গণমাধ্যম কাকে বলে? শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ গণমাধ্যমগুলি কী কী? গণশিক্ষার মাধ্যম হিসেবে সংবাদপত্রের ভূমিকা আলােচনা করাে।

গণমাধ্যম


যে মাধ্যম দেশের পরম সম্পদ জনগণের সঙ্গে যােগাযােগ সম্ভব করে তােলে, তাকে গণমাধ্যম বলে।


শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ গণমাধ্যম


শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ গণমাধ্যমগুলি হল সংবাদপত্র, বেতার, দূরদর্শন, চলচ্চিত্র ইত্যাদি।


গণশিক্ষার মাধ্যম হিসেবে সংবাদপত্রের ভূমিকা

সংবাদপত্রের উল্লেখযােগ্য ভূমিকাগুলি নীচে সংক্ষেপে আলােচনা করা হল一


(১) সংবাদ পরিবেশন: সংবাদপত্রের মূল কাজ হল সংবাদ পরিবেশন করা। দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে সংবাদ সংগ্রহ করে আকর্ষণীয়ভাবে পরিবেশন করে সংবাদপত্র।


(২) সামাজিক চেতনার জাগরণ: সংবাদপত্র পাঠকদের মধ্যে সামাজিক চেতনা জাগিয়ে তােলে। পাঠকপাঠিকাদের কাছে সংবাদ বা তথ্যগুলির বিশ্বাসযােগ্যতা প্রতিষ্ঠার জন্য উৎস এবং ছবিসহ সংবাদ পরিবেশন করা হয়।


(৩) জনমত গঠন: সংবাদপত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা হল জনমত গঠন করা। জনগণ সংবাদপত্র পাঠ করে বিভিন্ন বিষয়ে ধারণা লাভ করে এবং বিষয়টি বিচারবিশ্লেষণ করে তার পক্ষে বা বিপক্ষে অভিমত পােষণ করে। এইভাবে সংবাদপত্র জনমত গঠনে সাহায্য করে।


(৪) মানসিক বিকাশে সহায়তা: সংবাদপত্র পাঠক-পাঠিকার মানসিক বিকাশে সহায়তা করে। অল্প বয়স থেকে ছাত্রছাত্রীরা নিয়মিত সংবাদপত্র পাঠ করলে তাদের জ্ঞানের পরিধি যেমন বাড়ে, তেমনি তাদের মনেরও বিকাশ ঘটে।


(৫) আচার-আচরণ পরিবর্তনে সহায়তা: সংবাদপত্র পাঠকপাঠিকাদের আচরণের পরিবর্তন ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে।


(৬) সদর্থক দৃষ্টিভঙ্গি: সংবাদপত্র বিভিন্ন বিষয়ে তথ্য পরিবেশনের মাধ্যমে পাঠকপাঠিকাদের মধ্যে সদর্থক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে সাহায্য করে। এর ফলে শিক্ষার্থীদের আচার-আচরণ, মানসিকতা সবেতেই ইতিবাচক প্রভাব পড়ে।


(৭) ভাষাজ্ঞান বৃদ্ধি: নিয়মিত সংবাদপত্র পাঠ করলে পাঠকপাঠিকার ভাষাজ্ঞান বৃদ্ধি পায়। বিশেষ করে সংবাদপত্রটি যে ভাষায় প্রকাশিত হয়, সেই ভাষায় তাদের দক্ষতা বাড়ে। ভাষাজ্ঞানের বিকাশ ঘটলে যে-কোনাে ব্যক্তি ভালােভাবে অন্য ব্যক্তির সঙ্গে ভাবের আদান-প্রদান করতে পারে।


(৮) সরকার ও জনগণের মধ্যে সংযােগসাধন: সংবাদপত্র সরকার ও জনগণের মধ্যে সেতু রচনা করে ও সংযােগকারীর ভূমিকা পালন করে থাকে। সরকার জনগণের আশা, আকাঙ্ক্ষা, চাহিদা ও অভিমত সংবাদপত্রের মাধ্যমে জানতে পারে।


(৯) পরিবর্তনশীলতার সঙ্গে সংগতিবিধান: সার্থক-ভাবে বেঁচে থাকতে হলে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে হবে। সংবাদপত্র এ ব্যাপারে সাহায্য করে।


(১০) শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি: সংবাদপত্রে প্রকাশিত বিভিন্ন বৈজ্ঞানিক, ঐতিহাসিক এবং শিক্ষামূলক লেখাগুলি শিক্ষার্থীদের জ্ঞানের ভান্ডারকে সমৃদ্ধ করে।


(১১) দেশ-বিদেশ সম্পর্কিত তথ্য সরবরাহ : সংবাদপত্র দেশ-বিদেশের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক প্রভৃতি বিষয় সম্পর্কে ছাত্রছাত্রীকে নিয়মিত তথ্য সরবরাহ করে থাকে।


(১২) স্বল্প খরচে সংবাদ প্রদান: দেশ-বিদেশের বিভিন্ন তথ্য প্রতিদিন মাত্র তিন-চার টাকার বিনিময়ে হাতে পাওয়া যায়। গরিব মানুষ আর্থিক কারণে রেডিয়াে বা টিভি কিনতে পারে না। এই ধরনের অসুবিধা সাধারণত সংবাদপত্রের ক্ষেত্রে দেখা যায় না।


(১৩) প্রয়োজনীয় তথ্য সংগ্রহ: জনগণ বিজ্ঞাপন পাঠ করে প্রয়ােজনীয় তথ্য সংগ্রহ করতে পারে। শিক্ষার্থীরা শিক্ষা সম্পর্কিত বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কে অবহিত হতে পারে, কর্মপ্রার্থীরা চাকরির সুযােগ সম্পর্কে অবগত হতে পারে, ক্রেতারা স্থাবর ও অস্থাবর সামগ্রীর ক্রয়-বিক্রয় সম্পর্কিত বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারে।


সহপাঠক্রমিক কার্যাবলি কার্যকর করার পথে অন্তরায় এবং কার্যাবলি সংগঠনের সীমাবদ্ধতা উল্লেখ করাে।


সহপাঠক্রমিক কার্যাবলির সুবিধাগুলি উল্লেখ করাে। সহপাঠক্রমিক কার্যাবলিতে শিক্ষার্থীদের অংশগ্রহণের অনীহার কারণগুলি উল্লেখ করাে।


পরিবেশ কাকে বলে? প্রাকৃতিক ও সামাজিক পরিবেশ ব্যাখ্যা করাে এবং শিক্ষাক্ষেত্রে এর ভূমিকা আলােচনা করাে।


শিক্ষার বিভিন্ন রূপগুলি কী কী? অনিয়ন্ত্রিত শিক্ষা কাকে বলে? অনিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


পরিবারের সাধারণ কার্যাবলি আলােচনা করাে।


অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে পরিবারের ভূমিকা আলােচনা করাে।

অথবা, পরিবারের শিক্ষামূলক কার্যাবলি আলােচনা করাে।


শিক্ষার প্রতিষ্ঠান হিসেবে পরিবারের সীমাবদ্ধতা বিস্তারিতভাবে লেখাে।