উপন্যাসের কাহিনির ও (প্লট) এবং কাহিনি (স্টোরি)-র মধ্যে সম্বন্ধ কী? উপন্যাসের প্লট কত রকমের হয়? সরল এবং জটিল প্লট কাকে বলে? তােমার পাঠ্য উপন্যাসগুলি থেকে এই দুধরনের প্লটের উদাহরণ দাও।

উপন্যাসের মূল আকর্ষণীয় বিষয় হল-গল্প বা কাহিনি। কার্যকারণ ও কাল পারম্পর্যে উপন্যাসের কাহিনি সুসংবদ্ধতা দর্জন করলে তবে তাকে যথাযথ প্লটরূপে স্বীকৃতি জানানাে হয়। এ প্রসঙ্গে প্রখ্যাত উপন্যাসকার ও সমালােচক E. M. Forster তার "Aspects of the Novel' গ্রন্থে চমৎকার বলেছেন– 'The basis of a novel's story is a narrative of events arranged in time sequence. তবে মনে রাখতে হবে উপন্যাস বলতে নিছক সরল কালানুক্রমিক কাহিনি নয়, মানবজীবনের রহিজং ও অন্তর্জগতের সামগ্রিক পরিচয় উদঘাটনই তার বিশেষ লক্ষ্য।


'অনিবার্যতা' উপন্যাসের প্লটের একমাত্র শর্তরূপে চিহ্নিত করেছেন ফোর্ড ম্যাক্স ফোর্ড। 'অনিবার্যতা' বলতে তিনি বুঝিয়েছেন- নির্বাচিত ঘটনার শিল্পিত গ্রন্থন ও বয়নে এমনভাবে প্লটকে একটি সুসমজ্ঞস্য ভারসাম্য দিতে হবে যাতে কাহিনি তার বহ্নিত অনিবার্যতায় পৌছাতে পারে। এই অনিবার্যতার নিরিখে উপন্যাসের প্লট দুভাবে বিন্যস্ত হতে পারে—শিথিল ও দৃঢ়পিনদ্ধ। কতকগুলি ঘটনার সমবায়ে কাহিনি যখন গঠিত হয় এবং তাতে কার্যকারণের যৌক্তিকতা বা শৃঙ্খলা অনুপস্থিত থাকে তখন তাকে শিথিল গঠন বা Loose plot বলে। আর দৃঢ় পিন বা organic plot-এ প্রতিটি ঘটনা উপন্যাসের সামগ্রিক বিন্যাসের অবিচ্ছেদ্য অঙ্গরূপে একটি স্বাভাবিক কার্যকারণ শৃঙ্খলায় সুসমজ্ঞস্য পরিণতির দিকে অগ্রসর হয়। উপন্যাসের প্লট দু রকমের হয়—

  • সরল: যে প্লটে একটি মাত্র কাহিনি উপস্থাপিত হয়, যার সহায়ক অন্য কোনও কাহিনি সূত্র থাকে না তাকে সরল প্লট বলে।

  • জটিল প্লট: যে প্লটে একটি প্রধান কাহিনির সঙ্গে সমান্তরাল ভাবে একাধিক উপকাহিনি যুক্ত হয়ে ঐক্যতা বিধান করে তাকে জটিল প্লট বলে।