অনিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলােচনা করাে।

অনিয়ন্ত্রিত শিক্ষার সীমাবদ্ধতা

শিশুর জীবন বিকাশের ক্ষেত্রে অনিয়ন্ত্রিত শিক্ষা বিশেষ ভূমিকা পালন করলেও এই শিক্ষা সম্পূর্ণ ভুটিমুক্ত নয়। এর কয়েকটি সীমাবদ্ধতা বা অসুবিধার কথা উল্লেখ করা হল一


(১) অসম্পূর্ণ অভিজ্ঞতা দান: কোনাে নির্দিষ্ট পাঠক্রম বা পাঠ্যসূচি না থাকায় অনিয়ন্ত্রিত শিক্ষা কোনাে বিষয়ে সম্পূর্ণ অভিজ্ঞতা দান করতে পারে না।


(২) চাহিদাপূরণের অসামর্থ্য: অনিয়ন্ত্রিত শিক্ষা শিক্ষার সব চাহিদাপূরণ করতে পারে না। অনিয়ন্ত্রিত শিক্ষায় যেহেতু শিক্ষক, শিক্ষালয় ইত্যাদি থাকে না, তাই এটি শিক্ষার্থীর ওইসব চাহিদাপূরণে অসমর্থ।


(৩) সামাজিক পরিবর্তনে উপযােগী না হওয়া: অনিয়ন্ত্রিত শিক্ষাব্যবস্থায় রাষ্ট্রের কোনাে নিয়ন্ত্রণ না থাকায় সামাজিক বিকাশে এই শিক্ষা বিশেষ সাহায্য করতে পারে না।


(৪) সৃজনমূলক বিকাশে সহায়ক নয়: অনিয়ন্ত্রিত শিক্ষায় শিক্ষাথীর সৃজনশীল প্রতিভার বিকাশ ঘটার সুযােগ খুবই কম। এক্ষেত্রে কেবল পর্যবেক্ষণ এবং অনুকরণের দ্বারা শিক্ষা আয়ত্ত হয়।


(৫) প্রকৃত মূল্যায়নের অভাব: অনিয়ন্ত্রিত শিক্ষার দ্বারা শিক্ষার্থীরা যে জ্ঞান অর্জন করে, সেই জ্ঞানের প্রকৃত মূল্যায়নের কোনাে ব্যবস্থা এই শিক্ষাপদ্ধতিতে নেই।


(৬) শিক্ষার্থীদের ক্ষেত্রে সুযোগ ও গুরুত্বের অভাব: অনিয়ন্ত্রিত শিক্ষায় যেহেতু কোনাে সময়সূচি থাকে না, তাই শিক্ষার্থীরা প্রয়ােজনের তুলনায় অনেক কম সুযােগ পায়।


(৭) বিশ্বাসযোগ্যতার অভাব: অনিয়ন্ত্রিত শিক্ষায় মূল্যায়ন নেই, পাঠক্রম নেই, শিক্ষকও নেই। তাই সমাজে এই ধরনের শিক্ষার বিশেষ বিশ্বাসযােগ্যতা নেই বললেই চলে।

শিক্ষার প্রতিষ্ঠান হিসেবে পরিবারের সীমাবদ্ধতা বিস্তারিতভাবে লেখাে।


গণমাধ্যম কাকে বলে? শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ গণমাধ্যমগুলি কী কী? গণশিক্ষার মাধ্যম হিসেবে সংবাদপত্রের ভূমিকা আলােচনা করাে।


গণশিক্ষার মাধ্যম হিসেবে বেতারের ভূমিকা আলােচনা করাে।


সামাজিক প্রতিষ্ঠান কাকে বলে? সামাজিক প্রতিষ্ঠানের প্রকারভেদগুলি লেখাে। সামাজিক প্রতিষ্ঠানের শিক্ষামূলক কাজগুলি আলােচনা করাে।


দূরদর্শনের সীমাবদ্ধতা বা অসুবিধাগুলি বিস্তারিতভাবে আলােচনা করাে।


গণশিক্ষার মাধ্যম হিসেবে চলচ্চিত্রের ভূমিকা লেখাে। চলচ্চিত্রের সীমাবদ্ধতা লেখাে।


শিক্ষার মাধ্যম হিসেবে অর্থনৈতিক কেন্দ্র ও উৎপাদন সংস্থাগুলি এবং ধর্মীয় সংস্থাগুলির ভূমিকা সম্পর্কে আলােচনা করাে।