পঞ্চম ক্ষেত্রের অর্থনৈতিক কার্যাবলি বলতে কী বােঝ | তৃতীয় বা সেবাক্ষেত্রের বিভিন্ন কাজের উপাদান বা স্তরগুলি আলােচনা করাে।

পঞ্চম ক্ষেত্রের অর্থনৈতিক কার্যাবলি

বিশেষ মানসিক দক্ষতাসম্পন্ন পরিসেবামূলক কিছু কাজকর্মকে পঞ্চম স্তরের অর্থনৈতিক কার্যাবলি (Quinary Activities) বলে। এই কাজে দৈহিক শ্রম অপেক্ষা মানসিক শ্রম বা বুদ্ধি বেশি প্রয়ােজন হয়। তাই এইসব উচ্চ পর্যায়ের অর্থনৈতিক কাজে অত্যন্ত প্রখর বুদ্ধিসম্পন্ন জ্ঞানী ও অভিজ্ঞ লােক নিযুক্ত থাকে। সরকারি ও ব্যক্তিগত পরিসেবা ক্ষেত্রগুলিতে প্রধান নির্বাহী আধিকারিক (Chief Executive Officer), শীর্ষব্যবস্থাপক নির্বাহী (Top-management Executive), ceafare গবেষক, বিজ্ঞানী, আইনি পরামর্শদাতা, আর্থিক পরামর্শদাতা এবং পেশাদার উপদেষ্টা (ডাক্তার, ইঞ্জিনিয়ার, উকিল, ব্যারিস্টার) প্রভৃতি উচ্চস্তরের পেশায় নিযুক্ত মানুষের কাছ থেকে সুচিন্তিত পরিকল্পনা এবং বিভিন্ন সমস্যা সমাধানের জন্য বুদ্ধি গ্রহণ করা হয়। এই ধরনের উচ্চস্তরের বিশ্লেষণমূলক এবং পরিচালনমূলক কাজ বড়াে বড়াে শহরে, বিশ্ববিদ্যালয়ে, চিকিৎসাকেন্দ্রে ও গবেষণাকেন্দ্রে ঘটে থাকে। এই ধরনের পরিসেবামূলক কাজে নিযুক্ত শ্রমিকদের Gold-collar Worker সােনালি কলার শ্রমিক বলে।


তৃতীয় বা সেবা ক্ষেত্রের কাজের উপাদান বা স্তর


তৃতীয় বা সেবা ক্ষেত্রের কাজের পরিধি ও জটিলতা অনেক বেশি। তাই, এই অর্থনৈতিক কাজগুলিকে মােটামুটি তিনটি উপাদান বা স্তরে ভাগ করা যায়一

  • [1] ব্যক্তিগত ও বাণিজ্যিক পরিসেবামূলক উপাদান 

  • [2] প্রাতিষ্ঠানিক পরিসেবামূলক উপাদান এবং 

  • [3] উচ্চ পর্যায়ের ব্যবস্থাপনামূলক ও গবেষণামূলক উপাদান।


[1] ব্যক্তিগত ও বাণিজ্যিক পরিসেবামূলক উপাদান : এই স্তরে সাধারণ ও ব্যক্তিগত পর্যায়ে পরিসেবা প্রদান করা হয়ে থাকে। ব্যাবসাবাণিজ্য হল—এর প্রধান কাজ। ব্যাবসাবাণিজ্যের মাধ্যমে ভােগ্যপণ্য পরিসেবা দেওয়াই প্রধান উদ্দেশ্য। খুচরা বিক্রেতা, মুচি, বিউটিশিয়ান প্রভৃতি কর্মী এই শ্রেণির পরিসেবামূলক কাজের অন্তর্গত। এই কাজে নিযুক্ত কর্মীদের Pink-collar Worker (গােলাপি কলার শ্রমিক) বলা হয়।


