তৃতীয় বা সেবাক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপের সংজ্ঞা ও বৈশিষ্ট্য লেখাে | চতুর্থ ক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপ বলতে কী বােঝ?

তৃতীয় বা সেবাক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপ

সংজ্ঞা : প্রাথমিক ও গৌণ কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদন বা সমন্বয়সাধনের জন্য মানুষ কোনাে ব্যক্তি বা গােষ্ঠীকে যে সেবা বা সাহায্য প্রদান করে এবং উৎপাদন ব্যবস্থাকে সচল রাখে, তাকে তৃতীয় স্তর বা সেবাক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপ বলে। আর্থিক ও স্বাস্থ্য পরিসেবা, ব্যাবসাবাণিজ্য, পরিবহণ, যােগাযােগ, পর্যটন, ব্যাংকিং, পরিসেবার কাজ, বিনােদনমূলক (গানবাজনা, খেলাধূলা, নাটক, থিয়েটার, সিনেমা প্রভৃতি) কাজ—এই ক্ষেত্রের অন্তর্ভুক্ত।


সেবাক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপের বৈশিষ্ট্য


(১) তৃতীয় স্তরের অর্থনৈতিক কাজ প্রথম ও দ্বিতীয় স্তরের অর্থনৈতিক কাজের মধ্যে সংযােগ ঘটায়।


(২) তৃতীয় স্তরের অর্থনৈতিক কাজ উৎপাদন বৃদ্ধি করতে সাহায্য করে। বাণিজ্যের প্রসার ঘটায় এবং অর্থনৈতিক উন্নয়নে গতি আনে।


(৩) এই স্তরে সাধারণ ও ব্যক্তিগত পর্যায়ে পরিসেবা প্রদান করা হয়ে থাকে।


(৪) ব্যাবসাবাণিজ্যের মাধ্যমে ভােগ্যপণ্য পরিসেবা দেওয়াই এর প্রধান উদ্দেশ্য। খুচরা বিক্রেতা, মুচি, বিউটিশিয়ান প্রভৃতি কর্মী এই শ্রেণির পরিসেবামূলক কাজের অন্তর্গত। এই কাজে নিযুক্ত কর্মীদের Pink-collar Workers (গােলাপি কলার শ্রমিক) বলা হয়।


চতুর্থ ক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপ


সংজ্ঞা : তৃতীয় স্তরের অর্থনৈতিক কাজ যখন আরও উন্নত হয়, তখন চতুর্থ স্তরের অর্থনৈতিক কাজের (Quaternary Activities) উদ্ভব হয়। এই শ্রেণির কাজ অতি উন্নত ও আধুনিক। অতি দক্ষ শ্রমিক ও উন্নত মেধা ছাড়া এই ধরনের অর্থনৈতিক উদ্যোগ গড়ে তােলা সম্ভব নয়। তথ্য ও সংবাদ পরিবেশন, তথ্য-বিশ্লেষণ প্রক্রিয়া, গবেষণা, শিক্ষাদান, সরকারি আমলাতান্ত্রিক সার্ভিস, তথ্যপ্রযুক্তি প্রভৃতি কাজ এই পর্যায়ের অন্তর্গত।


চতুর্থ ক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপের বৈশিষ্ট্য


(১) এটি এক বিশেষ ধরনের পরিসেবামূলক স্তরকে নির্দেশ করে। এক্ষেত্রে প্রধান পেশাদারি ও প্রশাসনিক কাজের ওপর গুরুত্ব দেওয়া হয়।


(২) মূলত উচ্চ প্রযুক্তি নির্ভর এবং এর মাধ্যমে বহু লােকের কর্মসংস্থান হয়।


(৩) কম্পিউটার প্রযুক্তি ব্যাংকিং পরিসেবায় যুগান্তকারী পরিবর্তন এনেছে।


(৪) এই ক্ষেত্রের সমস্ত কাজ অফিস-বিল্ডিং, স্কুল, কলেজ, থিয়েটার, হােটেল ও হাসপাতাল-এ জাতীয় বিশিষ্ট পরিবেশে করা হয়। তাই একে প্রাতিষ্ঠানিক পরিসেবা আখ্যা দেওয়া হয়। এই ক্ষেত্রের কর্মীরা এক বিশেষ ধরনের পরিসেবা প্রদান করে বলে এদের White-collar Workers (সাদা কলার শ্রমিক) বলা হয়।

উন্নত যােগাযােগ প্রতিষ্ঠিত হয়, যেমন- টেলিকমিউনিকেশন ব্যবস্থার উন্নতি যােগাযােগ ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন এনেছে।