ভারতীয় জাতীয়তাবাদ বিকাশে মধ্যবিত্ত শ্রেণির অবদান আলােচনা করাে।

জাতীয়তাবাদ বিকাশে মধ্যবিত্ত শ্রেণির অবদান

[1] মূল অবদান: পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত ভারতের মধ্যবিত্ত শ্রেণি সংখ্যার বিচারে খুব সামান্য হলেও তারাই পরবর্তীকালে ভারতে ব্রিটিশবিরােধী জাতীয় আন্দোলনের মেরুদণ্ড হয়ে দাঁড়ায়। এজন্য এ আর দেশাই ভারতের মধ্যবিত্তদের 'আধুনিক ভারতের স্রষ্টা' বলে অভিহিত করেছেন। আধুনিক পাশ্চাত্য শিক্ষাগ্রহণের ফলে তাদের মধ্যে জাতীয়তাবাদী চেতনা বিকশিত হয় এবং ব্রিটিশদের অপশাসনের বিরুদ্ধে তাদের জ্ঞানের চোখ খুলে যায়। মূলত এই মধ্যবিত্ত শ্রেণিই সর্বপ্রথম ব্রিটিশ শাসন ও শােষণের বিরুদ্ধে সােচ্চার হয় এবং নিজেদের গণতান্ত্রিক দাবিদাওয়া আদায়ের উদ্দেশ্যে বিভিন্ন সভাসমিতি গড়ে তােলে। ব্রিটিশ শাসনকালে ভারতে যে মধ্যবিত্ত শ্রেণির আবির্ভাব ঘটে তারা প্রথম পর্বে পাশ্চাত্য শিক্ষা গ্রহণ করে ভারতের ব্রিটিশ শাসন ও সভ্যতার একনিষ্ঠ অনুরাগীতে পরিণত হয়েছিল। কিন্তু পরবর্তীকালে এই মধ্যবিত্ত শ্রেণিই ভারতে সর্বপ্রথম ব্রিটিশবিরােধী আন্দোলনে সরব হয়ে প্রতিরােধের ডাক দেয় এবং গণ আন্দোলনে নেতৃত্ব দিতে এগিয়ে আসে। এইভাবেই মধ্যবিত্ত শ্রেণির হাত ধরে জাতীয়তাবাদের বিকাশ শুরু হয়।


[2] অন্যান্য


  • জাতীয় ঐক্য: মধ্যবিত্ত শ্রেণির মধ্যে পাশ্চাত্য ও ইংরেজি শিক্ষার প্রসারের ফলে ভারতের বিভিন্ন প্রান্তের জাতীয় স্তরের নেতৃবৃন্দের মধ্যে যােগাযােগ ও ঐক্য স্থাপিত হয়। ইংরেজি ভাষা এই ঐক্যের বন্ধন হিসেবে কাজ করে। এর ফলে ইন্ডিয়ান লিগ এবং ইন্ডিয়ান অ্যাসােসিয়েশনের মতাে রাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে উঠতে থাকে।


  • প্রগতিশীলতা: মধ্যবিত্ত শ্রেণির মধ্যে সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয় প্রভৃতি বিষয়ে প্রগতিশীল চিন্তাভাবনা গড়ে ওঠে। এর ফলে দেশের বিভিন্ন প্রান্তে মুক্তিবাদী আন্দোলন ছড়িয়ে পড়ার পটভূমি তৈরি হয়।


  • নবজাগরণ: মধ্যবিত্ত শ্রেণির মাধ্যমে ভারতে পাশ্চাত্য শিক্ষা ও ভাবধারা ছড়িয়ে পড়লে ভারতের সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় জীবনে বৈপ্লবিক অগ্রগতি পরিলক্ষিত হয়। এই ঘটনাকে অনেকে উনিশ শতকের ভারতীয় নবজাগরণ বলে অভিহিত করেছেন। বাংলায় এই নবজাগরণের সর্বাধিক প্রভাব পড়ে।


  • জাতীয় আন্দোলন: মধ্যবিত্ত শ্রেণি ভারতে ব্রিটিশবিরােধী জাতীয় আন্দোলনে নেতৃত্ব দিতে এগিয়ে আসে। মূলত তাদের নেতৃত্বেই ভারতে জাতীয়তাবাদী বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে ওঠে এবং ব্রিটিশবিরােধী আন্দোলন শুরু হয়।


ভারতে মধ্যবিত্ত শ্রেণির উত্থানের কারণ। ঔপনিবেশিক শাসনকালে ভারতে মধ্যবিত্ত শ্রেণির উদ্ভবের প্রেক্ষাপট


ব্রিটিশ শাসনকালে ভারতে পাশ্চাত্য শিক্ষার প্রসার সম্পর্কে আলােচনা করাে।


পাশ্চাত্য শিক্ষাগ্রহণে ঔপনিবেশিক ভারতের মধ্যবিত্ত শ্রেণির উদ্যোগ সম্পর্কে উল্লেখ করাে। মধ্যবিত্ত শ্রেণির পাশ্চাত্য শিক্ষাগ্রহণের তাৎপর্য উল্লেখ করাে।