কুইনারি ক্রিয়াকলাপের গুরুত্ব আলােচনা করাে | বিভিন্ন প্রকার কুইনারি ক্রিয়াকলাপের বিবরণ দাও।

কুইনারি ক্রিয়াকলাপের গুরুত্ব

[1] কর্মসংস্থান সৃষ্টি: উচ্চ মেধার মানুষদের কর্মসংস্থান ঘটে কুইনারি ক্রিয়াকলাপের মাধ্যমে।


[2] অধিক আয়ের সুযোগ: কুইনারি ক্রিয়াকলাপ হল সর্বোচ্চ স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপ। সেই কারণে এই পেশায় নিযুক্ত কর্মীদের আয়ের সুযােগ বেশি।


[3] দেশের অর্থনৈতিক উন্নতি: কর্মীদের মেধা রপ্তানির মাধ্যমে কোনাে দেশের প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের সুযােগ থাকে। যার ফলে দেশের অর্থনীতি দৃঢ় হওয়ার সম্ভাবনা তৈরি হয়।


[4] উদ্ভাবনী ক্ষমতার বিকাশের সুযােগ: কুইনারি ক্রিয়াকলাপে দৈহিক শ্রমের পরিবর্তে মস্তিষ্ক শ্রমের ব্যবহার বেশি। যে কারণে কর্মীদের উদ্ভাবনী ক্ষমতার বিকাশের যথেষ্ট সুযােগ থাকে।


[5] সঠিক পরিসেবার প্রাপ্তি: বিশেষজ্ঞ মারফত সঠিক ও উন্নত পরিসেবা এই স্তরের ক্রিয়াকলাপের মাধ্যমে পাওয়া যায়।


বিভিন্ন প্রকার কুইনারি স্তরের ক্রিয়াকলাপ


[1] বিশেষজ্ঞ : যিনি কোনাে একটি বিষয়ে সর্বাধিক দক্ষতা অর্জন করেন তাকে সেই বিষয়ের বিশেষজ্ঞ (Specialist) বলা হয়। যেমন-বিশেষজ্ঞ ডাক্তার (স্ত্রীরােগ বিশেষজ্ঞ, শিশুরােগ বিশেষজ্ঞ, চর্মরােগ বিশেষজ্ঞ, হৃদরােগ বিশেষজ্ঞ ইত্যাদি) বিশেষজ্ঞ ভৌগােলিক (ভূমিরূপবিদ, ভূতত্ত্ববিদ, মৃত্তিকাবিদ ইত্যাদি)।


[2] সিদ্ধান্ত গ্রহণকারী : সরকারি এবং বেসরকারি নানা ক্ষেত্রে যাদের গৃহীত সিদ্ধান্তই চূড়ান্ত, তাদের সিদ্ধান্ত গ্রহণকারী (Decision maker) বলে। যেমন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরিচালক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (Vice Chancellor), বিভিন্ন বেসরকারি সংস্থার কর্মকর্তা (Manager), নিরাপত্তা সংস্থার অধিকর্তা (Security director), পরিচালন কর্মকর্তা (Managing director) ইত্যাদি।


[3] পেশাদার উপদেষ্টা : কোনাে মানুষ যখন একটি নির্দিষ্ট বিষয়ে বিশেষ দক্ষ হয় এবং সেই বিষয়ে অন্যকে পরামর্শ দেওয়াই তার জীবিকা হয় তখন তাকে পেশাদার উপদেষ্টা বলে। পেশাদার উপদেষ্টা দু-ধরনের হয়一


  • অভ্যন্তরীণ পেশাদার উপদেষ্টা : যারা কোনাে নির্দিষ্ট সংস্থা বা প্রতিষ্ঠানের সদস্য হয় সেই সংস্থা বা প্রতিষ্ঠানকে পরামর্শ দেন।


  • বহিরাগত পেশাদার উপদেষ্টা : যারা কোনাে নির্দিষ্ট সংস্থা বা প্রতিষ্ঠানের সদস্য না হয়ে সেই সংস্থা বা প্রতিষ্ঠানকে পরামর্শ দেন। পেশাদার উপদেষ্টার উদাহরণ হল - পরিকল্পনা উপদেষ্টা (Strategy Consultant), মানব সম্পদ উপদেষ্টা (Human Resources (HR) Consultant), আর্থিক উপদেষ্টা (Financial Consultant), আইনি উপদেষ্টা (Legal Consultant), আয়কর উপদেষ্টা (Income Tax Consultant), তথ্যপ্রযুক্তি উপদেষ্টা (Information Technology Consultant) ইত্যাদি।


[4] কর্মনীতি বা কর্মপন্থা নির্ধারক : কোনাে সংস্থা বা প্রতিষ্ঠানের হয়ে কর্মনীতি বা কর্মপন্থা নির্ধারণ করার অধিকার ও ক্ষমতা যাদের আছে তাদেরকে কর্মনীতি বা কর্মপন্থা নির্ধারক বলে। যেমন—পরিচলন পর্ষদের সদস্য (Member of the Board of Directors), পরিকল্পনা কমিশনের সদস্য (Member of the Planning Commission) ইত্যাদি। এই ধরনের কাজের সাথে যুক্ত ব্যক্তিরা অত্যন্ত প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ হন।

চতুর্থ স্তরের অন্তর্গত বিভিন্ন ক্রিয়াকলাপগুলি কী কী? ভারত কোয়াটারনারি ক্রিয়াকলাপে উন্নত দেশগুলির থেকে পিছিয়ে কেন?


চতুর্থ স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপের গুরুত্ব আলােচনা করাে। সাদা কলার শ্রমিক কাদের বলে?


চতুর্থ স্তরের ক্রিয়াকলাপ বলতে কী বােঝ? এর বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)