প্রত্যক্ষণ সম্পর্কে গেস্টান্টের মতবাদ ব্যাখ্যা করাে | প্রত্যক্ষণমূলক প্রশিক্ষণ এবং প্রত্যক্ষণের অস্বাভাবিকতা বলতে কী বােঝ?

প্রত্যক্ষণ সম্পর্কে গেস্টাল্টের মতবাদ

পুর্বে প্রত্যক্ষণকে খণ্ড খণ্ড সংবেদনের সমষ্টি বলে মনে করা হত। গেস্টান্ট বা সমগ্রতাবাদীরাই প্রথম এর বিরোধিতা করে বলেন যে, আমরা যখন কিছু প্রত্যক্ষণ করি তখন বিষয়টি খণ্ড খণ্ডভাবে দেখি না, সামগ্রিকভাবে দেখি। কারণ সমগ্রভাবে দেখা মানুষের একটি মানসিক প্রবণতা। যেমন, নীচের বাম চিত্রের দিকে তাকানাে মাত্রই আমরা এটিকে একটি ত্রিভুজ হিসেবে প্রত্যক্ষ করি, যদিও ছবিতে কোনাে কোণ নেই। তিনটি সরলরেখার মধ্যেই ফাঁক রয়েছে। প্রত্যক্ষপ করার সময় বিষয়বস্তুগুলিকে সমগ্রভাবে দেখার যে প্রবণতা আমাদের মধ্যে আছে, তার কারণগুলি গেস্টান্টবাদীরা উল্লেখ করেছেন। যেমন一


(১) নৈকট্য: যেসব বস্তু খুব কাছাকাছি থাকে, তাদের আমরা একসঙ্গে প্রত্যক্ষ করে থাকি। যেমন, আগের পাতার ডান। চিত্রের লাইনগুলিকে চারটি আলাদা লাইন বলে মনে হয় না। মনে হয় দু-জোড়া লাইন।


(২) সাদৃশ্য: আমরা বিভিন্ন ধরনের বস্তুগুলির মধ্য থেকে একই রকম বস্তুগুলিকে এক-একটি শ্রেণি তৈরির মাধ্যমে প্রত্যক্ষ করি। এক্ষেত্রে নীচের চিত্রটিতে দেওয়া দুধরনের জ্যামিতিক ক্ষেত্রগুলির মধ্যে আমরা বৃত্তগুলিকে একসঙ্গে প্রত্যক্ষ করি এবং ত্রিভুজগুলিকে একসঙ্গে প্রত্যক্ষ করি।


(৩) অবিচ্ছিন্নতা: উপাদানের অবিচ্ছিন্নতা সত্ত্বেও কোনাে চিত্রকে সম্পূর্ণ বলে মনে হয়। নিচের চিত্রের বিন্দুগুলি একে অপরের থেকে পৃথক হওয়া সত্ত্বেও আমরা তাদের অবিচ্ছিন্নরূপে প্রত্যক্ষ করি।


(৪) গতিশীলতা: গতিও সংবেদনের একটি সংগঠিত রূপ যা প্রত্যক্ষণে সাহায্য করে। অনেক সময় বৈদ্যুতিন বিজ্ঞাপনের ক্ষেত্রে তিরচিহ্ন পরপর সাজিয়ে এমনভাবে বিদ্যুৎপ্রবাহের ব্যবস্থা করা হয় যাতে, দূর থেকে দেখলে মনে হয় যে তিরগুলি গতিশীল। কিন্তু বাস্তবে তারা গতিশীল নয়। ক্রমানুযায়ী আলাের জ্বলে ওঠা এবং নিভে যাওয়ার মধ্য দিয়ে গতিশীলতার একটি অনুভূতি সৃষ্টি হয়। একেই মনােবিজ্ঞানের পরিভাষায় বলে ফাই ফেনােমেনান। সামগ্রিকভাবে দেখার প্রবণতাই এর কারণ।


