প্রাথমিক শিক্ষার প্রতিষ্ঠান বা বিদ্যালয় সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।

প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান

আমাদের দেশে প্রাথমিক স্তরে বিভিন্ন ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এই প্রতিষ্ঠানগুলির মধ্যে কতকগুলি সরকার পরিচালিত আবার কতকগুলি বেসরকারি। নীচে এইসব প্রতিষ্ঠানের সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করা হল一


(১) সরকারি প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান: সরকার পরিচালিত প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে শিক্ষার সমস্ত দায়দায়িত্ব সরকার বহন করে।


(২) বেসরকারি প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান: আমাদের দেশে বেসরকারি স্তরেও প্রাথমিক শিক্ষার ব্যবস্থা আছে। এই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে সরকার কোনাে আর্থিক সাহায্য দেয় না।


(৩) এক-শিক্ষক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান: সরকার পরিচালিত‌ এই ধরনের প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানে একজন মাত্র শিক্ষক কোনাে এক বিশেষ পদ্ধতির সাহায্য বা বিশেষ কোনাে প্রতিষ্ঠানের প্রশিক্ষণ নিয়ে শিক্ষাদানের কাজ করেন।


(৪) বুনিয়াদি প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান: এই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের পরিকল্পনা করেন মহাত্মা গান্ধি। এখানে স্থানীয় ভিত্তিতে কোনাে শিল্পকে ভিত্তি করে অনুবন্ধ পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা করা হয়।


(৫) ধর্মীয় প্রতিষ্ঠান পরিচালিত প্রাথমিক শিক্ষালয়: আমাদের দেশে বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ নিজেদের ধর্ম প্রচারের উদ্দেশ্যে প্রাথমিক শিক্ষার প্রতিষ্ঠান গড়ে তােলেন। এতে সাধারণ শিক্ষার পাশাপাশি বিশেষ ধর্মীয় শিক্ষার ব্যবস্থাও করা হয়।


(৬) প্রথামুক্ত প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান: এই ধরনের শিক্ষা‌ প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সুবিধার্থে বিভিন্ন সময়ে পাঠদানের ব্যবস্থা থাকে। শিক্ষার্থীরা নিজেদের ইচ্ছানুসারে সময়সূচি ও পাঠক্রম নির্বাচন করতে পারে। বিভিন্ন সাক্ষরতা কেন্দ্র এবং নৈশ বিদ্যালয় এই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের উদাহরণ।


আমাদের দেশে প্রাথমিক শিক্ষার উল্লিখিত প্রতিষ্ঠানগুলি ছাড়াও বিভিন্ন ধরনের স্বায়ত্তশাসনমূলক প্রতিষ্ঠান আছে। কর্পোরেশন পরিচালিত প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানও এই ধরনের প্রতিষ্ঠানের উদাহরণ।


শিশুর সুষম বিকাশে প্রাথমিক শিক্ষার ভূমিকা কী?


প্রাকপ্রাথমিক শিক্ষার সমস্যা ও সমাধান সম্পর্কে আলােচনা করাে।


বাল্যকালে শিশুরা সাধারণত কোন্ শিক্ষাস্তরের পাঠগ্রহণ করে? এই প্রসঙ্গে প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য ও পাঠক্রম আলােচনা করাে।


মনােবিদ পিকুনাস জীবনবিকাশের স্তরকে কীভাবে ভাগ করেছেন তা লেখাে।


ভারতের প্রাক্‌প্রাথমিক শিক্ষার প্রতিষ্ঠান বা শিক্ষালয় সম্পর্কে সংক্ষেপে লেখো।


প্রাথমিক শিক্ষার লক্ষ্যগুলি/উদ্দেশ্যগুলি কী কী?

অথবা, প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যগুলি লেখাে।


প্রাথমিক শিক্ষার প্রধান সমস্যাগুলি উল্লেখ করাে এবং ওই সমস্যাগুলির সমাধানের উপায় লেখাে।