কিন্ডারগার্টেন বলতে কী বােঝায়? কিন্ডারগার্টেন বিদ্যালয়ের পাঠক্রম কীরূপ তা লেখাে।

কিন্ডারগার্টেন

জার্মান শিক্ষাবিদ ফ্রয়েবেল-এর শিক্ষাদর্শ থেকেই কিন্ডারগার্টেন বিদ্যালয়ের উদ্ভব হয়েছে। কিন্ডারগার্টেন একটি জার্মান শব্দ। এই শব্দটির অর্থ হল 'শিশু উদ্যান। কিন্ডারগার্টেন বিদ্যালয়ে গিফট এবং অকুপেশনের মাধ্যমে শিক্ষাদানের ব্যবস্থা করা হয়। বহির্জগতের জ্ঞান শিশুরা ইন্দ্রিয়ের মাধ্যমে গ্রহণ করে। তাই দর্শন ও স্পর্শেন্দ্রিয়কে সতেজ রাখার জন্য এই ধরনের বিদ্যালয়ে নানা প্রকারের উপহার (gift) ও কাজের (occupation) ব্যবস্থা করা হয়।


কিন্ডারগার্টেন বিদ্যালয়ের পাঠক্রম


(১) গঠন: এখানে শিশুর পঠনের ওপর গুরুত্ব দেওয়া হয়। শিশুর কাজে যাতে কোনাে একঘেয়েমি না আসে এবং পড়ার প্রতি আগ্রহ জন্মায়, সেজন্য রঙিন ছবিওয়ালা বইয়ের সাহায্যে পড়ানাে হয়।


(২) শিখন: পঠনের পাশাপাশি লিখনেরও বিশেষ দরকার আছে বলে ফ্রয়েবেল মনে করতেন। সেজন্য এখানে লিখনের জন্য একাধিক বস্তু ব্যবহার করা হয়।


(৩) অঙ্কন: ফ্রয়েবেল অঙ্কন পদ্ধতির ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। তিনি বলেছেন, অঙ্কনের মধ্য দিয়ে শিশুর সৃজনশীলতা এবং মনের ভাব প্রকাশ পায়। শুধু মনের ভাবই নয়, রঙের ব্যবহারের মধ্য দিয়ে শিশুমনের সৃজনশীলতা এবং সৌন্দর্যবােধের বিকাশও ঘটে।


(৪) প্রকৃতি পরিচয়: ফ্রয়েবেল প্রকৃতিপরিচয়ের (Nature study) ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। তিনি মনে করতেন, প্রকৃতি সম্পর্কে জ্ঞান শিশুর মধ্যে ঈশ্বরের অনুভূতি জাগাতে সাহায্য করবে। তাই প্রকৃতিপাঠকে তিনি পাঠক্রমে বিশেষ স্থান দিয়েছেন।


(৫) নীতিশিক্ষা: নীতিশিক্ষার কথা বলতে গিয়ে ফ্রয়েবেল বলেছেন যে, বিভিন্ন নীতিশিক্ষামূলক গল্পের মাধ্যমে শিশুদের মধ্যে নৈতিক বােধ জাগাতে হবে। প্রকৃতিপাঠের মধ্য দিয়েও শিশুর নীতিবােধ বিকশিত হয়।


(৬) গণিতশিক্ষা: ফ্রয়েবেল গণিতশিক্ষার ওপর বিশেষ জোর দিয়েছেন। তিনি বলেছেন, মানুষের বৌদ্ধিক শক্তিকে গণিত থেকে পৃথক করা যায় না, যেমন যায় না ধর্মকে মানুষের হৃদয় থেকে পৃথক করা।


(৭) মাতৃভাষার মাধ্যমে শিক্ষা: মাতৃভাষার মাধ্যমে শিক্ষাদানের ওপর ফ্রয়েবেল বিশেষ গুরুত্ব আরোপ করেন। তিনি পড়ার থেকে কথা বলার ওপর বেশি গুরুত্ব দিয়েছেন, কারণ কথা বলার মধ্য দিয়েই যােগাযােগ সম্পন্ন হয়।


(৮) নান্দনিক বিষয়: শিশুর নান্দনিকতার বিকাশ ঘটানাের জন্য নাচ, গান ইত্যাদি বিষয় এই পাঠক্রমের অন্তর্ভুক্ত করা হয়। নার্সারি ছড়া, গান এবং মাদার প্লে কিন্ডারগার্টেনের পাঠক্রমে বিশেষ গুরুত্ব পেয়েছে।


(৯) কায়িক শ্রম: ফ্রয়েবেল খেলা ও কাজের মাধ্যমে কায়িক শ্রমকে পাঠক্রমের অন্তর্ভুক্ত করেছেন।

এইভাবে ফ্রয়েবেল কিন্ডারগার্টেন শিক্ষাপদ্ধতির মাধ্যমে শিশুশিক্ষার এক নতুন দিগন্ত উন্মােচন করেছেন।


কৈশাের কাকে বলে? কিশাের-কিশােরীদের ব্যক্তিগত অভিযােজনে মাধ্যমিক শিক্ষা কীভাবে সহায়তা করে?


কৈশােরকালকে ‘ঝড়-ঝঞ্ঝা ও দুঃখ-কষ্টের কাল’ বলা হয় কেন? 

অথবা, যৌবনাগম ‘ঝড়-ঝক্ষ্মা, পীড়ন ও কষ্টের কাল’ কেন? বয়ঃসন্ধি বা কৈশাের-এর দুটি গুরুত্বপূর্ণ চাহিদা সম্পর্কে লেখাে।


প্রাপ্তবয়স্ক কাদের বলে? প্রাপ্তবয়স্কদের বিকাশ বিশেষ করে শারীরিক, মানসিক এবং সামাজিক বিকাশ সম্পর্কে আলােচনা করাে।


বয়সসীমাসহ জীবনবিকাশের স্তর ও প্রাকপ্রাথমিক শিক্ষার গুরুত্ব ব্যাখ্যা করো।


প্রাক্‌প্রাথমিক শিক্ষা কী? কোঠারি কমিশনের মতে প্রাথমিক স্তরের শিক্ষার উদ্দেশ্যগুলি কী তা লেখাে।


প্রাক্‌প্রাথমিক শিক্ষার পাঠক্রম এবং পদ্ধতি সম্পর্কে আলােচনা করাে।


প্রাক্‌প্রাথমিক স্তরের বিভিন্ন প্রকার শিক্ষালয়ের নাম লেখাে। এদের মধ্যে যে-কোনাে একটির কার্যাবলি লেখাে।