উল্লিখিত চারটি কারণ ছাড়াও আবদ্ধতা, প্রস্তুতি, পরিচিতি প্রভৃতি কারণ প্রত্যক্ষগের সমগ্রতাবাদের ব্যাখ্যায় আলােচিত হয়।


প্রত্যক্ষণমূলক প্রশিক্ষণ


বর্তমান প্রজন্মের মনােবিদ এবং শিক্ষাবিদরা অভিজ্ঞতা অর্জনের ক্ষেত্রে পুথিগত জ্ঞানের পাশাপাশি ইন্দ্রিয়ের মাধ্যমে প্রশিক্ষণের ওপর জোর দিয়েছেন। রুশাে থেকে শুরু করে পেস্তালৎসি, ফ্রয়েবেল, মন্তেসরি, জন ডিউই প্রমুখ শিক্ষাবিদ উপযুক্ত প্রত্যক্ষণের প্রশিক্ষণকে বিশেষ গুরুত্ব দেন। বর্তমানে শিক্ষার্থীদের প্রত্যক্ষণ আরও শক্তিশালী করা এবং পাঠ্য বিষয়বস্তুকে শিক্ষার্থীদের কাছে আরও বেশি গ্রহণযােগ্য করে তােলার জন্য শিক্ষকরা বিভিন্ন ধরনের শ্লুতিনির্ভর, দর্শননির্ভর, শ্রাব্যদৃশ্যনির্ভর উপকরণের সাহায্য নিয়ে থাকেন। এর ফলে শিক্ষার্থীদের প্রত্যক্ষণের প্রশিক্ষণ হয়। তারা স্থান, কাল, দূরত্ব, গভীরতা, বর্ণ, গতিশীলতা প্রভৃতি বিষয়ে উপযুক্ত প্রত্যক্ষণ লাভ করতে পারে৷ প্রত্যক্ষ ত্রুটিপূর্ণ বা অসম্পূর্ণ হলে শিক্ষার্থীদের সাফল্য ব্যাহত হয়।


প্রত্যক্ষণের অস্বাভাবিকতা


মনােবিদদের মতে, মস্তিষ্কের অনুষঙ্গমূলক দুটির কারণে আমাদের মধ্যে প্রত্যক্ষপজনিত অস্বাভাবিকতা ঘটে থাকে। প্রত্যক্ষণের অস্বাভাবিকতার মধ্যে উল্লেখযােগ্য হল ভ্রান্ত প্রত্যক্ষণ, অমূলক প্রত্যক্ষণ, অতি প্রত্যক্ষণ ইত্যাদি। এই জাতীয় প্রত্যক্ষণ নানা কারণে হয়ে থাকে।


বিশেষ সংবেদন বা ইন্দ্রিয় সংবেদন কাকে বলে? এর বৈশিষ্ট্যগুলি লেখাে।


প্রত্যক্ষণ বলতে কী বােঝায়? প্রত্যক্ষণের দুটি সংজ্ঞা লেখো। প্রত্যক্ষণের মনােবৈজ্ঞানিক বিশ্লেষণ সংক্ষেপে লেখাে।


প্রত্যক্ষণের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


প্রত্যক্ষণের শ্রেণিবিভাগ করাে। শিক্ষায় প্রত্যক্ষণের গুরুত্ব সংক্ষেপে আলােচনা করাে।


স্থান বা দূরত্ব ও গভীরতার প্রত্যক্ষণের মনােবিজ্ঞানসম্মত কারণ লেখাে।


প্রত্যক্ষণ এবং ভ্রান্ত প্রত্যক্ষণ বলতে কী বােঝ? ভ্রান্ত প্রত্যক্ষণের কারণগুলি লেখাে।


প্রত্যক্ষণের ধর্মগুলি লেখাে। সংবেদন ও প্রত্যক্ষণের পার্থক্য নির্ণয় করাে।