বােলসন বা প্লায়া কাকে বলে? পেডিমেন্ট ও বাজাদার মধ্যে পার্থক্য নির্ণয় করাে।

বােলসন বা প্লায়া

মরু অঞ্চলে স্থানে স্থানে পর্বতবেষ্টিত অবনমিত ভূমি অবস্থান করলে এর কেন্দ্রস্থলে একটি হ্রদের সৃষ্টি হয়। মরুভূমির মাঝে এইরুপ পর্বতবেষ্টিত হ্রদকে প্লায়া বলে। উ:-প: আমেরিকা যুক্তরাষ্ট্রে একে বােলসন বলে। রাজস্থানের সম্বর হ্রদ প্লায়ার উদাহরণ।


বৈশিষ্ট্য

(১) মরু অঞ্চলে হঠাৎ প্রবল বেগে বৃষ্টিপাত হলে পর্বতবেষ্টিত অঞ্চলে যে কেন্দ্রমুখী জলনির্গম প্রণালী গড়ে ওঠে তার মাধ্যমে প্লায়াতে জল সঞ্চিত হয়।

(২) বছরের অধিকাংশ সময় প্লায়া শুষ্ক থাকে।

(৩) শুষ্ক প্লায়ার উপরিভাগ লবণের আবরণে ঢাকা থাকে।


পেডিমেন্ট ও বাজাদার পার্থক্য


পেডিমেন্ট : (১) পেডিমেন্ট দুটি শব্দের সমন্বয়ে গঠিত। 'পেডি' শব্দের অর্থ পাদদেশ এবং 'মেন্ট' শব্দটি এসেছে মাউন্ট থেকে, যার অর্থ পাহাড়। সাধারণ অর্থে পেডিমেন্ট কথার অর্থ হল পাহাড়ের পাদদেশের সমভূমি। (২) উচ্চভূমির সম্মুখভাগের পশ্চাৎ অপসারণের ফলে উচ্চভূমির সম্মুখভাগ সমান্তরালভাবে কর্তিত হয়ে পেডিমেন্ট সৃষ্টি হয়। (৩) পেডিমেন্টগুলি ক্ষুদ্র ক্ষুদ্র প্রস্তর খণ্ড, বালি ও পলি দ্বারা আবৃত থাকতে পারে, আবার উন্মুক্তও থাকতে পারে। পেডিমেন্টগুলি মৃদু ঢালে বিস্তৃত। ভূমিভাগ অবতল প্রকৃতির। (৪) আবহবিকার, পুঞ্জিত স্বলন, জলধারা ও বায়ুপ্রবাহ- এগুলির যৌথ কার্যের ফলে পেডিমেন্ট সৃষ্টি হয়।


বাজাদা : (১) পেডিমেন্টের সম্মুখভাগে সঞ্চয়জাত যে সমভূমি গঠিত হয় তাকে বাজাদা বা বাহাদা বলে। (২) মরু অঞ্চলে পেডিমেন্টের সম্মুখভাগের অবনমিত অংশে জলধারা-বাহিত বিভিন্ন আকৃতির শিলাখণ্ড, নুড়ি, কাঁকর, বালি, পলি ও কাদা প্রভৃতি সঞ্চিত হয়ে বাজাদা সৃষ্টি হয়। (৩) বাজাদা সঞ্চয়জাত সমভূমি। এই অংশে ভূমির ঢাল এত কম যে একে সমভূমি বলে মনে হয়। ভূমির ঢাল সামান্য উত্তল প্রকৃতির। (৪) জলধারার কার্যের ফলে পেডিমেন্টের সম্মুখে শিলাখণ্ড, কাঁকর, বালি ও পলি সঞ্চিত হয়ে বাজাদার সৃষ্টি হয়।


ক্ষয়চক্রের বিভিন্ন পর্যায়গুলি আলােচনা করাে।


ডেভিসের ক্ষয়চক্রের সংক্ষিপ্ত সমালােচনা করাে। এল. সি. কিং-এর শুষ্ক অঞ্চলের ক্ষয়চক্রের ধারণাটি ব্যাখ্যা করাে। অথবা, কিং-এর পাদ সমতলীকরণ মতবাদটি ব্যাখ্যা করাে।


স্বাভাবিক ক্ষয়চক্র ও মরু অঞ্চলের ক্ষয়চক্রের মধ্যে পার্থক্য নির্ণয় করাে। স্বাভাবিক ক্ষয়চক্রের বার্ধক্য পর্যায়ে অশ্বক্ষুরাকৃতি হ্রদ এবং মরু ক্ষয়চক্রের বার্ধক্য পর্যায়ে ইনসেলবার্জ সৃষ্টির কারণ ব্যাখ্যা করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)