ভারতে স্বয়ংগতিযান শিল্পের সমস্যা ও সম্ভাবনা আলােচনা করাে | ভারতে ব্যক্তিগত গাড়ি ও জিপ গাড়ি তৈরির চারটি কারখানার উল্লেখ করাে।

ভারতের স্বয়ংগতিযান শিল্পের সমস্যা

[1] উৎপাদন ব্যয় বৃদ্ধি : অনুন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে এই শিল্পের উৎপাদন ব্যয় ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।


[2] জ্বালানি তেলের খরচ বৃদ্ধি : রাস্তার দৈর্ঘ্যের দিক দিয়ে দ্বিতীয় বৃহত্তম হওয়া সত্ত্বেও ভারতীয় রাস্তার অনুন্নত মান (জ্বালানি তেলের 45% রাস্তার জন্য খরচ হয়), রাস্তাজনিত দুর্ঘটনার ভয়, অনুন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে, গাড়ির তেলের ক্রমাগত দাম বৃদ্ধি প্রভৃতি ক্রেতাদের মধ্যে গাড়ি কেনার প্রতি অনীহা তৈরি করছে।


[3] পরিবর্তনশীল সরকারি নীতি : সরকারের অর্থনৈতিক নীতির ঘনঘন পরিবর্তন কোম্পানিগুলির প্রসার ও পরিকল্পনা রূপায়ণের পক্ষে অন্যতম অন্তরায়।


[4] শ্রমিক-মালিক অসন্তোষ : শ্রমিক-মালিক অসন্তোষজনিত কারণে উৎপাদন বন্ধ, ধর্মঘট (সাম্প্রতিককালে হিন্দমােটরে এবং গুরগাঁওতে হিরাে হন্ডার কারখানায় শ্রমিক অসন্তোষ উল্লেখযােগ্য) এই শিল্পের উন্নতির পথে বাধাস্বরূপ।


ভারতের স্বয়ংগতিযান শিল্পের সম্ভাবনা


[1] মুক্ত অর্থনীতি ও লাইসেন্স প্রথার বিলােপ সাধন : 1991 সাল থেকে মুক্ত অর্থনীতির পথে ভারত সরকারের পদক্ষেপ, শিল্পক্ষেত্রে লাইসেন্স প্রথার বিলােপ, 100% বিদেশি বিনিয়ােগের সুযােগ ভারতীয় মােটরযান শিল্পের সম্ভাবনাকে উজ্জ্বল করেছে। 1991 সালে যেখানে 20 লক্ষ গাড়ি তৈরি হত সেখানে 2011 সালে 1.79 কোটি গাড়ি তৈরি হয়েছে।


[2] অর্থনৈতিক সুবিধা প্ৰদান : ভারত সরকারের Automotive Mission Plan (AMP) অনুযায়ী 2,25,000 ডলারের বেশি বিনিয়ােগের ওপর ট্যাক্স ছাড়, বিনিয়ােগের ক্ষেত্রে দ্রুত অনুমতি, উৎপাদন ব্যয় হ্রাস করার জন্য কোম্পানিগুলিকে নিজস্ব বিদ্যুৎকেন্দ্র স্থাপনে উৎসাহদান এই শিল্পের উজ্জ্বল সম্ভাবনাকে নির্দেশ করছে।


[3] উৎপাদন ব্যয় হ্রাস : জেনারেল মােটর, ফোর্ড (মার্কিন যুক্তরাষ্ট্র); BMW, ডেমলারক্রাইসলার (জার্মানি); রেননা (ফ্রান্স); সুজুকি, টয়েটো, হন্ডা (জাপান); হুন্ডাই (কোরিয়া); প্রভৃতি কোম্পানির দ্বারা বিদেশি বিনিয়ােগ এবং উন্নত প্রযুক্তি আসার ফলে উৎপাদন ব্যয় হ্রাস পেয়েছে। ফলে গাড়ির ক্রয়মূল্য অনেক কমেছে এবং উৎপাদনগত বৈচিত্র্যও এসেছে।


[4] শহরাঞ্চলের জনসংখ্যা বৃদ্ধি : অনুমান করা হচ্ছে 2020 সালের মধ্যে ভারতের মােট জনসংখ্যার 50% শহরাঞ্চলের অধিবাসী হবে। এর ফলে মনে করা হচ্ছে যে শহরের জনগণের মধ্যে গাড়ি কেনার মানসিকতাও বৃদ্ধি পাবে।


[5] রাস্তাঘাটের উল্লেখযোগ্য উন্নতি : সােনালি চতুর্ভুজ ও অন্যান্য সড়ক পরিকল্পনার মাধ্যমে রাস্তাঘাটের উল্লেখযােগ্য উন্নতি এবং গণপরিবহণ যানে অত্যধিক ভিড় গাড়ি কেনার মানসিকতা বৃদ্ধি করছে।


ভারতে ব্যক্তিগত গাড়ি ও জিপ গাড়ি তৈরির চারটি কারখানা


ভারতে ব্যক্তিগত গাড়ি ও জিপ গাড়ি তৈরির চারটি কারখানা হল—[1] মারুতি উদ্যোগ লিমিটেড—গুরগাঁও (হরিয়ানা), [2] হিন্দুস্থান মােটরস্ লিমিটেড—উত্তরপাড়ার কাছে হিন্দমােটর (পশ্চিমবঙ্গ), [3] মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড—মুম্বাই (মহারাষ্ট্র) এবং [4] হুন্ডাই মােটর ইন্ডিয়া লিমিটেড—চেন্নাই (তামিলনাড়ু)।