[2] প্রাতিষ্ঠানিক পরিসেবামূলক উপাদান : এটি এক বিশেষ ধরনের পরিসেবামূলক স্তরকে নির্দেশ করে। এক্ষেত্রে প্রধান পেশাদারি ও প্রশাসনিক কাজের ওপর গুরুত্ব বা জোর দেওয়া হয়। আর্থিক ও স্বাস্থ্য পরিসেবা, তথ্য ও সংবাদ পরিবেশন, তথ্য-বিশ্লেষণ প্রক্রিয়া, শিক্ষাদান, সরকারি আমলাতান্ত্রিক সার্ভিস, বিনােদনমূলক (গান-বাজনা, খেলাধুলা, নাটক, থিয়েটার, সিনেমা প্রভৃতি) কাজ—এই পর্যায়ের অন্তর্গত। টেকনিক্যাল দক্ষতা, আলাপচারিতা ও কথা বলার দক্ষতা, অনুপ্রাণিত করা ও নেতৃত্ব দেওয়ার দক্ষতার ওপর উল্লিখিত পরিসেবা প্রদান নির্ভর করে। বস্তুত, এই সমস্ত কাজ অফিস-বিল্ডিং পরিবেশে কিংবা স্কুল, কলেজ, থিয়েটার, হােটেল ও হাসপাতাল-এ জাতীয় বিশিষ্ট পরিবেশে করা হয়। তাই একে প্রাতিষ্ঠানিক পরিসেবা আখ্যা দেওয়া যায়। এ ছাড়া, এটি এক বিশেষ ধরনের পরিসেবা প্রদান করে বলে একে চতুর্থ ক্ষেত্রের কাজ (Quaternary Activities) বলা হয়। এই ক্ষেত্রে নিযুক্ত কর্মীদের White-collar Workers (সাদা কলার শ্রমিক) বলা হয়।


[3] উচ্চ পর্যায়ের ব্যবস্থাপনামুলক ও গবেষণামূলক উপাদান : অন্যান্য ক্ষেত্রের অর্থনৈতিক কাজে লিপ্ত মানুষের তুলনায় এই শ্রেণির কাজে নিযুক্ত মানুষের সংখ্যা খুবই সীমিত। এই কাজে দৈহিক শ্রম অপেক্ষা মানসিক শ্রম বা বুদ্ধি বেশি লাগে। তাই, অত্যন্ত প্রখর বুদ্ধিমান, জ্ঞানী ও অভিজ্ঞ লােক—এইসব উচ্চ পর্যায়ের অর্থনৈতিক কাজে নিযুক্ত থাকে। যেমন—সরকারি ও ব্যক্তিগত উভয় পরিসেবাক্ষেত্রগুলিতে প্রধান নির্বাহী আধিকারিক (Chief Executive Officer), শীর্ষ ব্যবস্থাপক নির্বাহী (Top-management Executive) প্রভৃতি উল্লেখযােগ্য। এ ছাড়া গবেষক, বিজ্ঞানী, আইনি পরামর্শদাতা, আর্থিক উপদেষ্টা এবং পেশাদার উপদেষ্টা (ডাক্তার, ইঞ্জিনিয়ার, উকিল, ব্যারিস্টার) প্রভৃতি পেশায় যুক্ত মানুষের কাছ থেকে সুষ্ঠু ও সুচিন্তিত পরিকল্পনা গ্রহণ এবং সমস্যা সমাধানের জন্য বুদ্ধি গ্রহণ করা হয়। এসব কাজ এক ধরনের উন্নত পরিসেবা প্রদান করে। এইসব পেশায় নিযুক্ত লােকেদের মানসিক মেধা অতি বেশি প্রয়ােজন হয় বলে এরা Think tank বা বুদ্ধির ভাণ্ডার হিসেবে কাজ করেন। অর্থনৈতিক উদ্দেশ্যে সরকারি ও প্রাতিষ্ঠানিক কাজকর্মের জন্য এদের নিয়ােগ করা হয় এবং প্রচুর অর্থ ব্যয় হয়। এজন্য মানুষ এই ধরনের কাজে আকৃষ্ট হয়। এই ধরনের পরিসেবামূলক কাজকে পঞ্চম ক্ষেত্রের কাজ (Quinary Activities) বলা হয়। এই ক্ষেত্রে নিযুক্ত কর্মীদের Gold-collar Workers (সােনালি কলার শ্রমিক) বলা হয়।


প্রথম ও দ্বিতীয় স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপের সংজ্ঞা ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করাে।


তৃতীয় বা সেবাক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপের সংজ্ঞা ও বৈশিষ্ট্য লেখাে। চতুর্থ ক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপ বলতে কী বােঝ?


প্রাথমিক ক্ষেত্রের অর্থনৈতিক কার্যাবলি ও দ্বিতীয় ক্ষেত্রের অর্থনৈতিক কার্যাবলির মধ্যে পার্থক্য নির্দেশ করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)