কৈশােরে ছেলেমেয়েদের চাহিদাপূরণের জন্য শিক্ষক-শিক্ষিকা এবং বাবা-মায়ের ভূমিকা কেমন হওয়া উচিত তা লেখাে।

কৈশােরের চাহিদাপূরণে শিক্ষক ও বাবা-মায়ের ভূমিকা

জীবনবিকাশের স্তরগুলির মধ্যে কৈশাের অত্যন্ত সংকটপূর্ণ কাল। এইসময় উপযুক্ত পরিচালনার মাধ্যমে একজন কিশাের বা কিশােরীকে যেমন সুস্থ, সবল, উৎপাদনশীল নাগরিকে পরিণত করা যায়, তেমনি সুপরিচালনা এবং নির্দেশনার অভাবে 'বখে যাওয়া’ অকর্মণ্য কিশাের-কিশােরী সমাজের বোঝা হয়ে উঠতে পারে। তাই মা-বাবা, শিক্ষক ও অভিভাবককে যথেষ্ট সহানুভূতি এবং সতর্কতার সঙ্গে কিশাের-কিশােরীদের পরিচালনার ভার নিতে হবে।


কৈশােরে প্রকৃতিগতভাবেই কতকগুলি চাহিদা দেখা দেয়। এই চাহিদাগুলি যদি যথাযথভাবে পূরণ করা না হয়, তাহলে তাদের মধ্যে নানান সমস্যা, বিভিন্ন ধরনের মানসিক জটিলতা, অন্তদ্বন্দ্ব, উৎকণ্ঠা প্রভৃতি দেখা যায়। কৈশােরের ছেলেমেয়েদের এই জটিল অবস্থা থেকে মুক্ত করতে হলে বাবা-মা ও শিক্ষক-শিক্ষিকাদের কিছু বিশেষ ভূমিকা পালন করতে হবে।


(১) পরিবর্তন সম্বন্ধে সচেতন করা: প্রথমেই যেটা প্রয়ােজন তা হল, বিদ্যালয়ের নির্দেশনা বিভাগ কিশাের-কিশােরীদের তাদের বিভিন্ন পরিবর্তন সম্বন্ধে সচেতন করবে, তাদের বােঝাবে যে এই পরিবর্তন স্বাভাবিক, সকলের জীবনেই ঘটে। কীভাবে এই পরিবর্তনের সঙ্গে অভিযােজন করতে হবে, সে সম্পর্কে তাদের পরামর্শ দেওয়াও একটি গুরুত্বপূর্ণ কাজ।


(২) যথাযথ চাহিদাপূরণ: বাড়িতে অভিভাবকদের এবং বাইরে বিদ্যালয়ের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে কিশাের-কিশােরীদের চাহিদা পূরণ করতে হবে এবং এই বয়সের বিশেষ ক্ষমতাকে কাজে লাগাতে হবে। চাহিদাগুলি হল一


  • খাদ্যের চাহিদা: কিশাের-কিশােরীদের দৈহিক পরিবর্তন-গুলি খুব সহজভাবে গ্রহণ করতে হবে।তাই তাদের এই চাহিদা পূরণের জন্য পুষ্টিকর খাদ্য ও নিয়মিত শারীরিক অনুশীলনের ব্যবস্থা করতে হবে।


  • যৌন চাহিদা: যৌন চাহিদার উদ্গতির জন্য বিদ্যালয়ে ছবি আঁকা, অভিনয়, নাচ-গান, সাহিত্য রচনা প্রভৃতির ব্যবস্থা করতে হবে। যৌন কৌতুহল পরিতৃপ্তির জন্য পাঠক্রমে যৌন শিক্ষাকে অন্তর্ভুক্ত করতে হবে।


  • স্বাধীনতা ও আত্মপ্রকাশের চাহিদা: কিশাের- কিশােরীদের স্বাধীনতাবােধ ও আত্মপ্রকাশের চাহিদা মেটানাের জন্য তাদের বিদ্যালয়ের বিভিন্ন কাজের দায়িত্ব দেওয়া যেতে পারে। বনভােজন, ভ্রমণ, নাটক, অভিনয়, বিতর্কসভা সংগঠন ইত্যাদি কাজে তাদের উৎসাহিত করতে হবে।


  • জীবনদর্শনের চাহিদা: জীবনদর্শনের চাহিদাপূরণের জন্য তাদের সামনে বিভিন্ন মহাপুরুষদের মহান জীবনী তুলে ধরতে হবে। বহুকষ্ট স্বীকার করেও তাঁরা যে তাদের লক্ষ্য থেকে বিচ্যুত হননি, সেদিকে কিশাের-কিশােরীদের দৃষ্টি আকর্ষণ করতে হবে।


