মায়। স্বাভাবিক অরণ্যের উদ্ভিদের ওপর নির্ভরশীল বহু প্রজাতির প্রাণীগােষ্ঠীরও সমাবেশ ঘটে। রােপিত বনভূমিতে কেবলমাত্র নির্দিষ্ট প্রজাতির উদ্ভিদ রােপন করা হয় বলে এইরূপ বনভূমিতে জীববৈচিত্র্য খুবই কম।

প্রজাতিগত বৈচিত্র্যের সূচকসমূহকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা যায়। যথা—


  • প্রজাতিগত সমৃদ্ধি (Species richness): কোনাে নির্দিষ্ট অঞ্চলে উপস্থিত প্রজাতি সংখ্যাকে প্রজাতিগত সমৃদ্ধি বলে।


  • প্রজাতি প্রাচুর্য (Species abundance): FIGI নির্দিষ্ট অঞ্চলে উপস্থিত প্রজাতিসমূহের মধ্যে প্রজাতিগুলির সংখ্যাগত আপেক্ষিক প্রাধান্যকে প্রজাতি প্রাচুর্য বলে। 


  • আন্তঃসম্পর্কযুক্ত বৈচিত্র্য (Phylogenic diversity): একটি নির্দিষ্ট অঞ্চলে উপস্থিত প্রজাতিসমূহের মধ্যে একটি সুনির্দিষ্ট সম্পর্ক গড়ে ওঠে। 


বিভিন্ন প্রজাতির মধ্যে পারস্পরিক সম্পর্কের পার্থক্যকে আন্তঃসম্পর্কযুক্ত বৈচিত্র্য বলে।



ব্রাজিলে রবার শিল্প গড়ে ওঠার সমস্যা


  • আমাজন অববাহিকায় রবার গাছগুলি কাছাকাছি না থেকে ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করায় শ্রমিকদের বহু পরিশ্রম করে গাছ কাটতে হয়। ল্যাটেক্স সংগ্রহ করতে তাদের বেশ সময় চলে যায়। তাই ল্যাটেক্স সংগ্রহ ব্যয়বহুল হয়ে পড়ে।


  • অল্প জনসংখ্যার কারণে শ্রমিকের অভাবে রবার উৎপাদন ব্যাহত হয়।


  • অরণ্যাবৃত অঞ্চলের জলবায়ু মানুষের স্বাস্থ্যের পক্ষে প্রতিকূল হওয়ায় এই অঞ্চলের লােকেরা রােগগ্রস্ত হয়ে পড়ে। রােগগ্রস্ত অদক্ষ শ্রমিকদের নিযুক্তির কারণে ব্যয় বাড়ে ও উৎপাদন ব্যাহত হয়।


  • আমাজন অরণ্য অঞলে উদ্ভিদের বৃদ্ধির হার এত বেশি যে যাতায়াতের পথ প্রায়ই গাছপালায় ঢেকে যায়। এই অঞ্চলে যাতায়াত ব্যবস্থার উন্নতিসাধন বেশ কঠিন। চাহিদা মেটানাের জন্য শ্রমিকদের গভীর জঙ্গলে প্রবেশ করতে হয় এবং ভারবাহী পশুদের সাহায্যে বা নদীপথে ল্যাটেক্সের পরিবহণ সময়সাপেক্ষ ও ব্যয়বহুল হয়ে পড়ে।


  • বৈজ্ঞানিক পদ্ধতিতে ল্যাটেক্স নিষ্কাশন হয় না বলে প্রতিবছর বহু গাছ মরে যায়।