কোঠারি কমিশন প্রস্তাবিত মাধ্যমিক শিক্ষার পাঠক্রম সম্পর্কে সংক্ষেপে লেখাে।

কোঠারি কমিশন প্রস্তাবিত মাধ্যমিক পাঠক্রম

1964 খ্রিস্টাব্দে গঠিত ভারতীয় শিক্ষা কমিশন বা কোঠারি কমিশন 1966 খ্রিস্টাব্দে মাধ্যমিক শিক্ষার যে পাঠক্রমটি সুপারিশ করে তা নিম্নরূপ一


(১) নিম্নমাধ্যমিক [VI-VIII] এবং মাধ্যমিক [DX-x] স্তরের পাঠক্রম: এই স্তরগুলির জন্য ভাষা বিভাগে মাতৃভাষা এবং ইংরেজি বা হিন্দি; বিজ্ঞান বিভাগে গণিত, ভৌতবিজ্ঞান ও জীবনবিজ্ঞান এবং সমাজবিজ্ঞান বিভাগে ইতিহাস, ভূগােল ও সমাজসেবা ইত্যাদি বিষয় পড়ানোর কথা বলা হয়। এ ছাড়া SUPW নামক কর্মশিক্ষা পাঠদানের কথাও বলা হয়।


(২) উচ্চমাধ্যমিক স্তরের [XI-XII] পাঠক্রম: এই স্তরের পাঠক্রমে দুই ধরনের শিক্ষাপ্রবাহের কথা বলা হয়

  • সাধারণ শিক্ষাপ্রবাহের পাঠক্রম: এক্ষেত্রে ভাষা হিসেবে মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা এবং ইংরেজি বা হিন্দি পড়ানাের কথা বলা হয়। এ ছাড়া যে-কোনাে তিনটি আবশ্যিক বিষয় এবং একটি অতিরিক্ত ঐচ্ছিক বিষয়ে পাঠদানের সুপারিশ করা হয়। ঐচ্ছিক বিষয়টিতে ছাত্রছাত্রীর ইচ্ছে না থাকলে বিষয়টি সে গ্রহণ না-ও করতে পারে। এ ছাড়া শারীরশিক্ষা, কর্মশিক্ষা এবং সমাজসেবা এই পাঠক্রমের অন্তর্ভুক্ত।


  • বৃত্তিমূলক শিক্ষাপ্রবাহের পাঠক্রম: এক্ষেত্রে দুটি ভাষা পাঠের সুপারিশ করা হয়। পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা, হিসাবশাস্ত্র, বাণিজ্যিক অর্থনীতি ইত্যাদি বিষয় থেকে যেকোনাে তিনটি বেছে নেওয়ার কথা বলা হয়। এ ছাড়া, বৃত্তিমূলক বিষয় থেকে যেকোনাে একটি গ্রহণের কথা বলা হয়। বৃত্তিমূলক বিষয়ে রয়েছে কৃষিবিজ্ঞান, কারিগরি, প্যারামেডিসিন প্রভৃতি। এগুলি ছাড়াও এই পাঠক্রমে শারীরশিক্ষা, কর্মশিক্ষা ও সমাজসেবা পড়ানাের কথা বলা হয়। তবে এতে পরীক্ষার সুপারিশ করা হয় না৷


কোঠারি কমিশন প্রবর্তিত পাঠক্রমটি দীর্ঘ ত্রিশ বছরেরও বেশি সময় ধরে পশ্চিমবঙ্গের বিদ্যালয়গুলিতে অনুসরণ করা হচ্ছে।


মনােবিদ পিকুনাস জীবনবিকাশের স্তরকে কীভাবে ভাগ করেছেন তা লেখাে।


ভারতের প্রাক্‌প্রাথমিক শিক্ষার প্রতিষ্ঠান বা শিক্ষালয় সম্পর্কে সংক্ষেপে লেখো।


প্রাথমিক শিক্ষার লক্ষ্যগুলি/উদ্দেশ্যগুলি কী কী?

অথবা, প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যগুলি লেখাে।


প্রাথমিক শিক্ষার প্রধান সমস্যাগুলি উল্লেখ করাে এবং ওই সমস্যাগুলির সমাধানের উপায় লেখাে।


প্রাথমিক শিক্ষার প্রতিষ্ঠান বা বিদ্যালয় সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।


শিক্ষার অধিকার আইন (Right to Education Act) সম্পর্কে টীকা লেখাে।


পশ্চিমবঙ্গে প্রচলিত মাধ্যমিক শিক্ষার সমস্যাগুলি সংক্ষেপে লেখাে। ওই সমস্যাগুলির সমাধানের জন্য কী কী উপায় অবলম্বন করা প্রয়োজন তা লেখাে।