ধারণার বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।

ধারণার বৈশিষ্ট্য

একই ধরনের বস্তু সম্বন্ধে ব্যক্তি যেসব অভিজ্ঞতা অর্জন করে, সেই অভিজ্ঞতাগুলির মধ্যে যে সাধারণ গুগগুলি ফুটে ওঠে তাদের সম্পর্কে জানাই হল ধারণা। ধারণার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি হল一


(১) প্রত্যক্ষণজাত: কতকগুলি ক্ষেত্রে প্রত্যক্ষণের মধ্য দিয়েই ধারণা গড়ে ওঠে। উদাহরণস্বরূপ বলা যায়, কোনাে প্রাণীর বৈশিষ্ট্যগুলি যথাযথভাবে প্রত্যক্ষ করলে তবেই প্রাণীটি সম্পর্কে একটি নির্দিষ্ট ধারণা করা সম্ভব।


(২) বস্তুসম্পর্কিত অভিজ্ঞতা: প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীর মধ্যে ধারণা গঠনের ক্ষেত্রে বস্তুগত বা মূর্ত অভিজ্ঞতার প্রয়ােজন। হয়। পরবর্তী পর্যায়ে শিক্ষার্থীর বয়স বাড়ার সাথে সাথে বিমূর্ত বিষয়কে কেন্দ্র করেও ধারণা গড়ে উঠতে পারে।


(৩) শিখনযােগ্যতা: ধারণাগুলির মধ্যে শিখনযােগ্যতার পার্থক্য দেখা যায়। মূর্ত ও দৃষ্ট বস্তু, যেমন-বিড়াল, কুকুর, বৃক্ষ ইত্যাদি সম্পর্কে ধারণা, বিমূর্ত এবং দৃষ্ট নয়, যেমন—অণু, বাৎসল্য ইত্যাদি সম্পর্কিত ধারণার চেয়ে সহজে শেখা যায়।


(৪) ব্যক্তিভেদে পৃথক: ব্যক্তিভেদে ধারণা ভিন্ন ভিন্ন হতে পারে। একই বস্তু একাধিক ব্যক্তির কাছে বিভিন্ন ধারণা তৈরি করতে পারে।


(৫) যথার্থতা: কোনাে ধারণার যথার্থতা নির্ভর করে অভিজ্ঞ ব্যক্তিগণ সেই ধারণার অর্থ ও সংজ্ঞার ক্ষেত্রে কতখানি একমত পােষণ করেন, তার ওপর।


(৬) ক্ষমতা: বিভিন্ন বিষয়ের কতকগুলি মৌলিক ধারণা থাকে, যা অন্যান্য ধারণা গঠনের, ক্ষেত্রে সহায়ক হয়। মৌলিক ধারণার এই অন্যান্য ধারণা গড়ে তােলার গুণকে ক্ষমতা বলে।


(৭) ধারণার প্রকারভেদ: ধারণা মূর্ত বা বিমূর্ত হতে পারে ঘর, বাড়ি, তরল পদার্থ ইত্যাদি মূর্ত ধারণা। সততা, স্নেহ, শিষ্টাচার ইত্যাদি বিমূর্ত ধারণার উদাহরণ। বিমূর্ত ধারণা পক্ষীরাজ ঘােড়া, পরি, কাল্পনিকও হতে পারে, যেমন- রাক্ষস ইত্যাদি।


(৮) জটিল প্রক্রিয়া: ধারণা গঠনের প্রক্রিয়াটি বেশ জটিল। এই প্রক্রিয়ার মধ্যে অনেকগুলি স্তর থাকে। স্তরগুলিকে নিম্নলিখিত পর্যায়ে সাজানাে যায়


পর্যবেক্ষণ→বিশ্লেষণ→তুলনা→নামকরণ→সামান্যীকরণ→পৃথককরণ


ওপরের পর্যায়গুলি যথাযথভাবে এবং পর্যায়ক্রমে না ঘটলে ধারণা গঠনের কাজটি ব্যাহত হয়।


প্রত্যক্ষণের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


প্রত্যক্ষণের শ্রেণিবিভাগ করাে। শিক্ষায় প্রত্যক্ষণের গুরুত্ব সংক্ষেপে আলােচনা করাে।


স্থান বা দূরত্ব ও গভীরতার প্রত্যক্ষণের মনােবিজ্ঞানসম্মত কারণ লেখাে।


প্রত্যক্ষণ এবং ভ্রান্ত প্রত্যক্ষণ বলতে কী বােঝ? ভ্রান্ত প্রত্যক্ষণের কারণগুলি লেখাে।


প্রত্যক্ষণের ধর্মগুলি লেখাে। সংবেদন ও প্রত্যক্ষণের পার্থক্য নির্ণয় করাে।


প্রত্যক্ষণ সম্পর্কে গেস্টান্টের মতবাদ ব্যাখ্যা করাে। প্রত্যক্ষণমূলক প্রশিক্ষণ এবং প্রত্যক্ষণের অস্বাভাবিকতা বলতে কী বােঝ?


ধারণা বলতে কী বােঝ? ধারণার সংজ্ঞা উল্লেখ করাে। ধারণা গঠনের নীতিগুলি সংক্ষেপে লেখাে।