সামাজিক উপন্যাস বলতে কি বােঝ? যে-কোনও উপন্যাসই কি সামাজিক উপন্যাস হতে পারে? সামাজিক উপন্যাস হয়ে ওঠার শর্তগুলি কী কী? তােমার পাঠ্যক্রমে কোনও সামাজিক উপন্যাস থাকলে উল্লেখ কর এবং সে রচনাটি কোন সামাজিক উপন্যাস তা লেখাে।

যে উপন্যাসে সামাজিক ও পারিবারিক জীবনের বিবরণ ব্যাখ্যা ও বিশ্লেষণ তথা সামাজিক সমস্যাজনিত প্রতিক্রিয়া, চরিত্র সমূহের মানবৃত্তের ভাঙচুর ইত্যাদি প্রাধান্য পায় তাকে সামাজিক উপন্যাস রূপে চিহ্নিত করা হয়।


লেখকের সমকালীন সমাজ জীবনের চিত্র, সামাজিক সমস্যা বিশেষ ও বাস্তব সমাজ প্রেক্ষিতে বিভিন্ন চরিত্রের দ্বন্দ্ব সংকট ইত্যাদি সামাজিক উপন্যাসের উপাদান। অর্থাৎ সামাজিক উপন্যাস বাস্তববাদী উপন্যাস (Realistic Novel)- এর নামান্তর বিশেষ। এ জাতীয় উপন্যাসের চরিত্ররা অধিকাংশ টাইপধর্মী ও বাস্তবতা তথা সমস্যায় আলােড়িত। এ প্রসঙ্গে সমালােচক আব্রামস বলেছেন— “The Sociological novel emphasizes The influence of social and economic conditions on characters and events." অর্থাৎ সামাজিক অর্থনৈতিক সমস্যার স্বরূপ উদঘাটনই এই শ্রেণির উপন্যাসের প্রধান লক্ষ্য।


না যে-কোনাে উপন্যাস সামাজিক উপন্যাস নয়। কারণ, সামাজিক উপন্যাস হতে গেলে সামাজিক উপন্যাসের বৈশিষ্ট্যগুলি মেনে চলতে হবে। যে উপন্যাস নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি মেনে চলতে পারবে সেই উপন্যাস কেবলমাত্র সামাজিক উপন্যাস হয়ে উঠতে পারে।


সামাজিক উপন্যাসের শর্ত:

(i) যেহেতু সামাজিক সমস্যাগুলি সামাজিক উপন্যাসের মূলীভূত বিষয় সেই হেতু কোনটিতে পারিবারিক, কোনটিতে অর্থনৈতিক, কোনটিতে বিবাহ ঘটিত সমস্যাই প্রকট হয়ে ওঠে। এগুলি সমস্তই সামাজিক সমস্যা।


(ii) সামাজিক উপন্যাসের শেষে একটি দিক নির্দেশ আবশ্যক। এখানে থাকে উদ্ভুত সমস্যার সমাধান।


(iii) সামাজিক উপন্যাসে চরিত্রগুলি অধিকাংশই হয়ে থাকে type চরিত্র। মূলতঃ চরিত্রগুলি এক একটি সমাজের প্রতিনিধিত্ব করে।


(iv) সামাজিক উপন্যাস একটি বিশেষ এলাকার সমাজকে সম্পূর্ণ রূপে বিচিত্র করতে সমর্থ হয়। এ কার্যে আঞ্চলিক উপন্যাসের সঙ্গে সামাজিক উপন্যাসের বিশেষ সাদৃশ্য অনুভূত হয়।


(v) ঔপন্যাসিকের সমসাময়িক প্রসঙ্গই এ উপন্যাসের মূল পতিপাদ্য বিষয়।


(vi) ঔপন্যাসিকের বক্তব্য কোনও না কোনও চরিত্রের মাধ্যমে ব্যক্ত হয় সামাজিক উপন্যাসে। সে চরিত্রটি সমাজ সংস্কারক, ধর্ম সংস্কারক কিংবা আইনই সংস্কারক হতে পারে। মূলতঃ এই সব শর্ত বা বৈশিষ্ট্যগুলি থাকলে একটি উপন্যাস সামাজিক উপন্যাস হয়ে উঠতে পারে।


আমার পাঠক্রমের শরৎচন্দ্রের 'গৃহদাহ' হল একটি সামাজিক উপন্যাস। মূলতঃ সামাজিক উপন্যাস হয়ে ওঠার জন্য যেসব বৈশিষ্ট্য দরকার তার সব কটি এই উপন্যাসের মধ্যে বর্তমান। উপন্যাসে শরৎচন্দ্র সমকালীন গংলা দেশের দুটি সমাজ পরিবেশের চিত্র তুলে ধরেছেন। পরিবেশে। বর্ণনায় ব্রাহ্মসমাজের প্রতি কটাক্ষপাতকে শরৎচন্দ্র ব্রাহ্ম বিরােধিতা বলে সাধারণভাবে মনে হলেও, হিন্দু সমাজের দুর্বলতা, অবিচার, অনাচার অন্ধভক্তি, কুসংস্কার প্রভৃতি তাঁর উপন্যাসে তুলে ধরেছেন। তিনি যে ঘটনা তুলে ধরেছেন তাও সাধারণ এবং সমাজবদ্ধ তাই এটি সামাজিক উপন্যাস।