মিরাট ষড়যন্ত্র মামলার (১৯২৯ খ্রি.) প্রেক্ষাপট আলােচনা করাে। মিরাট ষড়যন্ত্র মামলাটির পরিণতি কী হয়েছিল?

মিরাট ষড়যন্ত্র মামলার প্রেক্ষাপট

[1] শ্রমিক আন্দোলন: ভারতের বিভিন্ন কলকারখানায় কমিউনিস্ট পার্টির নেতৃত্বে শ্রমিক অসন্তোষ বাড়তে থাকে। কমিউনিস্ট নেতৃবৃন্দ শ্রমিকদের অভাব-অভিযােগ নিয়ে আন্দোলনে সরব হলে ভারতের বিভিন্ন কলকারখানার শ্রমিকরা কমিউনিস্ট পার্টির নেতৃত্বে আন্দোলনে শামিল হয়। শ্রমিকদের ন্যূনতম মজুরি প্রদান, কাজের সময় হ্রাস, বিনা ক্ষতিপূরণে জমিদারি প্রথার বিলােপ, সংবাদপত্র ও বাক্স্বাধীনতা, ট্রেড ইউনিয়নের স্বাধীনতা প্রভৃতি দাবিতে বিভিন্ন স্থানে শ্রমিক আন্দোলন শুরু হয়। শ্রমিক আন্দোলনের ধারাবাহিক প্রসারে সরকার আতঙ্কিত হয়ে পড়ে।


[2] হুইটলি কমিশন: শ্রমিকদের ক্ষোভ বৃদ্ধি ও আন্দোলনের প্রসারের পরিপ্রেক্ষিতে সরকার তাদের ক্ষোভ ও আন্দোলন দমনের উদ্যোগ নেয়। এই উদ্দেশ্যে সরকার ১৯২৯ খ্রিস্টাব্দে 'হুইটলি কমিশন' (Whitley Commission) গঠন করে। এর দ্বারা সরকার প্রমাণ করার চেষ্টা করে যে, শ্রমিকদের উন্নতির বিষয়ে জাতীয় নেতৃবৃন্দের চেয়ে সরকারই বেশি আগ্রহী। কিন্তু শ্রমিকরা এই কমিশন বর্জন করে।


[3] শ্রমিক-স্বার্থ বিরােধী আইন: বড়লাট লর্ড আরউইন 'শিল্পবিরােধ বিল' (Trade Disputes Bill)'জননিরাপত্তা বিল' (Public Safety Bill) নামে শ্রমিক স্বার্থ বিরােধী দুটি আইন পাসের উদ্যোগ নেন। শিল্পবিরােধ বিলের দ্বারা শ্রমিকদের ধর্মঘট বেআইনি ঘঘাষিত হয় এবং সালিশি কমিটির মাধ্যমে শ্রমিক-মালিক বিরােধের মীমাংসার কথা বলা হয়। জননিরাপত্তা বিলের দ্বারা কমিউনিস্টদের দমনের উদ্যোগ নেওয়া হয়।


[4] মামলা: কমিউনিস্টদের কার্যকলাপ ও শ্রমিক আন্দোলন দমন করার উদ্দেশ্যে সরকার ১৯২৯ খ্রিস্টাব্দে ভাঙ্গে-সহ ৩২ জন কমিউনিস্ট শ্রমিক নেতাকে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে। এটি 'মিরাট ষড়যন্ত্র মামলা' নামে পরিচিত। অভিযুক্ত ৩৩ জন কমিউনিস্ট নেতার মধ্যে অন্যতম ছিলেন মুজাফফর আহমেদ, শিবনাথ বন্দ্যোপাধ্যায়, ধরণি গােম্বামী, শ্রীপাদ অমৃত ডাঙ্গে, পি. সি. যােশি, গঙ্গাধর অধিকারী প্রমুখ। অভিযুক্তদের মধ্যে তিনজন ব্রিটিশ নাগরিকও ছিলেন। এঁরা হলেন ফিলিপ স্প্রযাট, বেঞ্জামিন ফ্রান্সিস ব্র্যাডলি এবং লেস্টার হাচিনসন।


