গ্রিনহাউস গ্যাস বৃদ্ধির ফলাফল বা প্রভাবগুলি কী কী।

গ্রিনহাউস গ্যাস বৃদ্ধির ফলাফল

বায়ুমণ্ডলের নীচের স্তরে গ্রিনহাউস গ্যাসের বৃদ্ধির প্রধান ফলাফল হল, পৃথিবী জুড়ে গড় তাপমাত্রা বৃদ্ধি, যা বিশ্ব উন্নয়ন (Global Warming) নামে পরিচিত। পৃথিবীর এরূপ তাপমাত্রা বৃদ্ধির কুপ্রভাব পরিবেশে লক্ষ করা যায়।


[1] জলবায়ুর পরিবর্তন : পৃথিবীর গড় তাপমাত্রা বাড়ার ফলে (প্রায় 1.5 °সে. বেড়েছে) পৃথিবীর বিভিন্ন অংশে জলবায়ুর পরিবর্তন ঘটেছে। শীতের প্রকোপ কমেছে ও গ্রীষ্মের প্রকোপ বেড়েছে। নীতিশীতােয় জলবায়ু উয়তর হচ্ছে। ঋতুগুলাের অনিয়মিত আগমণ লক্ষ করা যাচ্ছে। পৃথিবীতে বজ্রঝড়, ঘূর্ণিঝড়, খরা ইত্যাদির প্রকোপ ধীরে ধীরে বাড়ছে।


[2] সমুদ্রজলের উষ্ণতা বৃদ্ধি : বিশ্ব উয়ায়নের ফলে সমুদ্রজলের গড় উষ্ণতা ক্রমশ বাড়ছে। এর ফলে সমুদ্রজলে কার্বন ডাইঅক্সাইড শােষণের পরিমাণ কমছে। পরিণতিস্বরূপ উদ্ভিদ প্ল্যাঙ্কটনগুলি কার্বন ডাইঅক্সাইডের অভাবে খাদ্য তৈরি করতে পারছে না ও মারা যাচ্ছে। এ ছাড়া সমুদ্রজলের উষ্ণতা বাড়ায় প্রবাল কীটসহ অন্যান্য বহু জলজ প্রাণীর অস্তিত্ব বিপন্ন হচ্ছে। সামুদ্রিক বাস্তুতন্ত্রের বিনাশ ঘটছে।


[3] বরফ ও হিমবাহের গলন : তাপমাত্রা বৃদ্ধির ফলে মেরু অঞ্চলের বরফ, জলে ভাসমান হিমশৈল ও পার্বত্য অঞ্চলের হিমবাহ গলতে শুরু করেছে। ফলে সমুদ্রজলের উচ্চতার পরিমাণ বাড়ছে। তাপমাত্রা বৃদ্ধির জন্য হিমালয়ের অমরনাথ গুহায় বরফের শিবলিঙ্গের উচ্চতা কমে গেছে। বিশ্ব উয়ায়নের ফলে হিমবাহের পশ্চাদপসরণ (Glacial Retreat) ঘটছে ও হিমরেখার উচ্চতা বাড়ছে।


[4] সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি : পুরু বরফের স্তর গলতে থাকায় সমুদ্রজলের পরিমাণ ও জলপৃষ্ঠের উচ্চতা বাড়ার কারণে উপকূলবর্তী এলাকার নীচু অংশ ক্রমশ জলে ডুবে যাবে, ক্ষয়চক্র ব্যাহত হবে, সমুদ্রে নােনা জলের প্রবেশে মাটি অনুর্বর হবে, সমুদ্রজলের উয়তার তারতম্যের জন্য সমুদ্রস্রোতের পরিবর্তন, সামুদ্রিক জীবজন্তু ও উদ্ভিদের মৃত্যু ঘটবে।


[5] কৃষিজমির পরিমাণ হ্রাস ও শস্য উৎপাদনের স্থান পরিবর্তন : তাপমাত্রার পরিবর্তনের কারণে দেখা যাচ্ছে যে, কুলু উপত্যকায় আপেল চাষের স্থানে পেঁয়াজ-রসুনের চাষ হচ্ছে এবং সেই সঙ্গে কৃষিজমির পরিমাণও কমছে।


[6] জীববৈচিত্র্য ধ্বংস : বিশ্ব উয়ায়নের ফলে অসংখ্য প্রাণী ও উদ্ভিদ চিরতরে হারিয়ে যাবে। গবেষক ডেনিস মার্কির পর্যবেক্ষণ-জনিত সিদ্ধান্ত অনুযায়ী বায়ুমণ্ডলের গড় উষ্মতা 3° সে. বৃদ্ধি পেলে 40% স্তন্যপায়ী প্রজাতি এবং কয়েক শতাংশ পাখি চিরতরে বিলুপ্ত হবে।


[7] উদ্ভিদের বিনাশ : তাপমাত্রা বৃদ্ধির ফলে বিরল প্রজাতির উদ্ভিদ, ম্যানগ্রোভ উদ্ভিদ ধ্বংস হবে এবং অত্যাধিক তাপমাত্রাজনিত কারণে দাবানলের সংখ্যাও বাড়বে।


[8] জলের জোগানে ঘটিতি : তাপমাত্রা বাড়ার কারণে বাষ্পীভবন দ্রুততর হবে। ফলে ভূপৃষ্ঠে হ্রদ, নদী, জলাশয়ের জলের পরিমাণ কমবে। এ ছাড়া মৃত্তিকায় আর্দ্রতার পরিমাণ হ্রাস পেলে ভূগর্ভের জলে টান পড়বে।


ওজন ক্ষয়ের ক্ষতিকর প্রভাব সম্পর্কে আলােচনা করাে।


ওজোন স্তর সংরক্ষণের জন্য কী কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে? গ্রিনহাউস প্রভাব ও বিশ্ব উন্নয়ন-এর মধ্যে সম্পর্ক ব্যক্ত করাে।


গ্রিনহাউস গ্যাসগুলির উৎস সম্পর্কে আলােচনা করাে। গ্রিনহাউস গ্যাস নিয়ন্ত্রণের উপায়গুলি কী কী?


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)