  • যথাযথ পাঠক্রমের চাহিদা: এই স্তরের ছেলেমেয়েরা যাতে তাদের আগ্রহ ও সামর্থ্য অনুযায়ী পাঠক্রমের সুবিধালাভের সুযােগ পায় সেজন্য বহুমুখী পাঠক্রমের ব্যবস্থা রাখতে হবে।


  • নৈতিক চাহিদা: কিশােরকিশােরীদের মধ্যে নৈতিক চাহিদা প্রবল হয়। তাদের নীতিবােধকে উৎসাহ দিতে শিক্ষক- শিক্ষিকা এবং পিতামাতাকে নিজেদের জীবনে ন্যায়নিষ্ঠ হতে হবে।


  • জ্ঞানার্জনের চাহিদা: নতুন জ্ঞানার্জনের চাহিদাপূরণের জন্য বিদ্যালয়ে উপযুক্ত পাঠাগারের ব্যবস্থা করতে হবে। তাৎক্ষণিক বক্তৃতা, বিতর্কসভা, কুইজ ইত্যাদির আয়ােজন করে তাতে ছেলেমেয়েকে অংশগ্রহণে উৎসাহ দিতে হবে।


  • সামাজিক চাহিদা: সামাজিক চাহিদাপূরণের জন্য কিশােরকিশােরীদের বিদ্যালয়ের এবং পরিবারের বিভিন্ন কাজে যুক্ত করতে হবে। বিভিন্ন ধরনের সমাজসেবামূলক কাজ যেমন, সাক্ষরতা অভিযান, বন্যাত্রাপ, রক্তদান প্রভৃতি কাজে তাদের অংশগ্রহণের সুযােগ করে দিতে হবে।


  • পরামর্শদাতার সাহায্য: প্রসঙ্গক্রমে উল্লেখ করা যায়, বয়ঃসন্ধিক্ষপের কিশােরকিশােরীদের প্রত্যাশা হল মা-বাবা এবং পরামর্শদাতারা (Counsellor) তাদের সমস্যা সমাধানে এগিয়ে আসুক। তবে বাবা-মায়ের চেয়ে পরামর্শদাতারা আরও অভিজ্ঞ এবং এ বিষয়ে তাঁরা আরও দক্ষবলে তাঁদের পরামর্শই এই স্তরের কিশাের কিশােরীদের বেশি পছন্দ।


প্রাণশক্তিতে ভরপুর কিশােরকিশােরীদের সুস্থ স্বাভাবিক বিকাশ ঘটাতে এবং প্রাপ্তবয়স্ক হয়ে ওঠার পথকে সুগম করতে শিক্ষক, অভিভাবক এবং পরামর্শদাতাগণকে উপযুক্ত ব্যবস্থা অবলম্বনে সচেষ্ট হতে হবে।


কৈশােরের চাহিদাগুলি কী? মাধ্যমিক শিক্ষা কীভাবে এই বয়সের ওই চাহিদাগুলি পূরণে সহায়তা করতে পারে?


মানবশিশুর জীবনবিকাশের পর্যায় বলতে কী বােঝায়? এইরূপ পর্যায়ের গুরুত্ব বা তাৎপর্য লেখাে।


শৈশবের বিকাশমূলক বৈশিষ্ট্যগুলি লেখে। ওই সময় শিশুর মধ্যে কী কী চাহিদা দেখা দেয়, তা আলােচনা করাে।

অথবা, শৈশব বলতে কী বােঝ? শৈশবের বিকাশমূলক বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।


বাল্যকালের পর্যায় বলতে কী বােঝায়? বাল্যকালের বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে। এই স্তরের শিশুদের শিক্ষার উদ্দেশ্যগুলি বর্ণনা করাে।


প্রারম্ভিক বাল্য বলতে কী বােঝায়? প্রারম্ভিক বাল্যের বৈশিষ্ট্য কী? প্রারম্ভিক বাল্যের চাহিদাগুলি সম্পর্কে বিস্তারিত আলােচনা করাে।


প্রান্তীয় বাল্যের বিকাশগত বৈশিষ্ট্য ও চাহিদাগুলি সম্পর্কে যা জনি লেখাে।


কৈশাের বা বয়ঃসন্ধি বলতে কী বােঝ? বয়ঃসন্ধিকালের বিকাশগত বৈশিষ্ট্যগুলি লেখাে। ওই সময়ে কী কী চাহিদা দেখা দেয়?