ভারতে মােটরগাড়ি নির্মাণ শিল্প গড়ে ওঠার কারণগুলি সংক্ষেপে ব্যাখ্যা করাে।

ভারতে মােটরগাড়ি নির্মাণ শিল্প গড়ে ওঠার কারণসমূহ

স্বাধীনতার আগে ভারতে চারটি কোম্পানি মােটরগাড়ি নির্মাণ করত। কিন্তু বর্তমানে ভারতে বহু দেশি ও বিদেশি সংস্থা এককভাবে অথবা যৌথ উদ্যোগে গাড়ি তৈরি করছে। ভারতে সব ধরনের গাড়ি যেমন—দু-চাকার গাড়ি, তিন চাকার গাড়ি, যাত্রীবাহী গাড়ি, পণ্যবাহী গাড়ি প্রভৃতি তৈরি করা হয়। সাম্প্রতিকালে বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যার উন্নতির ফলে ভারত মােটরগাড়ি নির্মাণ শিল্পে যথেষ্ট সাফল্য লাভ করেছে এবং বিশ্বের অন্যান্য উন্নত দেশগুলির সাথে মােটরগাড়ি নির্মাণ প্রথম সারিতে উঠে এসেছে। ভারতে মােটরগাড়ি নির্মাণ শিল্প গড়ে ওঠার অন্যতম কারণগুলি হল


[1] কাঁচামালের জোগান : মােটরগাড়ি নির্মাণ করতে যেসব কাঁচামালগুলি লাগে যেমন ইঞ্জিন, কাঠামাে, চাকা, ব্যাটারি, তামা, অ্যালুমিনিয়াম, বৈদ্যুতিক উপকরণ, রবার, প্লাস্টিক, কাচ, কাঠ, স্পঞ্জ, রং, কাপড় প্রভৃতি নিকটবর্তী ক্ষুদ্র ও বৃহৎ শিল্পক্ষেত্রগুলি থেকে পাওয়া যায়।


[2] জমির সহজলভ্যতা : কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলি শিল্প স্থাপনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের দিকে বেশি জোর দিচ্ছে। তাই মােটরগাড়ি নির্মাণ শিল্প গড়ে তােলার জন্য যে পরিমাণ জমির দরকার তা কেন্দ্র সরকার ও রাজ্য সরকারগুলির সহায়তায় সহজেই পাওয়া যায়।


[3] সূলভ ও দক্ষশ্রমিক : মােটরগাড়ি নির্মাণ শিল্প গড়ে তােলার জন্য পরিশ্রম ও দক্ষ শ্রমিকের প্রয়ােজন হয়। ভারতবর্ষ জনবহুল দেশ হওয়ায় সুলভে পরিশ্রমি শ্রমিক পাওয়া যায়। অন্যদিকে দেশের বহু ইঞ্জিনিয়ারিং কলেজগুলি এই শিল্পে দক্ষ শ্রমিকের জোগান মেটায়।


[4] শিল্প সমাবেশের প্রভাব : মােটরগাড়ি নির্মাণ অন্যান্য সহযােগী শিল্পের ওপর সম্পূর্ণ নির্ভরশীল। কারণ বহু ছােটো ছােটো যন্ত্রাংশ নিয়ে মােটরগাড়ি তৈরি করা হয়। ভারতবর্ষের বহু স্থান রয়েছে যেখানে ছােটো, মাঝারি ও বড়াে শিল্পের সমাবেশ ঘটেছে। ওইসব শিল্প সমাবেশ অঞ্চলগুলি মােটরগাড়ি নির্মাণের অনুকূল অবস্থা তৈরি করে।


[5] প্রযুক্তির উন্নতি : গাড়ি তৈরিতে উন্নত প্রযুক্তির দরকার লাগে। বর্তমানে ভারতবর্ষ প্রযুক্তি নির্মাণে অনেক উন্নতি করেছে। ফলে মােটরগাড়ি নির্মাণে প্রয়ােজনীয় প্রযুক্তির অভাব হয় না।


[6] মূলধনের জোগান : বিশ্বায়ন ঘটে যাওয়া এবং উদার অর্থনৈতিক নীতি গ্রহণের ফলে ভারতে বহু গাড়ি নির্মাণকারী বহুজাতিক সংস্থা মূলধন বিনিয়ােগে আগ্রহ দেখাচ্ছে। তা ছাড়া দেশি অনেক সংস্থাও মােটরগাড়ি নির্মাণে এগিয়ে আসছে। ফলে এই শিল্পের জন্য প্রয়ােজনীয় মূলধনের অভাব ঘটে না।


[7] চাহিদা বা বাজার : ভারত জনবহুল দেশ। এখানকার মানুষের জীবনযাত্রার মানেরও উন্নতি ঘটছে ফলে ক্রমশ মাথাপিছু আয় বাড়ছে। তা ছাড়া নগরায়ণ এবং সড়কপথেরও প্রসার ঘটছে। যে কারণে গাড়ির চাহিদাও দিনের পর দিন বাড়ছে। এ ছাড়া

  • [৪] সরকারি সহযােগিতা, 

  • [9] বিদ্যুতের জোগান, 

  • [10] জলের সহজলভ্যতা, 

  • [11] সড়কপথের প্রসার 

  • [12] নগরায়ণ বৃদ্ধি মােটরগাড়ি নির্মাণ শিল্প গড়ে ওঠার অন্যতম কারণ।


ভূমধ্যসাগরীয় দেশসমূহে বাজারভিত্তিক উদ্যান কৃষি ও ফল উৎপাদক কৃষির উন্নতির কারণগুলি কী? ভূমধ্যসাগরীয় অঞ্চলকে 'পৃথিবীর ফলের ঝুড়ি' বলা হয় কেন?


ধান ও গম উৎপাদনে অনুকূল জলবায়ু ও মৃত্তিকার মধ্যে তুলনামূলক আলােচনা করাে। শ্রীলঙ্কা নারকেল উৎপাদনে অগ্রণী কেন?


শিল্প গড়ে ওঠার অনুকূল পরিবেশ বা কারণ সম্বন্ধে আলােচনা করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)