সঠিক ধারণা গঠনের প্রয়ােজনীয়তা কী | শিক্ষাক্ষেত্রে ধারণার প্রয়ােজনীয়তা বা উপযােগিতা লেখাে।

সঠিক ধারণা গঠনের প্রয়ােজনীয়তা

ধারণা একটি জটিল মানসিক প্রক্রিয়া। শিক্ষাক্ষেত্রে ধারণা সম্পর্কীয় নানাবিধ জ্ঞান, বিশেষ করে ধারণা গঠনের নীতি ও শিক্ষকের ভূমিকা বিশেষ তাৎপর্যপূর্ণ। বৌদ্ধিক বিকাশ এবং সমস্যা সমাধানে ধারণা গঠন গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। শিক্ষার ক্ষেত্রে সঠিক ধারণা গঠনের উপযােগিতা নীচে আলােচনা করা হল一


(১) উদ্দীপকের জটিলতা হ্রাস: ধারণা গঠন উদ্দীপকের জটিলতা হ্রাস করে শিক্ষার্থীর অভিজ্ঞতা অর্জনকে সহজ করে তােলে। ধারণা গঠনের ফলে শিখন পরিস্থিতি এবং শিখন সহজ হয়।


(২) নতুন শিখনে সহায়তা: শিক্ষার্থীরা যখন নতুন শিখনীয় পরিস্থিতির মুখােমুখি হয় তখন অর্জিত ধারণার প্রেক্ষিতে নতুন পরিস্থিতি দেখে প্রতিক্রিয়া করে এবং শেখে। এইভাবে ধারণা নতুন শিখনে শিক্ষার্থীকে সাহায্য করে।


(৩) অপ্রয়ােজনীয় উদ্দীপকের পরিহার: ধারণা শিখন পরিস্থিতির অপ্রয়ােজনীয় উদ্দীপকগুলি বাদ দিতে সাহায্য করে এবং শিক্ষার্থীর পরিশ্রম হ্রাস করে।


(৪) শিক্ষার্থীর সমস্যা-সমাধানে সহায়তা: শিক্ষার্থী যখন কোনাে সমস্যামূলক পরিস্থিতির মুখােমুখি হয়, তখন সে পূর্বধারণার ভিত্তিতে সমস্যার উপাদানগুলি বিশ্লেষণ করে সমস্যা সমাধানে সচেষ্ট হয়।


(৫) তথ্য সংরক্ষণে সহায়তা: ধারণা গঠনের ফলে শিক্ষার্থী অনেক তথ্য স্মৃতিতে সংরক্ষণ করতে পারে। ভাষা বা অন্য সংকেতের সাহায্যে শিক্ষার্থীরা বহু তথ্য স্মৃতিতে ধরে রাখে। এই ভাষা বা সংকেত ধারণারই বাহক।


(৬) ভাষার বিকাশে সহায়তা: ধারণা গঠনে ভাষার ব্যবহার প্রয়ােজন হয়। ধারণা গঠনের শেষ পর্যায়ে নামকরণের প্রয়ােজন হয়। এই নামকরণ শিশুর ভাষার বিকাশে সাহায্য করে।


(৭) সংরক্ষিত তথ্য পুনর্ব্যবহারে সহায়তা: বুনার, গুডনার্ড এবং অস্টিন (1956) ধারণার এই কাজটির উপর আলােচনা করেন। তাঁদের মতে, ধারণা যে শুধুমাত্র আমাদের বর্তমান জ্ঞান ও তথ্যের শ্রেণিবিভাজনের সঙ্গে সম্পর্কযুক্ত, তা নয়। ভবিষ্যতে বিভিন্ন বিষয়, বিভিন্ন প্রকার জ্ঞান লাভের ক্ষেত্রে ধারণা সক্রিয় ভূমিকা গ্রহণ করে।


(৮) সংযোগসাধনে সহায়তা: স্মিথ (1981) এই বিষয়টির উপর আলােচনা করেন। বিভিন্ন ধরনের ক্ষুদ্র ক্ষুদ্র ধারণার সংমিশ্রণে কোনাে জটিল ধারণার সৃষ্টি হয়। তাই কোনাে জটিল ধারণা উপস্থিত করার পূর্বে ক্ষুদ্র ক্ষুদ্র ধারণাগুলি‌গঠন করা প্রয়ােজন।


উপরােক্ত আলােচনা থেকে স্পষ্ট বােঝা যায় যে, সঠিক ধারণা গঠন শিক্ষার্থীদের কাছে বিশেষ উপযােগী।


স্থান বা দূরত্ব ও গভীরতার প্রত্যক্ষণের মনােবিজ্ঞানসম্মত কারণ লেখাে।


প্রত্যক্ষণ এবং ভ্রান্ত প্রত্যক্ষণ বলতে কী বােঝ? ভ্রান্ত প্রত্যক্ষণের কারণগুলি লেখাে।


প্রত্যক্ষণের ধর্মগুলি লেখাে। সংবেদন ও প্রত্যক্ষণের পার্থক্য নির্ণয় করাে।


প্রত্যক্ষণ সম্পর্কে গেস্টান্টের মতবাদ ব্যাখ্যা করাে। প্রত্যক্ষণমূলক প্রশিক্ষণ এবং প্রত্যক্ষণের অস্বাভাবিকতা বলতে কী বােঝ?


ধারণা বলতে কী বােঝ? ধারণার সংজ্ঞা উল্লেখ করাে। ধারণা গঠনের নীতিগুলি সংক্ষেপে লেখাে।


ধারণার বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।


ধারণা গঠনের স্তরগুলি বিশ্লেষণ করাে।

অথবা, ধারণা গঠনের প্রক্রিয়াটি সংক্ষেপে লেখাে।