নতুন বিশ্বের দেশগুলিতে বিশ্বের বিভিন্ন শক্তির উপনিবেশ স্থাপনের সংক্ষিপ্ত ইতিহাস লেখাে।

সূচনা: পঞ্চদশ শতক পর্যন্ত পৃথিবীর মানচিত্র সম্পর্কে মানুষের কোনাে সুস্পষ্ট ধারণা ছিল না। কিন্তু সপ্তদশ শতক থেকে জলপথে প্রাচ্যের দেশগুলিতে পৌঁছানাের জন্য ইউরােপের বিভিন্ন দেশের বণিকরা উগ্রীব হয়ে ওঠে। এরই পরিণতিস্বরূপ নতুন বিশ্বের বিভিন্ন দেশে উপনিবেশ গড়ে উঠতে থাকে।


নতুন বিশ্বের দেশগুলিতে বিশ্বের বিভিন্ন শক্তির উপনিবেশ স্থাপনের ইতিহাস

[1] স্পেনের উপনিবেশ: স্পেন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, ফ্লোরিডা, মেক্সিকো, মধ্য ও দক্ষিণ আমেরিকার বিস্তীর্ণ অঞ্চলে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করে। প্রথমদিকে স্পেনীয়রা দক্ষিণ আমেরিকার পাহাড় থেকে সােনা পাওয়ার আসায় প্রচুর স্থানীয় রেড ইন্ডিয়ান শ্রমিককে নিয়ােগ করেন। স্পেনীয়রা নতুন বিশ্বে তাদের উপনিবেশগুলিকে দূর থেকে শাসন করার চেষ্টা করে। এই সুবিশাল উপনিবেশগুলি স্পেনীয় রাজবংশের সঙ্গে রাজপ্রতিনিধি দ্বারা যুক্ত ছিল। তাই এইগুলির নাম ছিল ভগিনী রাজ্য বা Sister Kingdoms। স্পেনীয় উপনিবেশগুলি শাসনের জন্য গড়ে উঠেছিল ক্যাশ দ্যা কনট্রাটেশিয়ন (Casa de Con tratacion) এবং কাউন্সিল অব ইন্ডিজ (Council of Indies)I প্রথমটি বাণিজ্য ও জাহাজগুলির দেখাশােনা ও লাইসেন্স দেওয়ার কাজ করত আর দ্বিতীয়টি ছিল উপনিবেশ বিষয়ক পরামর্শদাতা ও প্রশাসক মণ্ডলী। নতুন বিশ্বের পােটোসি অঞ্চল-সহ সােনা, রুপাের খনিগুলিকে কেন্দ্র করে স্পেনীয়রা বসতি গড়ে তুলেছিল। পরবর্তীকালে ফরাসি সম্রাট নেপােলিয়ন স্পেন দখল করে নিজের ভাই জোশেপকে স্পেনের সিংহাসনে বসালে স্পেনের সঙ্গে আমেরিকার স্পেনীয় উপনিবেশগুলির সম্পর্ক ছিন্ন হয়।


[2] ব্রিটেনের উপনিবেশ: ইংল্যান্ডের রাজা সপ্তম হেনরির পৃষ্ঠপােষকতায় জন ক্যাবট ১৪৯৭ খ্রিস্টাব্দে ম্যাথু নামক জাহাজে আটলান্টিক মহাসাগর অতিক্রম করে নিউফাউন্ডল্যান্ডে পৌঁছেন। ১৪৯৮ খ্রিস্টাব্দের মধ্যে তিনি আমেরিকার নােভাস্কোসিয়া ও নিউ ইংল্যান্ডে পৌঁছে যান। ব্রিটিশ নাবিক মার্টিন ফ্রোবিশার ১৫৭৬ খ্রিস্টাব্দে লাব্রাডার উপকূলে অভিযান চালান এবং সেই সূত্রে জন ডেভিস, হেনরি হাডসন, উইলিয়াম বাফিন প্রমুখ অভিযাত্রী কানাডার নিকটবর্তী জনহীন কয়েকটি দ্বীপে পৌঁছে যান। হামফ্রে গিলবার্ট আমেরিকায় ব্রিটিশ উপনিবেশ স্থাপনের পথিকৃৎ ছিলেন। তিনি সরকারি সনদের মাধ্যমে আমেরিকায় ব্রিটিশ উপনিবেশ প্রতিষ্ঠার অধিকার পান। আঠারাে শতকের মধ্যে ব্রিটিশরা বেশ কয়েকটি যুদ্ধে আমেরিকাস্থিত ওলন্দাজ ও ফরাসি শক্তিকে পরাজিত করে বর্তমান মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলবর্তী অঞ্চলে তেরােটি উপনিবেশ প্রতিষ্ঠা করেন। এই উপনিবেশগুলি একত্রে 'ত্রয়ােদশ উপনিবেশ (Thirteen Colonies) নামে পরিচিত। ১৭৬২ খ্রিস্টাব্দে কানাডা থেকে ফরাসিরা সরে গেলে গােটা উত্তর আমেরিকা ইংরেজদের দখলে চলে আসে। ভার্জিনিয়াতে ব্রিটিশ ঔপনিবেশিক প্রশাসনের স্থায়ি কেন্দ্র গড়ে ওঠে। স্থাপিত হয় অ্যাংলিকান চার্চ। আইনগতভাবে উপনিবেশগলি ইংল্যান্ডের অধীনে এলেও এগুলি স্বায়ত্তশাসন ভােগ করত। ১৭৭৬ খ্রিস্টাব্দে আমেরিকার ব্রিটিশ উপনিবেশগুলি ইংল্যান্ডর অধীনতা ছিন্ন করে স্বাধীনতা ঘােষণা করলে ব্রিটিশ উপনিবেশের অবসান ঘটে।