মিরাট ষড়যন্ত্র মামলার পরিণতি


মিরাট ষড়যন্ত্র মামলা ১৯২৯ খ্রিস্টাব্দ থেকে ১৯৩৩ খ্রিস্টাব্দ পর্যন্ত চলে। এই মামলায় গ্রেপ্তার হওয়া কমিউনিস্ট নেতাদের পক্ষে সওয়াল করেন। জওহরলাল নেহরু, এম. সি. চাগলা প্রমুখ। মামলার পরিণতি কমিউনিস্টদের পক্ষে মােটেই ভালাে হয়নি, যেমন—


[1] মামলার রায়: ১৯৩৩ খ্রিস্টাব্দে মিরাট ষড়যন্ত্র মামলার রায়ে কমিউনিস্ট পার্টির যাবতীয় প্রচারকার্য নিষিদ্ধ করা হয়। বিভিন্ন কমিউনিস্ট নেতার বিভিন্ন মেয়াদের কারাদণ্ড ঘােষণা করা হয়। দীর্ঘমেয়াদি কারাদণ্ড প্রাপ্ত নেতাদের মধ্যে অন্যতম ছিলেন মুজাফফর আহমেদ, শওকত উসমানি, কে. এন. জোগেলকর, শ্রীপাদ অমৃত ডাঙ্গে, শিবনাথ বন্দ্যোপাধ্যায়, ধরণি গােস্বামী, পি. সি. যােশি, গঙ্গাধর অধিকারী, ফিলিপ স্প্র্যাট প্রমুখ।


[2] গান্ধিজির ভূমিকা: কংগ্রেস নেতা গান্ধিজি মিরাট ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত কমিউনিস্ট নেতাদের পক্ষ সমর্থন করেন। তিনি জেলে গিয়ে বন্দি নেতাদের শুভেচ্ছা জানান।


[3] অন্যান্য পদক্ষেপ: ভারতে কমিউনিস্ট আদর্শের প্রসার, শ্রমিক ইউনিয়নগুলির সক্রিয়তা, শ্রমিক আন্দোলন প্রভৃতি স্তম্ করতে সরকার মিরাট ষড়যন্ত্র মামলার পাশাপাশি আরও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে।


[4] পার্টির ওপর নিষেধাজ্ঞা: বিভিন্ন কমিউনিস্ট নেতাদের কারাদণ্ড সত্ত্বেও ১৯৩৪ খ্রিস্টাব্দ থেকে কমিউনিস্ট দলের প্রভাবে আন্দোলনের গতি বৃদ্ধি পায়। শ্রমিক আন্দোলনে কমিউনিস্ট দলের প্রভাব লক্ষ করে সরকার ১৯৩৪ খ্রিস্টাব্দে (২৩ জুলাই) কমিউনিস্ট পার্টি এবং তার সকল শাখা সংগঠনকে নিষিদ্ধ ঘােষণা করে। কিন্তু তা সত্ত্বেও কৃষক ও শ্রমিক শ্রেণির মধ্যে কমিউনিস্ট দলের প্রভাব অক্ষুন্ন ছিল।


[5] বামপন্থী আদর্শের প্রসারে পরােক্ষ সহায়তা: মিরাট ষড়যন্ত্র মামলা ভারতে বামপন্থার প্রসারে পরােক্ষভাবে সহায়তা করে। জেলে বন্দি বামপন্থী নেতাদের আদর্শ ও বক্তব্য সংবাদপত্রের মাধ্যমে দেশবাসীর কাছে পৌছােলে ভারতে সমাজতন্ত্রের আদর্শ দ্রুত প্রসার লাভ করে।