পরিবারের সাধারণ কার্যাবলি আলােচনা করাে।

পরিবারের সাধারণ কার্যাবলি

অনিয়ন্ত্রিত শিক্ষার বিভিন্ন সংস্থার মধ্যে একটি গুরুত্বপূর্ণ সংস্থা হল পরিবার। পরিবারের মধ্যে থেকেই শিশুর প্রাথমিক অভ্যেসগুলি গড়ে ওঠে। শিশুর সামগ্রিক বিকাশে সহায়ক পরিবারের সাধারণ কার্যাবলি নীচে উল্লেখ করা হল一


(১) দৈহিক নিরাপত্তা দান: পরিবারের একটি গুরুত্বপূর্ণ কাজ হল তার সদস্যদের দৈহিক নিরাপত্তা দেওয়া। পরিবার হল শিশুর অস্তিত্ব রক্ষার নিরাপদ আশ্রয়। সমাজবিজ্ঞানীদের মতে, শিশুর নিরাপত্তার জন্যই পরিবার সৃষ্টি হয়েছে।


(২) জৈবিক চাহিদা নিবারণ: পরিবারের আর-একটি গুরুত্বপূর্ণ কাজ হল তার সদস্যদের বিভিন্ন জৈবিক চাহিদাপূরণ করা। সুষম ও পুষ্টিকর খাদ্যের জোগান, বিশ্রাম ও সক্রিয়তার চাহিদাপূরণ এবং যুবকযুবতিদের বৈবাহিক সম্পর্ক স্থাপনের ব্যাপারে পরিবারের গুরুত্ব অপরিসীম।


(৩) সামাজিকীকরণে সহায়তা: শিশুর সামাজিকীকরণের সূচনা হয় পরিবারে। সমাজের একটি ক্ষুদ্র সংস্করণ হল পরিবার। মায়ের কোলে বসেই শিশু বুঝতে শুরু করে পরিবারের বিভিন্ন সদস্য তার আপনজন। ফলে সময়ের সঙ্গে সঙ্গে পরিবারের মধ্য থেকেই তার সামাজিকীকরণ হতে থাকে।


(৪) উৎপাদনশীল কাজে সহায়তা: সমাজে বেঁচে থাকার জন্য পরিবারের সদস্যদের বিভিন্ন ধরনের ভােগ্যপণ্যের প্রয়ােজন হয়। ওইসব ভােগ্যপণ্য পরিবারের কোনা না কোনাে সদস্য উৎপাদন করে বা কিনে আনে, যা পরিবারের অন্যান্য সব সদস্য ব্যবহার করে। কোনো বস্তু সংগৃহীত না হলে বা কেনা সম্ভব না হলে সেই বস্তুটির চাহিদা বেড়ে যায়। এর ফলে সদস্যদের মধ্যে সম্পর্কের বিপর্যয় দেখা দেয়। তাই পরিবারের সুস্থ অবস্থা বজায় রাখার জন্য উৎপাদনশীল কাজে সাহায্য করা পরিবারের একটি গুরুত্বপূর্ণ কাজ।


(৫) সম্পত্তির রক্ষণাবেক্ষণ ও বণ্টন: পরিবারের আর- একটি মূল্যবান কাজ হল, পারিবারিক সম্পত্তি রক্ষণাবেক্ষণ করা এবং প্রয়ােজনবােধে পরিবারের বিভিন্ন সদস্য বা সদস্যার মধ্যে তা ভাগ করে দেওয়া।


(৬) অন্তরঙ্গতা বজায় রাখা: পরিবারে সদস্যদের মধ্যে আন্তরিক স্নেহ ও ভালােবাসার সম্পর্ক বজায় রাখা দরকার। যে পরিবারের প্রতিটি সদস্যের মধ্যে আন্তরিক টান যত বেশি হবে, সেই পরিবার তত বেশি সুখী হবে।


(৭) শিশুর বিকাশে সহায়তা: মানবশিশুর শৈশব দীর্ঘ। এই সময়ে নিজের বিকাশের জন্য প্রয়ােজনীয় অনেক কিছুই সে করতে অক্ষম। পরিবারের সদস্যরা তার বিকাশের উপাদানগুলি সরবরাহ করে।


ওপরের আলােচনা থেকে বলা যায়, শিশুকে দৈহিক নিরাপত্তা দান করা, সদস্যসদস্যাদের জৈবিক চাহিদা পূরণ করা, সমাজে প্রতিষ্ঠিত হতে তাদের সাহায্য করা, উৎপাদনক্ষম সদস্যদের ভােগ্যপণ্য উৎপাদনে সাহায্য করা, পারিবারিক সম্পদের সংরক্ষণ ও প্রয়ােজনমতাে তা বণ্টন করা এবং সর্বোপরি, সদস্যদের মধ্যে অন্তরঙ্গতা বজায় রাখা, এগুলিই যে-কোনাে পরিবারের গুরুত্বপূর্ণ কাজ।


সহপাঠক্রমিক কার্যাবলির উদ্দেশ্যগুলি আলােচনা করাে।


সহপাঠক্রমিক কার্যাবলির প্রকারভেদ আলােচনা করাে।


সহপাঠক্রমিক কার্যাবলির শিক্ষামূলক গুরুত্ব বা উপযােগিতা এবং ওই কার্যাবলি পরিচালনার নীতিগুলি আলােচনা করাে।


সহপাঠক্রমিক কার্যাবলি কার্যকর করার পথে অন্তরায় এবং কার্যাবলি সংগঠনের সীমাবদ্ধতা উল্লেখ করাে।


সহপাঠক্রমিক কার্যাবলির সুবিধাগুলি উল্লেখ করাে। সহপাঠক্রমিক কার্যাবলিতে শিক্ষার্থীদের অংশগ্রহণের অনীহার কারণগুলি উল্লেখ করাে।


পরিবেশ কাকে বলে? প্রাকৃতিক ও সামাজিক পরিবেশ ব্যাখ্যা করাে এবং শিক্ষাক্ষেত্রে এর ভূমিকা আলােচনা করাে।


শিক্ষার বিভিন্ন রূপগুলি কী কী? অনিয়ন্ত্রিত শিক্ষা কাকে বলে? অনিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।