[3] পাের্তুগালের উপনিবেশ: পাের্তুগিজ নাবিক পেড্রো কেব্রাল ব্রাজিলে এক উপনিবেশ গড়ে তােলার জন্য পাের্তুগিজ সরকারের কাছে। সুপারিশ জানান। মূলত তার উদ্যোগেই ব্রাজিলে পাের্তুগিজ উপনিবেশ গড়ে ওঠে। এই পাের্তুগিজ উপনিবেশটিতে চিনি, কফি, তামাক, তুলাে, কোকো প্রভৃতি অর্থকরী পণ্য উৎপাদিত হত। এ ছাড়াও এখানকার মূল্যবান ধাতু ইউরােপের নানা দেশে রপ্তানি করা হত। শেষপর্যন্ত। পাের্তুগালের রাজা ষষ্ঠ জোয়াও-এর পুত্র ডােম পেড্রোর নেতৃত্বে পাের্তুগালের অধীনতা মুক্ত হয়ে ব্রাজিল স্বাধীন হয়।


[4] ফরাসি উপনিবেশ: ষােড়শ শতকের তৃতীয় দশকে ফ্রান্স উপনিবেশ প্রতিষ্ঠার উদ্যোগ নেয়। প্রথম জ্যাক কার্টিয়ার সেন্ট লরেন্স বড়াে বড়াে অভিযান চালিয়ে কুইবেক অঞ্চলে একটি ফরাসি উপনিবেশ প্রতিষ্ঠার পরিকল্পনা নেন। পরে ফ্রান্সের বুরবাে বংশীয় রাজা চতুর্থ হেনরির আমলে ফরাসিরা উত্তর আমেরিকার কানাডাতে উপনিবেশ প্রতিষ্ঠার উদ্যোগ শুরু করে। ফরাসি বণিক স্যামুয়েল দ্য সাম্পলেনত আকাডিয়ার (নােভাস্কোসিয়) পাের্ট রয়্যাল-এ একটি উপনিবেশ স্থাপন করেন। সপ্তবর্ষের যুদ্ধে (১৭৫৬-৬৩ খ্রি.) পরাজয়ের ফলে ফরাসিদের অধীনস্থ কানাডা ব্রিটিশদের দখলে চলে যায়। ফলে আমেরিকা মহাদেশে ফরাসিদের উপনিবেশ প্রতিষ্ঠার উদ্যোগ শেষ হয়ে যায়।


[5] ডাচ উপনিবেশ: সপ্তদশ শতকে ডাচরা ওয়েস্ট ইন্ডিজে স্পেনীয়দের বাণিজ্যের ওপর হামলা চালিয়ে আমেরিকায় অনুপ্রবেশ শুরু করে। তারা ১৬০৯ খ্রিস্টাব্দে ইংরেজ অভিযাত্রী হাডসনকে আমেরিকা মহাদেশে ডাচ উপনিবেশ স্থাপনের উদ্দেশ্যে নিয়ােগ করে। ১৬১২ খ্রিস্টাব্দে ডাচ ওয়েস্ট ইন্ডিয়া কোম্পানি গড়ে ওঠে। হাডসন আমেরিকা মহাদেশের হাডসন নদী (হাডসনের নামানুসারে এই নদীর নামকরণ হয়) বরাবর অভিযান পাঠানাের পরিকল্পনা করেন। সেই অনুসারে নিউ আমস্টারডামকে কেন্দ্র করে সেখানে ডাচদের উপনিবেশ প্রতিষ্ঠিত হয়। এর নাম হয় নিউ নেদারল্যান্ড আলবানি। ডেলওয়ার ও কানেকটিকাট নদী বরাবর ডাচদের কয়েকটি কেন্দ্র গড়ে ওঠে। ডাচ ও ইংরেজরা ক্যারিবিয়ান অঞ্চলে স্পেনীয় শাসনের অবসান ঘটিয়ে নিজেদের ঔপনিবেশিক শাসন প্রতিষ্ঠা করে। ইংরেজরা ডাচদের কাছ থেকে নিউ আমস্টারডাম (ইংরেজরা এর নতুন নামকরণ করে নিউ ইয়র্ক) ছিনিয়ে নিলে ১৬৬৪ খ্রিস্টাব্দে উত্তর আমেরিকায় ডাচ ঔপনিবেশিক সাম্রাজ্য স্থাপনের স্বপ্ন ভেঙে যায়।


উপসংহার: নতুন বিশ্বে আধিপত্য প্রতিষ্ঠার ক্ষেত্রে ওলন্দাজ, ফরাসি ও ইংরেজরা অন্যান্য ইউরােপীয় দেশগুলির তুলনায় অনেকটাই এগিয়ে ছিল। এই উপনিবেশ প্রতিষ্ঠাকে কেন্দ্র করে ইউরােপীয় শক্তিগুলির মধ্যে সংঘাতের সূচনা হয়।