ঐতিহাসিক বা সামাজিক উপন্যাসের সঙ্গে রাজনৈতিক উপন্যাসের পার্থক্য কোথায়? তােমার পাঠ্য 'চন্দ্রশেখর' কে কি রাজনৈতিক উপন্যাস বলা যাবে? সংক্ষেপে যুক্তি দিয়ে বুঝিয়ে দাও।

ঐতিহাসিক উপন্যাস ও রাজনৈতিক উপন্যাসের পার্থক্য:


(i) ঐতিহাসিক উপন্যাসে সমসাময়িক জীবনের বিষয়বস্তু ও বাস্তব চরিত্র সমূহের পরিবর্তে উপন্যাসকার বেছে নেন অতীত ইতিহাসের কোনও বিশেষ একটি সময় পর্ব যার প্রতি প্রকাশ পায় লেখার বিস্ময় শ্রদ্ধা ও প্রেমমুগ্ধতাকে, সমসাময়িক জগতে উদভ্রান্তি ও বিশৃঙ্খলা যেমন কাব্যে তেমনি রাজনৈতিক সংগ্রামের উগ্র উত্তেজনা বিরুদ্ধে মতবাদের তীব্র সংঘর্ষ নূতন রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা স্থাপনের স্বপ্ন বিহুল আকৃতি ও সুকুমার আদর্শবাদ রাজনৈতিক উপন্যাসে আত্মপ্রকাশের পথ খোঁজে।


(ii) ঐতিহাসিক উপন্যাসে ইতিহাসের কাহিনি বেশি করে বর্তমান। কিন্তু রাজনৈতিক উপন্যাসে সমসাময়িক কাহিনিও চরিত্রের দিকে বেশি করে নজর দেওয়া হয়।


(iii) রাজনৈতিক উপন্যাসগুলির চরিত্রগুলি রাজনৈতিক কর্মকাণ্ড দ্বারা নিয়ন্ত্রিত এবং আলােড়িত হবে। এক্ষেত্রে উপন্যাসের প্রধান চরিত্রগুলি রাজনৈতিক ভাবনায় আক্রান্ত হবে। ঐতিহাসিক উপন্যাসের চরিত্রগুলি চরিত্র চিত্রণের ক্ষেত্রে ঐতিহাসিক ব্যক্তিত্বের অন্তরালে যে মানব জীবন লুকিয়ে থাকে সেই লুকায়িত মানব হৃদয়কে মূর্ত করা ঐতিহাসিক উপন্যাসেরই অন্যতম উদ্দেশ্য।


(iv) রাজনৈতিক উপন্যাসের কাহিনি ও ঘটনার প্রধান প্রধান বাঁকগুলি রাজনীতি দ্বারা নিয়ন্ত্রিত হবে। ঐতিহাসিক উপন্যাসে কাহিনি ও ঘটনার প্রধান প্রধান বাঁকগুলি ইতিহাস দ্বারা নিয়ন্ত্রিত হবে।


সামাজিক ও রাজনৈতিক উপন্যাসের পার্থক্য:


(i) রাজনৈতিক উপন্যাসের কাহিনি ও ঘটনা রাজনীতি দ্বারা নিয়ন্ত্রিত কিন্তু সামাজিক উপন্যাসের কাহিনি ও ঘটনা সমাজ দ্বারা নিয়ন্ত্রিত।


(ii) সামাজিক উপন্যাসের শেষে একটা দিক নির্দেশ আবশ্যক। এখানে থাকে উদ্ভুত সমস্যার সমাধান। কিন্তু রাজনৈতিক উপন্যাসে কোনও দিক নির্দেশ থাকে না, এখানে রাজনীতির বিভিন্ন সমস্যার কথা থাকে।


(iii) সামাজিক উপন্যাসের চরিত্রগুলি মূলতঃ সমাজের কাছে দায়বদ্ধ। আর রাজনৈতিক উপন্যাসের চরিত্রগুলি মূলতঃ রাজনীতির কাছে দায় থাকবে।


(iv) রাজনৈতিক উপন্যাস রচনায় ব্যক্তিত্ব স্ফুরণের অবকাশ বিশেষ থাকে না। কিন্তু ব্যক্তিত্ব স্ফুরণের অবকাশ সামাজিক উপন্যাসে থাকে।


পাঠ্য 'চন্দ্রশেখর' কে রাজনৈতিক উপন্যাস বলা যাবে না। কারণ চন্দ্রশেখর উপন্যাসে যে সমস্ত চরিত্র আছে তা সব ইতিহাস থেকে নেওয়া। এর কাহিনি ও ঘটনা ইতিহাসজাত। রাজনৈতিক উপন্যাসের যে যে গুণ বা বৈশিষ্ট্য থাকা দরকার তা এতে নেই। কিন্তু এ উপন্যাসের মধ্যে ইতিহাসের পুঙ্খনুপুঙ্খ বিবরণ আছে। কিন্তু 'চন্দ্রশেখর' লেখার পর বঙ্কিমচন্দ্র 'রাজসিংহ' লেখার সময় নিজে বলেছেন যে 'চন্দ্রশেখর' ঐতিহাসিক উপন্যাস নয় তাঁর লেখা প্রথম ঐতিহাসিক উপন্যাস রাজসিংহ। তাই চন্দ্রশেখর ইতিহাসাশ্রিত উপন্যাস বলে অনেকে মনে করেন। কিন্তু রাজনৈতিক উপন্যাস নয়।