ধারণা-শিখনের পদ্ধতিগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও | শ্রেণিশিক্ষণের ক্ষেত্রে শিক্ষার্থীর ধারণা গঠনের গুরুত্বপূর্ণ উপায় লেখাে।

ধারণা-শিখনের পদ্ধতি

বিদ্যালয়ের শ্রেণিশিখনে শিক্ষার্থীকে সঠিক ধারণা গড়ে তুলতে শেখানাে হল শিক্ষক-শিক্ষিকাদের একটি গুরুত্বপূর্ণ কাজ। ধারণা-শিখনের নিম্নলিখিত তিনটি পদ্ধতি রয়েছে一


(১) আরােহণ পদ্ধতি: যে-পদ্ধতিতে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা বা বস্তুর অভিজ্ঞতা থেকে ধারণা গঠিত হয়, সেই পদ্ধতিকে আরােহণ পদ্ধতি বলে। এখানে বিচ্ছিন্ন ঘটনা থেকে সাধারণে উপনীত হওয়া হয়। এই পদ্ধতি শুরু হয় প্রচেষ্টা ও ভ্রান্তির মধ্য দিয়ে এবং অন্তর্দৃষ্টিমূলক শিখনপদ্ধতির দ্বারা এটির সমাপ্তি ঘটে।


(২) অবরোহণ পদ্ধতি: কোনাে একটি বিশেষ শ্রেণির অন্তর্গত নানা বস্তুর সাধারণ বৈশিষ্ট্য ছাত্রছাত্রীর সামনে উপস্থিত করা হয় এবং তাকে ওই শ্রেণির অন্তর্ভুক্ত বস্তুসমূহকে আলাদা-আলাদাভাবে শনাক্ত করতে সাহায্য করা হয়। এক্ষেত্রে প্রথমে সামগ্রিক অভিজ্ঞতা দান করা হয়। ক্রমশ বিশেষ অভিজ্ঞতার দিকে এগােনাে হয়, তাই একে বলা হয় অবরােহণ পদ্ধতি।


(৩) মিশ্র পদ্ধতি: এক্ষেত্রে আরােহণ এবং অবরােহণ উভয় পদ্ধতির সাহায্য নেওয়া হয়। একেInductive- Deductive method বলে। প্রথমে আরােহণ পদ্ধতির মাধ্যমে বিশেষ বস্তুসমূহকে শিক্ষার্থীর সামনে তুলে ধরা হয় এবং আলােচনার মধ্য দিয়ে সেগুলির সাধারণ বৈশিষ্ট্য সম্বন্ধে ধারণা গঠন করা হয়। এরপর অবরােহণ পদ্ধতির দ্বারা শিক্ষার্থী সেই ধারণা যাতে প্রয়ােজনমতাে প্রয়ােগ করতে পারে, সে-বিষয়ে জ্ঞানদান করা হয়।


শ্রেণিশিক্ষণের ক্ষেত্রে শিক্ষার্থীর ধারণা গঠনের গুরুত্বপূর্ণ উপায়সমূহ


মনস্ত্ববিদগণ শ্রেণিশিক্ষণের ক্ষেত্রে শিক্ষার্থীদের ধারণা গঠনের জন্য নির্দিষ্ট কিছু উপায় অবলম্বনের কথা বলেছেন৷ এগুলি হল


(১) প্রত্যক্ষ পাঠদান: শিক্ষক-শিক্ষিকা শিক্ষার্থীকে প্রত্যক্ষভাবে অভিজ্ঞতা অর্জনে সাহায্য করবেন। যে-কোনাে বিষয়বস্তুর ক্ষেত্রে প্রত্যক্ষ অভিজ্ঞতা দান করলে খুব সহজে ধারণা গঠিত হয়।


(২) শিক্ষাসহায়ক উপকরণের ব্যবহার: যেসব ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকা শিক্ষার্থীকে প্রত্যক্ষ অভিজ্ঞতা দিতে পারবেন না, সেসব ক্ষেত্রে মডেল, চাট, ছবি, কম্পিউটার, টেলিভিশন ইত্যাদির সাহায্য নিয়ে পড়ালে অনেক সহজেই শিক্ষার্থীর ধারণা গড়ে উঠবে।


(৩) অনুষঙ্গস্থাপন: পূর্ব-অভিজ্ঞতাগুলির সঙ্গে নতুন অভিজ্ঞতার নুষঙ্গ স্থাপনের মাধ্যমে পড়ালে শিক্ষার্থীর মধ্যে সহজে নতুন নতুন ধারণা গড়ে তােলা যায়।


(৪) বৈচিত্রপূর্ণ অভিজ্ঞতার সুযোগ: কোনাে বস্তু সম্পর্কে সুস্পষ্ট ধারণা গঠনে শিক্ষক একই বস্তুকে বিভিন্ন পরিস্থিতির মধ্য দিয়ে তুলে ধরে শিক্ষার্থীদের বৈচিত্র্যপূর্ণ অভিজ্ঞতার সুযােগ সৃষ্টি করবেন।


(৫) শিক্ষার্থীকে ধারণা গঠনে সক্ষম করে তােলা: যে বিষয় বা বস্তুর ধারণা গঠন করতে হবে তার প্রধান বৈশিষ্ট্যগুলি শিক্ষক শিক্ষার্থীদের অবহিত করবেন যাতে শিক্ষার্থীরা ধারণা ব্যাখ্যাকারী গুণগুলি নির্দিষ্ট করতে পারে এবং নিজেরাই ধারণা গঠন করতে সক্ষম হয়।


শ্রেণিশিক্ষণের ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকা যদি শিক্ষার্থীর মধ্যে সঠিক ধারণা গঠনের জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেন, তাহলে কোনাে বস্তু বা বিষয় সম্পর্কে শিক্ষার্থীদের মধ্যে সহজেই ধারণা গড়ে ওঠে। এক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের খেয়াল রাখা প্রয়ােজন, কোনাে ভুল ধারণা যেন শিক্ষার্থীর মধ্যে গঠিত না হয়।


প্রত্যক্ষণ সম্পর্কে গেস্টান্টের মতবাদ ব্যাখ্যা করাে। প্রত্যক্ষণমূলক প্রশিক্ষণ এবং প্রত্যক্ষণের অস্বাভাবিকতা বলতে কী বােঝ?


ধারণা বলতে কী বােঝ? ধারণার সংজ্ঞা উল্লেখ করাে। ধারণা গঠনের নীতিগুলি সংক্ষেপে লেখাে।


ধারণার বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।


ধারণা গঠনের স্তরগুলি বিশ্লেষণ করাে।

অথবা, ধারণা গঠনের প্রক্রিয়াটি সংক্ষেপে লেখাে।


সঠিক ধারণা গঠনের প্রয়ােজনীয়তা কী?

অথবা, শিক্ষাক্ষেত্রে ধারণার প্রয়ােজনীয়তা বা উপযােগিতা লেখাে।


ধারণা গঠনে শিক্ষক-শিক্ষিকার ভূমিকা আলােচনা করাে।


স্থান বা দূরত্ব ও গভীরতার প্রত্যক্ষণের শারীরবৃত্তীয় কারণ লেখাে। বিভিন্ন ধরনের ধারণা গঠনে সহায়ক বিষয়গুলি উল্লেখ করাে।