পর্যায়ন প্রক্রিয়ার মাধ্যমগুলি কী কী? যান্ত্রিক ও রাসায়নিক আবহবিকারের মধ্যে তুলনা করাে।

পর্যায়ন প্রক্রিয়ার মাধ্যমসমূহ


পর্যায়ন প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রধান মাধ্যমগুলি হল- [1] নদী [2] বায়ু [3] হিমবাহ [4] সমুদ্রতরঙ্গ [5] ভৌমজল প্রবাহ [6] ভর সঞ্চলন প্রভৃতি। তবে কিছু জৈবিক প্রক্রিয়া ও আবহবিকার ক্ষয় ও সঞ্য়কাজে সাহায্য করে।


যান্ত্রিক ও রাসায়নিক আবহবিকারের তুলনা


যান্ত্রিক আবহবিকার : (১) যান্ত্রিক পদ্ধতিতে শিলা চূর্ণবিচূর্ণ হয়। (২) এই প্রক্রিয়া পৃথিবীর উয় মরু অঞ্চল ও শীতপ্রধান অঞ্চলে সবচেয়ে বেশি দেখা যায়। যেখানে দিন ও রাতে উয়তার প্রসর সর্বাধিক সেখানে এই প্রক্রিয়া বেশি কার্যকর। (৩) উয়তা, জল, আর্দ্রতা, উদ্ভিদ ও প্রাণীজগৎ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। (৪) আবহবিকার শক্তিগুলি শিলার ওপর ধীরে ধীরে কাজ করে। এদের প্রভাব বা ফলাফল দীর্ঘদিন ধরে বােঝা যায়। (৫) শিলার মধ্যে যেসব খনিজ থাকে সেগুলির মৌলের কোনােপ্রকার পরিবর্তন ঘটে না। শিলাচুর্ণের সঙ্গে খনিজগুলিও চূর্ণবিচূর্ণ হয় কিংবা মূল শিলাদেহ থেকে খসে পড়ে। (৬) অনেক ক্ষেত্রে এই প্রক্রিয়ায় সশব্দে শিলা চূর্ণবিচূর্ণ হয়।


রাসায়নিক আবহবিকার : (১) রাসায়নিক বিক্রিয়ার দ্বারা শিলা বিয়ােজিত হয়। (২) এটি আর্দ্র নিরক্ষীয়, মৌসুমি প্রভৃতি জলবায়ু অঞ্চলে। সবথেকে বেশি কার্যকর। (৩) বায়ুমণ্ডলের বিভিন্ন গ্যাস (0২, CO২,) ও জল প্রধান ভূমিকা পালন করে। (৪) গ্যাস বা জলের সংস্পর্শে শিলা মধ্যস্থিত খনিজগুলি। চলে এলে দ্রুত রাসায়নিক বিক্রিয়া ঘটতে থাকে এবং এর প্রভাব অপেক্ষাকৃত তাড়াতাড়ি বােঝা যায়। (৫) শিলার অন্তর্গত খনিজের রাসায়নিক বিক্রিয়ার ফলে একপ্রকার খনিজ অন্য প্রকার খনিজে রূপান্তরিত হয়। বিক্রিয়াকালীন খনিজের আয়তনের হ্রাস-বৃদ্ধি ঘটে। তবে খনিজগুলি মূল শিলাতেই থেকে যায়। (৬) এই প্রক্রিয়া মােটামুটি নিঃশব্দ। বিক্রিয়া চলাকালীন তাপমাত্রা বেড়ে যায়।