উপন্যাসের পটভূমি কাকে বলে? পটভূমি কত রকমের হয়? তাদের খুব সংক্ষিপ্ত পরিচয় দাও। তােমার পাঠ্য উপন্যাসগুলির পটভূমি কী ধরনের?

উপন্যাসের ক্ষেত্রে পটভূমি অত্যন্ত জরুরী বিষয়। উপন্যাসের ঘটনাগুলি যেখানে ঘটবে তার চরিত্রগুলি সেখানেই বিচরণ করবে এবং চলনে বলনে কথায় সেই স্থানীয় বৈশিষ্ট্যকে ফুটিয়ে তুলবে। এটি উপন্যাসের ক্ষেত্রে পটভূমি রূপে স্বীকৃত। এই পটভূমি বা পরিবেশকে উপজীব্য করে বহু উপন্যাস রচিত হয়েছে যেমন টমাস হার্ডির 'ওয়েসেকস' অঞ্চল তারাশঙ্করের উপন্যাস 'রাঢ়' বাংলা, বিভূতিভূষণের 'আরণ্যক' ইত্যাদি।


উপস্থাপন কৌশলের নিরিখে পটভূমি ছয় রকমের— যেমন ইতিহাসগত পটভূমি, উপযােগমূলক পটভূমি, সাংকেতিক পটভূমি, মানসিক পটভূমি, বিচিত্ররূপী পটভূমি, উপন্যাসের পটভূমি সর্বস্বতা ইত্যাদি।


ঐতিহাসিক পটভূমি: ইতিহাসের কাহিনি ও চরিত্রকে আশ্রয় করে তার অতীতচারী কল্পনায় লেখক যখন ইতিহাসের অন্তর্লোকে উকি দিয়ে একটি বিশেষ যুগ ও তার কিছু নির্বাচিত টনা যা বস্তুত ইতিহাসের বিশাল সংগঠনের ছায়াতলে পারিবারিক জীবনের ছবি আঁকা খুবই কঠিন। কিন্তু ইতিহাসের পটভূমি থেকে সেই উপন্যাস উঠে আসে। যেমন- বঙ্কিমচন্দ্রের 'রাজসিংহ' এবং দ্বিজেন্দ্রলাল রায়ের 'শাহাজান' এই কাহিনিগুলি ইতিহাসের পটভূমি থেকে উঠেছে।


মানসিক পটভূমি: এই পটভূমি লেখক আখ্যান ভাগের চাইতে অনেক বেশি নজর দেন চরিত্রের মন, মনন, মেজাজ ও মানসিকতাকে প্রতীক সংকেত অনুসঙ্গের এক ইঙ্গিতময় ভাষায় ফুটিয়ে তুলতে। এই পটভূমিতে অন্তর্বাস, মনের বিচিত্র গতিবিধি, কাহিনির প্রথাগত কাঠামােকে লঙ্ঘন করে এক অৰ্তময় পরিবেশ রচনা করে। যেমন- রবীন্দ্রনাথের 'চোখের বালি' এখানে চরিত্রগুলির উপর লেখক মন ও মনন এবং মানসিক দৃষ্টিভঙ্গির দিকে বেশি নজর দিয়েছেন।


কাহিনির প্রথাগত কাঠামােকে লংঘন করে এক অন্তরময় পরিবেশ রচনা করে। যেমন রবীন্দ্রনাথের 'চোখের বালি' এখানে চরিত্রগুলির উপর লেখক মন ও মনন এবং মানসিক দৃষ্টিভঙ্গির দিকে বেশি নজর দিয়েছেন।